শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

থম্পসনের ট্রিপল

ক্রীড়া ডেস্ক

থম্পসনের ট্রিপল

জ্যামাইকার মেয়ে এলাইন থম্পসন অলিম্পিকে ট্রিপল সোনা জয় করলেন। গতকাল তিনি চার গুনিতক ১০০ মিটার রিলেতে ফ্রেসার প্রাইস, শেরিকা ও ব্রিয়ানাকে নিয়ে ৪১.০২ সেকেন্ড টাইমিং করে জ্যামাইকাকে সোনার পদক উপহার দেন। এর আগে মেয়েদের ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টেও সোনা জিতেছেন থম্পসন।

অলিম্পিকে মেয়েদের ফুটবলে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হলো কানাডা। গতকাল ফাইনালে সুইডেনের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জয় পেয়েছে কানাডার মেয়েরা।

রিও অলিম্পিকে মেয়েদের ফুটবলে ফাইনাল খেলেছিল জার্মানি-সুইডেন। সেবার জার্মানির কাছে ২-১ গোলে হেরে যায় সুইডিশ মেয়েরা।

অলিম্পিকে ছেলেদের ফুটবলে আজ ফাইনালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-স্পেন। ১৯৯২ সালে অলিম্পিক ফুটবলে সোনা জিতেছিল স্পেনের ছেলেরা। এরপর ২০০০ সালেও তারা ফাইনাল খেলেছিল। সেবার তারা পরাজিত হয় ক্যামেরুনের কাছে। দ্বিতীয়বারের মতো সোনার পদক জয়ের সুযোগ স্পেনের সামনে। ব্রাজিলের সামনেও দ্বিতীয় সোনা জয়ের সুযোগ। ২০১৬ সালে রিও অলিম্পিকে সেরা হয়েছিল ব্রাজিল।

ছেলেদের ৫০ কিলোমিটার হাঁটায় পোল্যান্ডের দাবিদ টোমালা সোনা জিতেছেন। মেয়েদের ৪০০ মিটারে সোনা জিতেছেন বাহামার সোয়েইন মিলার। ১৫০০ মিটারে সোনার পদক জিতেছেন কেনিয়ার ফেইথ কিপিগন। মেয়েদের ২০ কিলোমিটার হাঁটায় সোনা জিতেছেন ইতালির আন্তোনেলা পালমিসানো।

মেয়েদের চার গুণিতক ১০০ মিটার রিলেতে জ্যামাইকার দল সোনার পদক জিতেছে। এলাইন থম্পসনের তিনটি সোনার পদক জেতা হলো টোকিও অলিম্পিকে। তিনি মেয়েদের ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টেও সোনা জিতেছেন এবার। জ্যাভলিন থ্রোতে সোনা জিতেছেন চীনা মেয়ে লিউ শিয়িং।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর