শিরোনাম
শনিবার, ১০ জুলাই, ২০২১ ০০:০০ টা

মিরাজ-সাকিবের ঘূর্ণিতে দিশাহারা জিম্বাবুয়ে

ক্রীড়া প্রতিবেদক

মিরাজ-সাকিবের ঘূর্ণিতে দিশাহারা জিম্বাবুয়ে

নয় ব্যাটসম্যান দিয়ে একাদশ সাজানোয় চরম সমালোচনায় পড়েছিলেন টিম ম্যানেজমেন্ট। তার ওপর হারারের হার্ড ও বাউন্সি উইকেটে সাকল্যে দুই পেসার নেওয়ায়ও সমালোচিত হয়েছিলেন অধিনায়ক মুমিনুল। বোলিংয়ে মূল ভরসা ছিলেন দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। দুই স্পিনারই গতকাল টেস্টের তৃতীয় দিনে চালকের আসনে বসিয়েছেন বাংলাদেশকে। দুজনের ঘূর্ণিতে বেসামাল হয়ে ২৭৬ রানে গুটিয়ে যায় স্বাগতিক জিম্বাবুয়ে। ঘূর্ণির মায়াবী জাদুতে মিরাজ পাঁচ ও সাকিব চারটি উইকেট নেন। ১৯২ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে মুমিনুল বাহিনীর সংগ্রহ বিনা উইকেটে ৪৫ রান। চতুর্থ দিন শুরু করবে ২৩৭ রানে  এগিয়ে থেকে। মিরাজ-সাকিব ঘূর্ণিতে স্বাগতিকদের ব্যাটিং লাইন ধসে যাওয়ার পরও একাই লড়াই করেছেন তাকুদজোয়ানাশে কাইতানো। অভিষেক টেস্টে কাইতানো জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস খেললেও তিন অঙ্কের জাদুকরী ইনিংস খেলতে পারেননি। পারেননি মিরাজের ঘূর্ণিতে। সাকিব ও মিরাজের ঘূর্ণিতে জিম্বাবুয়ে শেষ ৫ উইকেট হারায় মাত্র ১৫ রানের ব্যবধানে।

গতকাল ১ উইকেটে ১১৪ রান নিয়ে খেলতে নামে জিম্বাবুয়ে। দলীয় ১৭৬ রানে সাজঘরে স্বাগতিকদের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলর। অধিনায়ক টেইলর রান করেন ৮১। কাইতানো আউট হন ব্যক্তিগত ৮৭ রানে। আর ১৩ রান করলেই হ্যামিল্টন মাসাকাদজার পর অভিষেক টেস্টে জিম্বাবুয়ের পক্ষে সেঞ্চুরি করতেন। না পারলেও তিনি পেছনে ফেলেন গ্রান্ট ফ্লাওয়ারকে। ১৯৯২ সালে ফ্লাওয়ার অভিষেক টেস্টে খেলেছিলেন ৮২ রানের ইনিংস। কাইতানোর ইনিংসটি ছিল ধীরলয়ে দৃঢ়তাপূর্ণ। ৩১১ বলের ইনিংসটিতে ছিল মাত্র ১১টি চার। মিরাজ ৮২ রানের খরচে নেন ৫ উইকেট। মিরাজের এটা ২৭ টেস্ট ক্যারিয়ারে অষ্টমবারের মতো ৫ উইকেট এবং দেশের বাইরে দ্বিতীয়বার। সাকিব একই রানের খরচে নেন ৪ উইকেট। ১৯২ রানে এগিয়ে থেকে গতকাল দিন পার করেন দুই ওপেনার। সাদমান ইসলাম ব্যক্তিগত ২২ রানে এবং প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া সাইফ হাসান অপরাজিত রয়েছেন ২০ রানে। প্রথম ইনিংসে ১৯১ রানের রেকর্ড গড়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদ নবম উইকেট জুটিতে। রিয়াদ অপরাজিত ছিলেন ক্যারিয়ার সেরা ১৫০ রানে অপরাজিত থেকে।  

সংক্ষিপ্ত স্কোর।

বাংলাদেশ : প্রথম ইনিংস, ৪৬৮ (মাহমুদুল্লাহ রিয়াদ ১৫০*, তাসকিন ৭৫)। ও দ্বিতীয় ইনিংস, ৪৫/০, ১৭ ওভার (সাদমান ইসলাম ২২*, সাইফ হাসান ২০*)।

জিম্বাবুয়ে : প্রথম ইনিংস, ২৭৬/১০, ১১১.৫ ওভার (কাইতানো ৮৭, টেইলর ৮১, মায়ার্স ২৭, চাকাভা ৩১*। তাসকিন ১/৩৬, সাকিব ৪/৮২, মিরাজ ৫/৮২)।

সর্বশেষ খবর