বুধবার, ৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

অলিম্পিকে রেকর্ডের দিন

ক্রীড়া ডেস্ক

অলিম্পিকে রেকর্ডের দিন

টোকিও অলিম্পিকে শুরু হয়েছে আর্টিস্টিক সুইমিংয়ের ইভেন্ট। গতকাল মেয়েদের ডুয়েট টেকনিক্যাল রুটিনের প্রিলিমিনারি রাউন্ডে স্পেনের আলিসা ও ইরিস দর্শকদের মন্ত্রমুগ্ধ করেন।

অলিম্পিকে একদিনে বেশ কয়েকটি রেকর্ড হলো। এর মধ্যে বিশ্ব রেকর্ডই দুটি। পাশাপাশি বেশ কয়েকটি ইভেন্টে অলিম্পিক রেকর্ডও গড়েছেন অ্যাথলেটরা। ক্যানোয়িং, অ্যাথলেটিকস এবং সাইক্লিংয়ে গতকাল ছিল রেকর্ডের ছড়াছড়ি।

ছেলেদের ৪০০ মিটার হার্ডলসে বিশ্ব রেকর্ড গড়ে সোনার পদক জয় করেছেন নরওয়ের কারস্টেন ওয়ারহোম। গত মাসে ৪৬.৭০ সেকেন্ড টাইমিং করে নরওয়ের ওসলোতে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তিনি। এবার অলিম্পিকে ৪৫.৯৪ সেকেন্ড টাইমিং করে নিজের রেকর্ডটাই ভেঙে দিয়েছেন ওয়ারহোম। পাশাপাশি অলিম্পিক রেকর্ডও দখলে নিয়েছেন। যুক্তরাষ্ট্রের কেভিন ইয়াঙ ৪৬.৭৮ সেকেন্ড টাইমিং করে ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে রেকর্ড গড়েছিলেন এই ইভেন্টে। ৪০০ মিটার হার্ডলসে ৪৬.১৭ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্রের রাই বেঞ্জামিন রুপা ও ব্রাজিলের অ্যালিসন সান্তোস ৪৬.৭২ সেকেন্ড টাইমিং করে ব্রোঞ্জ পদক জয় করেছেন।

মেয়েদের দলগত সাইক্লিংয়ে বিশ্বরেকর্ড করেছে জার্মানি। প্রথম রাউন্ডের হিটে বিশ্বরেকর্ড করেছিল ব্রিটেন। পরের রাউন্ডেই রেকর্ডটা নিজেদের করে নেয় জার্মানরা। প্রথম রাউন্ডে জিততে গিয়ে ৪ মিনিট ৬.৭৪৮ সেকেন্ড সময় নিয়েছিল ব্রিটিশরা। জার্মান মেয়েরা ৪ মিনিট ৬.১৬৬ সেকেন্ড টাইমিং করে রেকর্ডটা নিজেদের করে নেন।

ক্যানোয়িংয়ে তিনটি রেকর্ড হয়েছে একদিনে। মেয়েদের কে-ওয়ান ২০০ মিটার ইভেন্টে অলিম্পিক রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের লিসা ক্যারিংটন। ২০১৬ সালে রিও অলিম্পিকে আগের রেকর্ডটা গড়েছিলেন তিনিই। ৩৮.১২০ সেকেন্ড টাইমিং করে রেকর্ড গড়ার পাশাপাশি সোনার পদক জিতেছেন তিনি। ক্যানোয়িংয়ের স্প্রিন্টে মেয়েদের কে-টু ৫০০ মিটারেও সোনা জিতেছেন নিউজিল্যান্ডের লিসা ক্যারিংটন ও ক্যাটলিন রেগ্যাল। দুজন ১ মিনিট ৩৬.৭২৪ সেকেন্ড টাইমিং করে অলিম্পিক রেকর্ডও গড়েছেন। এই নিয়ে ক্যারিয়ারে অলিম্পিকে চারটা সোনা জেতা হয়ে গেল লিসার। এছাড়াও ক্যানোয়িংয়ে ছেলেদের সি-টু ১০০০ মিটারে অলিম্পিক রেকর্ড গড়েছে কিউবা। ৩ মিনিট ২৪.৯৯৫ সেকেন্ড সময় নিয়েছে সার্গেই টোরেস ও ফার্নান্দো জর্জ।। ছেলেদের কে-ওয়ান ১০০০ মিটারে রেকর্ড গড়ে সোনার পদক জিতেছেন হাঙ্গেরির বেলিন্ট কোপাসজ। তিনি ৩ মিনিট ২০.৬৪৩ সেকেন্ড।

এদিকে হকির সেমিফাইনালে বেলজিয়াম ৫-২ গোলে ভারতকে এবং অস্ট্রেলিয়া ৩-১ গোলে জার্মানিকে হারিয়েছে। ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-বেলজিয়াম।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর