মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

শ্রেষ্ঠত্ব নিয়ে ভাবছেন না নাদাল

ক্রীড়া ডেস্ক

শ্রেষ্ঠত্ব নিয়ে ভাবছেন না নাদাল

রাফায়েল নাদাল টেনিস ইতিহাসে বিরল এক রেকর্ডের মালিক হয়েছেন অস্ট্রেলিয়ান ওপেন জয় করে। ২১টি গ্র্যান্ড স্লাম ট্রফি জিতে তিনিই এখন সবার সেরা। কিন্তু টেনিস ইতিহাসের সেরা তারকা কী রাফায়েল নাদাল? এমন এক প্রশ্নের উত্তরে ৩৫ বছরের স্প্যানিশ তারকা বলেছেন, ‘আমি সম্মানিত বোধ করছি। কারণ, আমি জানি ২১ একটি বিশেষ সংখ্যা। আমার কাছে এর কোনো গুরুত্ব নেই যে আমি ইতিহাসের সেরা নাকি সেরা নই।’ ইতিহাস গড়া নাদালকে অভিনন্দন জানিয়েছেন তার দুই প্রিয় বন্ধু ও প্রতিপক্ষ রজার ফেদেরার এবং নোভাক জকোভিচ।

ফেদেরার বলেছেন, ‘আমার প্রিয় বন্ধু এবং সবচেয়ে কঠিন প্রতিপক্ষকে হৃদয়ের গভীর থেকে অভিনন্দন জানাই প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে ২১টি গ্র্যান্ড স্লাম জয় করায়।’ জকোভিচও অভিনন্দন জানিয়েছেন নাদালকে।

অস্ট্রেলিয়ান ওপেন এবার উজাড় করে দিল টেনিসভক্তদের। নাদাল যেমন ইতিহাস গড়েছেন তেমনি অ্যাশলে বার্টিও। ৪৪ বছর পর কোনো অস্ট্রেলিয়ান মেয়ে অস্ট্রেলিয়ান ওপেন জয় করল। বার্টির তিনটি গ্র্যান্ড স্লাম জেতা হয়ে গেল। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেন, ২০২১ সালে উইম্বলডন এবং এবার অস্ট্রেলিয়ান ওপেন। ক্যারিয়ার স্লাম হতে বাকি কেবল ইউএস ওপেন। বার্টির লক্ষ্য এ বছরই ইউএস ওপেন জয় করা। তাহলে তিনি ১১তম নারী হিসেবে ক্যারিয়ার স্লাম জয় করবেন। এর আগে মেয়েদের এককে যুক্তরাষ্ট্রের মওরিন কনোলি, ডোরিস হার্ট, শার্লি আরভিন, বিলি জিন কিং, ক্রিস এভার্ট ও সেরেনা উইলিয়ামস, জার্মানির স্টেফি গ্রাফ, অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্ট, চেক প্রজাতন্ত্রের মার্টিনা নাভ্রাতিলোভা এবং রাশিয়ার মারিয়া শারাপোভা ক্যারিয়ার স্লাম জয় করেছেন।

সর্বশেষ খবর