শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা

রোনালদো মালদিনি সমানে সমান

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

রাশেদুর রহমান

রোনালদো মালদিনি সমানে সমান

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ফাইনাল খেলার দিক দিয়ে ইতালিয়ান কিংবদান্তি পাওলো মালদিনির সমান্তরালে আছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। দুজনেই ছয়বার করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছেন। অবশ্য ইউরোপিয়ান কাপ হিসাব করলে পাওলো মালদিনি কিছুটা এগিয়ে আছেন। তিনি সবমিলিয়ে আটবার ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতায় ফাইনাল খেলেছেন।

পাওলো মালদিনি সারা জীবন খেলেছেন এসি মিলানে। ১৯৮৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত। এ সময়ের মধ্যে পাওলো মালদিনি দুবার ইউরোপিয়ান কাপ ও ছয়বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেছেন। এর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন পাঁচবার। ১৯৮৯ ও ১৯৯০ সালে টানা দুবার ইউরোপিয়ান কাপ জয় করে পাওলো মালদিনির এসি মিলান। এরপর চ্যাম্পিয়ন্স লিগ যুগে ১৯৯৪, ২০০৩ ও ২০০৭ সালে ইউরোপ সেরার মুকুট জয় করেন পাওলো মালদিনি।

পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো স্পোর্টিং সিপি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের জার্সিতে খেলেছেন। চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে। ২০০৮ সালে ম্যানইউর জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগ জেতেন চেলসিকে হারিয়ে। পরেরবারও ফাইনাল খেলেন ম্যানইউর জার্সিতে। তবে বার্সেলোনার কাছে হেরে শিরোপাবঞ্চিত হন রোনালদোরা। এরপর রিয়াল মাদ্রিদে নাম লেখান রোনালদো। স্প্যানিশ জায়ান্ট ক্লাবের জার্সিতে চারবার ফাইনাল খেলে চারবারই চ্যাম্পিয়ন হন তিনি। ২০১৪ ও ২০১৬ সালে অ্যাটলেটিকো মাদ্রিদ, ২০১৭ সালে জুভেন্টাস এবং ২০১৮ সালে লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় করে রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে রোনালদো ও মালদিনি সমান্তরালে থাকলেও ইউরোপিয়ান কাপ হিসাব করলে পাওলো মালদিনি ও রিয়াল মাদ্রিদ কিংবদন্তি ফ্রান্সিসকো গেন্টো সবার ওপরে। দুজনেই আটবার করে ফাইনাল খেলেছেন।

গেন্টো রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলেছেন ১৯৫৩ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত। এ সময়ের মধ্যে ছয়বার ইউরোপিয়ান কাপ জিতেছেন ফ্রান্সিসকো গেন্টো।

১৯৫৬ থেকে ১৯৬০ সাল পর্যন্ত টানা পাঁচবার এবং ১৯৬৬ সালে একবার ইউরোপিয়ান কাপ জেতেন তিনি। এ ছাড়া ইউরোপিয়ান কাপের ফাইনালে ১৯৬২ সালে পর্তুগিজ ক্লাব বেনফিকা ও ১৯৬৪ সালে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের কাছে পরাজিত হয় গেন্টোদের রিয়াল মাদ্রিদ। এ ছাড়া ইউরোপিয়ান কাপে সাতবার ফাইনাল খেলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো।

সর্বশেষ খবর