সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

কিংসের হোম ভেন্যু বাতিলের নেপথ্যে

সামনে বাফুফের নির্বাহী কমিটির জরুরি সভা হবে। সেখানে সিদ্ধান্ত আসতে পারে হোম ভেন্যু হিসেবে কিংসকে বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে খেলার অনুমতি দেওয়ার

ক্রীড়া প্রতিবেদক

কিংসের হোম ভেন্যু বাতিলের নেপথ্যে

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ৫০ বছরে পা দিয়েছে। সুবর্ণজয়ন্তী স্মরণীয় হয়ে থাকবে এ প্রত্যাশা ছিল ক্রীড়ামোদীদের। অথচ বছরের শুরুতেই স্মরণীয় বিতর্ক তৈরি হয়েছে। যা নিয়ে ক্রীড়াঙ্গনে বয়ে যাচ্ছে নিন্দার ঝড়। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কারের জন্য পেশাদার লিগ আয়োজন করা সম্ভব হচ্ছে না। যদিও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেছিলেন, সাত ভেন্যু হওয়ায় আয়োজন ঠিকভাবেই করা যাবে। প্রশ্ন উঠে সাত ভেন্যুর মধ্যে সবই কী উপযুক্ত?

বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলা না হওয়ায় ফুটবলপ্রেমীদের চোখ ছিল বসুন্ধরা মাল্টি স্পোর্টস কমপ্লেক্সের দিকে। নির্মাণের কাজ শুরু হওয়ার পর থেকে আলোচিত হয়ে উঠে এই মাল্টি ক্রীড়া কমপ্লেক্স। বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সকেই চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস হোম ভেন্যু হিসেবে বেছে নিয়েছিল। এমনকি বাফুফে থেকেই কিংস ম্যানেজমেন্টকে অনুরোধ রাখছিল আপনারদের কমপ্লেক্সকে হোম ভেন্যু করেন। এতে লিগের সৌন্দর্য ও গুরুত্ব দুটোই বেড়ে যাবে। আবেদন করার পরই লিগ কমিটি আর দেরি করেনি বসুন্ধরার হোম ভেন্যুকে স্বীকৃতি দিতে।

অথচ লিগের এক দিন আগেই বসুন্ধরার হোম ভেন্যু বাতিল করা হয়েছে। লিগ চলছে টঙ্গী ও মুন্সিগঞ্জ স্টেডিয়ামে। দুই ভেন্যুতে তিনটি করে খেলা হলেও এখনই বলা হচ্ছে পেশাদার লিগের উপযোগী নয়। তবুও বসুন্ধরা কিংসের অত্যাধুনিক ভেন্যু বাতিল হলো! সালাম এখনো পরিষ্কার করে বলতে পারেননি ভেন্যু বাতিলের মূল কারণ। জানা গেছে বসুন্ধরা ভেন্যু বাতিলের ঘটনা বাফুফের নির্বাহী কমিটির অনেকে মানতে পারেননি। তবে এক সদস্য যা বলেছেন তাতে ভেন্যু বাতিলের গোপন তথ্য ফাঁসই করেছেন বলা যায়। বাফুফে জাতীয় দলের ব্যর্থতা, পরিকল্পনা ও নানা বিষয়ে সমালোচিত হচ্ছে।

বাফুফে সমালোচিত হলেও প্রশংসায় ভাসছে বসুন্ধরা কিংস। তারা শুধু মাঠের সাফল্য নয় দেশের ফুটবল উন্নয়নে এমন পদক্ষেপ নিয়েছে যা ব্যাপক প্রশংসিত হচ্ছে। বাফুফে দেখছে বসুন্ধরা কিংস যা করে মিডিয়া জুড়েই আলোচনার ঢেউ বয়ে যায়। ২০০৭ সালে পেশাদার লিগ মাঠে গড়ালেও বাফুফে নিজ উদ্যোগে কোনো কমপ্লেক্স তো দূরের কথা ভালো মানের ভেন্যু তৈরি করতে পারেনি। অথচ কিংস পেশাদার লিগে নামার আগে সুদূর নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামকে নতুনভাবে সাজিয়ে সবার নজর কাড়ে। দেশের উত্তরাঞ্চলের ফুটবল যেখানে ধ্বংস হতে চলছিল কিংস হোম ভেন্যু করায় তা নতুনভাবে জেগে উঠে। কিংসই প্রথম যারা অভিষেকের আগে বিদেশি দলকে আমন্ত্রণ জানিয়ে প্রীতিম্যাচের আয়োজন করে। তাও আবার ঢাকার বাইরে নীলফামারীতে। নীলফামারী বা কুমিল্লা যেখানে বসুন্ধরার ভেন্যু  সেখানেই দর্শকের ঢল। বিদেশি উন্নতমানের ফুটবলার এনেও প্রশংসা পাচ্ছে। নারী লিগেও নতুনত্ব এনেছে।

বাফুফের নির্বাহী কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক  সেই কর্মকর্তা বলেন, লিগ কমিটির কারোর কারোর ভিতরে ভয় ঢুকে গিয়েছিল, বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে সৌন্দর্যময় পরিবেশে হোম ভেন্যু হলে কিংস ফুটবলে বিপ্লব ঘটিয়ে ফেলবে। তখন আর লিগ কমিটির গুরুত্ব থাকবে না। এরপর আবার ফুটবলে চিহ্নিত এক মহলের ইন্ধন ছিল। তাই হঠাৎ করেই কিংসের ভেন্যু বাতিল হয়েছে।

প্রশ্ন উঠেছে কিংসের ভেন্যু বাতিলে সভাপতি কাজী সালাউদ্দিনের সম্মতি ছিল কি না। কেননা লক্ষ্য করা যাচ্ছে ইদানীং সালাম যা বলছেন সালাউদ্দিন তার উল্টোটা। কিংবদন্তি ফুটবলার কাজী সালাউদ্দিন লিগ কমিটির হঠকারিতা সিদ্ধান্তের সঙ্গে একমত ছিলেন কি না এ নিয়ে সন্দেহ রয়েছে। যাক এখন আবার শোনা যাচ্ছে সামনে বাফুফের নির্বাহী কমিটির জরুরি সভা হবে। সেখানে সিদ্ধান্ত আসতে পারে হোম ভেন্যু হিসেবে কিংসকে বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে খেলার অনুমতি দেওয়ার। টঙ্গী বাতিল করে বসুন্ধরার সঙ্গে আরও চার ক্লাবকে নিজেদের ভেন্যুতে খেলার অনুমতি দেওয়ার।

সর্বশেষ খবর