শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা
প্রথম টি-২০ আজ

চেনা হারারেতে জয়ের খোঁজে নতুন বাংলাদেশ

হারারে স্পোর্টস ক্লাব বাংলাদেশের ক্রিকেটারদের পরিচিত মুখ। দেশটিতে আরেকটি ক্রিকেট ভেন্যু আছে, বুলাওয়ের কুইন্স পার্ক স্টেডিয়াম। কিন্তু আপাতত খেলা হচ্ছে না সেখানে। নুরুল হাসান সোহান বাংলাদেশের নতুন টি-২০ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদক

চেনা হারারেতে জয়ের খোঁজে নতুন বাংলাদেশ

অ্যান্ডি ফ্লাওয়ার, গ্রান্ট ফ্লাওয়ার, ডেভিড হওটনদের জিম্বাবুয়ে ছিল ক্রিকেট পরাশক্তি। উত্তরসূরি ক্রেইগ আরভিন, সিকান্দার রাজারা এখন ক্ষয়িঞ্চু শক্তির জিম্বাবুয়ের প্রতিনিধি। তার ওপর আরভিনের দলটি পাচ্ছে না দলের দুই সেরা পেসার টেন্ডাই চাটারা ও ব্লেসিং মুজারাবানিকে। দুজনকে ছাড়া বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজ খেলবে জিম্বাবুয়ে। ৩ ম্যাচের টি-২০ সিরিজ আজ মাঠে গড়াচ্ছে। জিম্বাবুয়ের মতো পরিচিত মাঠে খেলতে নামছে নুরুল হাসান সোহানের বাংলাদেশও। হারারে স্পোর্টস ক্লাব বাংলাদেশের ক্রিকেটারদের পরিচিত গ্রাউন্ড। দেশটিতে আরেকটি ক্রিকেট ভেন্যু আছে, বুলাওয়ের কুইন্স পার্ক স্টেডিয়াম। কিন্তু আপাতত খেলা হচ্ছে না সেখানে। নুরুল হাসান সোহান বাংলাদেশের নতুন টি-২০ অধিনায়ক। তার নেতৃত্বেই পরিচিত হারারে স্পোর্টস গ্রাউন্ডে খেলতে নামছে টাইগাররা। আজ বাংলাদেশ সময় বিকাল ৫টায় তিন ম্যাচের প্রথমটি খেলতে নামছে সোহান বাহিনী। আগামীকাল দ্বিতীয় টি-২০ এবং ২ আগস্ট মঙ্গলবার তৃতীয় ও শেষ টি-২০ খেলবে টাইগাররা।

জিম্বাবুয়েতে টাইগাররা নিয়মিত ক্রিকেট খেলছে ২০০১ সাল থেকে। ২০২১ সাল পর্যন্ত গত দুই দশকে সাদা পোশাকে ৬টি টেস্ট, রঙিন পোশাক ও সাদা বলে ২০টি ওয়ানডে ও ৩টি টি-২০ খেলেছে টাইগাররা। ২০২১ সালে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে ৩টি ম্যাচ খেলেছিল টাইগাররা। গত জুলাইয়ে তিন ম্যাচের সিরিজে খেলেছিলেন নতুন অধিনায়ক সোহান। ৩৩ টি-২০ খেলা সোহানের পারফরম্যান্স আহামড়ি ছিল না। রান করেন যথাক্রমে ১৮, ৯ ও ১৬*। তবে ক্যারিবীয় সফরে দুর্দান্ত ক্রিকেট খেলেন সোহান। টেস্ট সিরিজে দলের প্রয়োজনে দুটি হাফ সেঞ্চুরি করেন। টি-২০ ও ওয়ানডে সিরিজে লড়াকু ব্যাটিং করেন। টি-২০ বিশ্বকাপ ও ভবিষ্যতের কথা ভেবে ২০ ওভারের অধিনায়ক হিসেবে সোহানের হাতে দায়িত্ব তুলে দেয় বিসিবি। মিডিয়ার মুখোমুখিতে ভয়ডরহীন ক্রিকেট খেলার কথা বলেন সোহান, ‘মাঠের লড়াইয়ে ফল যাই হোক, আমার কাছে বডি ল্যাঙ্গুয়েজটাই মূল। আমরা ডরভয়হীন ক্রিকেট খেলতে চাই।’

জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত ১৬ টি-২০ খেলেছে বাংলাদেশ। বাংলাদেশের ১১ জয়ের বিপরীতে আফ্রিকান দেশটির জয় ৫টি। টাইগাররা এবার নিয়ে তৃতীয়বারের মতো টি-২০ সিরিজ খেলতে জিম্বাবুয়ে গেছে। ২০০৬ সালে দুই দেশ প্রথমবার পরস্পরের মুখোমুখি হয়েছিল খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে। শাহরিয়ার নাফিসের অধিনায়কত্বে টাইগাররা ম্যাচটি জিতেছিল ৪৩ রানে। জিম্বাবুয়ের মাটিতে বাংলাদেশ প্রথমবার টি-২০ সিরিজ খেলতে যায় ২০১৩ সালে। প্রথম ম্যাচটি জিম্বাবুয়ে জিতেছিল ৮ রানে। দ্বিতীয় ম্যাচ সাকিবের ঘূর্ণিতে ৪৩ রানে জিতে টাইগাররা সমতা আনে সিরিজে। ২০২১ সালে সর্বশেষ ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলেছিল টাইগাররা। সফরে প্রথম ম্যাচ টাইগাররা জিতেছিল ৮ উইকেটে। দ্বিতীয় ম্যাচ ২৩ রানে জিতে সিরিজে সমতা আনে স্বাগতিকরা। শেষ ম্যাচে ৫ উইকেটে জিতে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ।

২০০৭ সালের পর গত ১৫ বছরে এই প্রথম বাংলাদেশ পাঁচ সিনিয়র ক্রিকেটার বা ‘পঞ্চপা-ব’ ছাড়া খেলছে। মাশরাফি বিন মর্তুজা টি-২০ ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। অবসর নিয়েছেন তামিম ইকবালও। জিম্বাবুয়ে সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। সুযোগ পাননি দুই সিনিয়র মাহমুদুল্লাহ ও মুশফিকুর রহিম। যদিও ওয়ানডে সিরিজে খেলবেন দুই সিনিয়র ক্রিকেটার। আজকের ম্যাচে জুনিয়র ক্রিকেটারদের নিয়েই লড়াইয়ে নামবেন সোহান। হারারে স্পোর্টস ক্লাব মাঠে পেসাররাই বাড়তি সুবিধা পেয়ে থাকেন। সে হিসেবে আজ একাদশে দুই বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর খেলবেন নিশ্চিত। তাসকিন আহমেদ ও হাসান মাহমুদের মধ্যে যে কেউ একজন হতে পারে। নতুন বলে লিটন দাসের সঙ্গে এনামুল হক বিজয়কেই দেখা যাবে ওপেন করতে। একাদশে নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসুম আহমেদ, নুরুল হাসান খেলবেন।

সর্বশেষ খবর