রবিবার, ৩০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইতিহাস গড়লেন অ্যাশলে বার্টি

৪৪ বছর পর...

ক্রীড়া ডেস্ক

ইতিহাস গড়লেন অ্যাশলে বার্টি

অস্ট্রেলিয়ান ওপেন

অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককে এক সময় অস্ট্রেলিয়ানদের দাপট ছিল দেখার মতো। কালেভদ্রে অন্যরা এই গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট জয় করার সুযোগ পেত। কিন্তু ১৯৭৮ সালের পর সব বদলে যায়। কোনো অস্ট্রেলিয়ান মেয়ে ঘরের টুর্নামেন্ট জিতবে, এটা স্বপ্নে পরিণত হয়। দীর্ঘ ৪৪ বছরের আক্ষেপ অবশেষে ঘুচল। গতকাল অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককের ফাইনালে অস্ট্রেলিয়ান মেয়ে অ্যাশলে বার্টি ৬-৩, ৭-৬ (৭/২) গেমে যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। প্রথমবারের মতো এ টুর্নামেন্ট জিতেই ইতিহাস গড়লেন তিনি। এর আগে ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেন ও ২০২১ সালে উইম্বলডনের ট্রফিও জিতেছেন অ্যাশলে বার্টি।

অস্ট্রেলিয়ান ওপেনে ১৯৭৮ সালে শেষ অস্ট্রেলিয়ান মেয়ে হিসেবে গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেছিলেন ক্রিস ও’নেইল। তিনি যুক্তরাষ্ট্রের বেটসি ন্যাগলসেনকে ৬-৩, ৭-৬ গেমে হারিয়েছিলেন ফাইনালে। এর ঠিক দুই বছর পর ১৯৮০ সালে অস্ট্রেলিয়ান মেয়ে ওয়েন্ডি টার্নবুল ফাইনালে উঠেছিলেন। কিন্তু সেবার তিনি সরাসরি সেটে হেরে যান চেকোস্লোভাকিয়ার হানা ম্যান্ডলিকভার কাছে। ১৯৮০ সালের পর অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককে আর কোনো অস্ট্রেলিয়ান মেয়ে ফাইনালই খেলতে পারেননি। অ্যাশলে বার্টি দুটো আক্ষেপই দূর করলেন। এমনকি পুরুষ এককেও অস্ট্রেলিয়ানরা সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছে ১৯৭৬ সালে (মার্ক এডমন্ডসন)। ২০০৫ সালের পর (লেইটন হিউইট) পুরুষ এককে কোনো অস্ট্রেলিয়ান ফাইনালও খেলতে পারেনি।

গতকাল ফাইনালে প্রথম সেটটা সহজেই জিতে যান বার্টি। তবে দ্বিতীয় সেটে বেশ লড়াই করেন যুক্তরাষ্ট্রের মেয়ে ড্যানিয়েল। অবশ্য টাইব্রেকারে ম্যাচটা জিতে নেন বার্টি। ম্যাচ শেষ হওয়ার পর পুরস্কার বিতরণী মঞ্চে আবেগে আপ্লুত হন তিনি। বিশেষ করে নিজের প্রিয় তারকার হাত থেকে ট্রফি নিয়ে দারুণ আনন্দিত হন বার্টি। চারবারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী এভোন গুলাগঙের হাত থেকে ট্রফি নেন বার্টি। এরপর এক প্রশ্নের উত্তরে বলেন, ‘আমার স্বপ্ন সত্যি হলো। আমি একজন অস্ট্রেলিয়ান হিসেবে গর্বিত।’ ক্রিস ও’নেইল ফাইনালের আগেই বলেছেন, ‘আমি সম্ভবত বার্টির সবচেয়ে বড় ভক্ত। তার হাতে অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি দেখাটা দারুণ লাগবে। কারণ, সে সবচেয়ে উপযুক্ত।’ পূর্বসূরির চাওয়া পূরণ করলেন অ্যাশলে বার্টি। মেলবোর্ন পার্কের গ্যালারিতে থাকা দর্শকরা সারাক্ষণই বার্টিকে সমর্থন দিয়ে গেছেন।

দীর্ঘদিন পর নিজেদের ঘরেই অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি ধরে রাখল অস্ট্রেলিয়ানরা।

অ্যাশলে বার্টি টেনিসে তারকাখ্যাতি পেলেও ক্রিকেট ও গলফেও তার দারুণ আগ্রহ রয়েছে। অস্ট্রেলিয়ান নারী বিগ ব্যাশ লিগে খেলেছেন তিনি। গলফেও একটা টুর্নামেন্ট জিতেছেন ব্রিসবেনে। ক্রিকেট কিংবা গলফেও খ্যাতি অর্জন করার দারুণ সুযোগ ছিল এই অস্ট্রেলিয়ান মেয়ের।

সর্বশেষ খবর