মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বড় খেলোয়াড়দের সঙ্গে খেলাটাও ভাগ্যের ব্যাপার

আবদুস সাদেক, প্রথম অধিনায়ক, জাতীয় হকি দল

বড় খেলোয়াড়দের সঙ্গে খেলাটাও ভাগ্যের ব্যাপার

বাংলাদেশে আয়োজন হচ্ছে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি। পৃথিবীর অন্যতম জনপ্রিয় হকি টুর্নামেন্ট এটি। ২০১১ সালে এর যাত্রা হলেও ভারত ও পাকিস্তান চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন করতে পারেনি। হয়তো তারা আগ্রহ দেখায়নি। যেটাই হোক না কেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশই প্রথম আয়োজন করতে যাচ্ছে। নিঃসন্দেহে সাংগঠনিকভাবে বাংলাদেশের এটি বড় বিজয়। মওলানা ভাসানী স্টেডিয়ামে আজ টুর্নামেন্টের পর্দা ওঠার সঙ্গে সঙ্গে ঢাকা ইতিহাসের পাতায় ঠাঁই পাবে। ১৯৮৫ সালের স্মৃতি এখনো আমার চোখে ভাসে। সেবার ঢাকা প্রথমবারের মতো এশিয়া কাপ হকির আয়োজন করে। তখন তো আর হকির আলাদা স্টেডিয়াম ছিল না। প্রতিটি ম্যাচ হয় তৎকালীন ঢাকা স্টেডিয়ামে। প্রতিটি ম্যাচে গ্যালারি ভরপুর ছিল। বিশেষ করে ফাইনালে যে দর্শক হয় পরবর্তীতে বাংলাদেশের কোনো আন্তর্জাতিক খেলায় দেখা মেলেনি।

২০১৭ সালে ঢাকায় হকির নিজস্ব ভেন্যুতে এশিয়াকাপ হয়। খাজা রহমত উল্লাহর কথা না বলেই পারছি না। টুর্নামেন্টের জন্য ও প্রচণ্ড পরিশ্রম করে। আফসোস টুর্নামেন্ট শেষ হওয়ার সপ্তাহ না পেরুতেই না ফেরার দেশে চলে যায় সবার প্রিয় রহমত।

ঢাকায় এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিও সাড়া জাগাবে আশা রাখি। এশিয়ার শীর্ষ ছয় দেশ টুর্নামেন্টে অংশ নেয়। আয়োজক হওয়ায় বাংলাদেশ প্রথমবারের মতো এত বড় টুর্নামেন্টে অংশ নিচ্ছে। মালয়েশিয়া আসছে না। তারপরও ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া ও জাপান বিশ্বের শক্তিশালী দল। শক্তির বিচারে আমরা হয়তো বড় কিছু করতে পারব না। তবে বড় দলের বিপক্ষে লড়ে অভিজ্ঞতা তো বাড়বে। বড় খেলোয়াড়দের সঙ্গে খেলাটাও ভাগ্যের ব্যাপার। এখানে অনেক কিছুর শেখার আছে। খেলায় হার-জিত শুধু নয় আমি বলবো বড় টুনামেন্টে খেলতে পারাও গর্বের ব্যাপার।

 

সর্বশেষ খবর