বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২ ০০:০০ টা

জিততে দক্ষিণ আফ্রিকা যাবেন তামিম

ক্রীড়া প্রতিবেদক

জিততে দক্ষিণ আফ্রিকা যাবেন তামিম

চলতি জানুয়ারিতে অজেয় নিউজিল্যান্ড জয় করেছে বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে ও টি-২০, তিন ফরম্যাট মিলিয়ে টানা ৩২ হারের পর ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে তাদের মাটিতে ঐতিহাসিক জয় পায় মুমিনুল হকের নেতৃত্বে বাংলাদেশ। আগামীকাল তিন ওয়ানডে ও দুই টেস্ট ম্যাচ খেলতে দুই ধাপে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে টাইগাররা। সফর শুরু হবে ওয়ানডে সিরিজ দিয়ে। তামিম ইকবালের নেতৃত্বে ওয়ানডে তিনটি যথাক্রমে ১৮, ২০ ও ২৩ মার্চ। নিউজিল্যান্ড জয়ের আত্মবিশ্বাস নিয়ে দক্ষিণ আফ্রিকায় জিততে চান টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম, ‘ওয়ানডে ক্রিকেটে আমরা এমন এক পর্যায়ে আছি, জয় ছাড়া অন্য কিছু বলা আমার উচিত হবে না। আমরা অবশ্যই জেতার লক্ষ্য নিয়ে যাব। এটাও সত্য, কাজটা কঠিন। দক্ষিণ আফ্রিকায় আমাদের রেকর্ড ভালো নয়। কিন্তু রেকর্ড বিষয়টা এমন, যে কোনো মুহূর্তে তা পাল্টে যেতে পারে। নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয়, দারুণ উদাহরণ। যে কোনো ফরম্যাটে ভালো খেললে জয় পাওয়া সম্ভব, সেটা প্রমাণ করেছি।’ তবে সফরে টাইগার অধিনায়ক পাচ্ছেন না দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে। বিশ্বসেরা অলরাউন্ডার নিজেকে সরিয়ে নিয়েছেন দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে।  

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২২ ওয়ানডে খেলে বাংলাদেশের জয় সাকল্যে ৪টি। ২০০৭ সালে প্রথম জয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে। প্রোভিডেন্সে সুপার এইটের ম্যাচে জিতেছিল ৬৭ রানে। সর্বশেষ ম্যাচটিও টাইগাররা জিতেছে ২০১৯ সালের বিশ্বকাপে। ইংল্যান্ডের ওভালে ম্যাচটি জিতেছে ২১ রানে। বাকি দুটি ঘরের মাটিতে মিরপুর ও চট্টগ্রামে যথাক্রমে ৭ ও ৯ উইকেটে। দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগাররা ওয়ানডে খেলেছে ৯টি। হার সবগুলোতে। দেশটিতে প্রথম সফর করে ২০০২ সালে এবং সর্বশেষ ২০১৭ সালে। দুটি সিরিজেই ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে। সময়ের চোরাস্রোতে ওয়ানডেতে বাংলাদেশ এখন শক্তিশালী প্রতিপক্ষ। কন্ডিশন অপরিচিত হলেও মিডিয়ার মুখোমুখিতে তামিম স্পষ্ট করে জানিয়েছেন জয়ের জন্য মরিয়া হয়ে খেলবেন, ‘আমরা ভালো ক্রিকেট খেলতে চাই, ১০ বছর আগে হয়তো এমনটা বলতাম না। এখন বলব, আমি অবশ্যই জিততে চাই ওখানে। সে জন্য যা যা করার দরকার, সব করব।

সাফল্য না পেলে ভবিষ্যতের জন্য আমরা আরও কঠোর পরিশ্রম করব।’ শুধু ওয়ানডে নয়, টেস্ট ও টি-২০ ফরম্যাটেও জয় নেই। ৬ টেস্টের সবগুলোতে হার এবং টি-২০তে ৪ ম্যাচের সবগুলোতে হার।

চলতি বছর বাংলাদেশ এখন পর্যন্ত একটি করে টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি ১-১ ড্র, আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ ২-১ এবং টি-২০ সিরিজ ১-১ ব্যবধানে শেষ হচ্ছে। আফ্রিকায় বিশ্বকাপ সুপার লিগ ও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলবে। 

সর্বশেষ খবর