রবিবার, ১৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

একসঙ্গে সব পক্ষের জয়?

মেজবাহ-উল-হক

একসঙ্গে সব পক্ষের জয়?

‘প্রিয় সাকিব আল হাসান, আপনি আমাদের রত্ন, ভালোবাসার প্রতিটি স্পন্দন। দয়া করে এমন কোনো সিদ্ধান্ত নেবেন না যাতে আপনার পেছনে কোটি কোটি সমর্থকের মুখ লুকিয়ে কাঁদতে হয়। আপনি কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের কথাও একটু ভাববেন প্লিজ।’

-ফেসবুকে ‘সাকিব আল হাসান অফিশিয়াল ফ্যানপেজে’ লিখেছেন রাজিন হোসেন প্লাবন নামে এক ভক্ত। কিন্তু সাকিব কি তার ভক্তদের এই আর্তনাদ শুনতে পান?

আরেকটি স্ট্যাটাসে আবদুর রহিম তরফদার নামে এক সাকিবভক্ত লিখেছেন, ‘যারা ভেবেছিলেন পাপন (নাজমুল হাসান, বিসিবি সভাপতি) এবং  বিসিবির ভয়ে বা ধমকে সাকিব চুক্তি বাতিল করেছেন তারা বোকার স্বর্গে বাস করছেন। সাকিবের সঙ্গে চুক্তিটা ছিল বিসিবি মানলে চুক্তি চলতে থাকবে, না মানলে বাদ। তবে টাকা অফেরতযোগ্য। সুতরাং এই লড়াইয়ে সাকিবই জিতেছেন।’

-কে হারলেন আর কে জিতলেন সেটা কি মুখ্য বিষয়? বাংলাদেশ ক্রিকেটের জন্য কি এটা ভালো কোনো সংকেত?

মোটেও না। 

যেকোনো ক্রীড়া ইভেন্টে দুই পক্ষ থাকে। কিন্তু জয় পায় এক পক্ষ। আর খেলা ড্র হলো তো কেউ-ই জেতে না।

কিন্তু সাকিব আল হাসানের বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বিতর্কে মোটা

দাগে পক্ষ ছিল চারটি। একসঙ্গে চার পক্ষই জিতে গেল।

প্রথম পক্ষ : সাকিব নিজেই। দ্বিতীয় পক্ষ : বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তৃতীয় পক্ষ : বেটিং প্রতিষ্ঠান বেটউইনারের অঙ্গসংগঠন ক্রীড়াবিষয়ক সংবাদভিত্তিক ওয়েবসাইট বেটউইনার নিউজ। চতুর্থ পক্ষ : দেশ ও দেশের বাইরের ক্রিকেটপাগল সাধারণ মানুষ।

-দ্বিতীয় ভক্তের কথার সঙ্গে দারুণ মিল ছিল গতকাল সাকিব আল হাসানের শরীরী ভাষার সঙ্গে। কফি খেতে খেতে রিল্যাক্স মুডে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে দেখা করার জন্য ঢুকলেন, তারপর বের হয়ে ‘ফ্লাইং কিস’ দিয়ে হাসতে হাসতে গেলেন। শরীরী ভাষায় অনুতপ্তের ছাপ বিন্দুমাত্র ছিল না। তার মানে এক্ষেত্রে ধরেই নেওয়া যায় সাকিব জিতেছেন!

সেক্ষেত্রে জয় তো বেটউইনারেরও। সাকিবের নিছক একটা যুক্তির জন্য তারা মোটেও এত আলোচনায় আসত না। কিন্তু এখন এই বেটিং প্রতিষ্ঠানের নাম আবাল-বৃদ্ধ-বণিতা কে না জানে? প্রচারণার কথা চিন্তা করলে এক্ষেত্রে তারা নিঃসন্দেহে গেইনার।

যে বিষয়টি নিয়ে পুরো দেশ তোলপাড়, সে বিষয়ে তেমন কোনো ব্যাখারই প্রয়োজন মনে করেনি দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবি। সাকিবের সঙ্গে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের মিটিংয়ের

পর ক্রিকেট অপারেসন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানালেন, ‘সাকিব তার

ভুল বুঝতে পেরেছেন। সে বলেছে

তাকে মিস গাইড করা হয়েছিল। সাকিব আমাদের সেরা খেলোয়াড়। আমরা তাকে ঔন করি।’ শেষ!

তার পরই সাকিবকে অধিনায়ক করে ১৭ সদস্যের দল ঘোষণা করলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। 

সাকিবকে নিয়ে গত কয়েক দিন ভক্তরা যেন দুই ভাগে বিভক্ত হয়ে গিয়েছিলেন। সমালোচকরা তো কঠোর সমালোচনা করেছেনই, সাকিবের ভক্তরাও কেউ কেউ বিব্রত বোধ করেছেন। কেন সাকিব এমন একটি বিতর্কিত চুক্তি করতে গেলেন? আবার সাকিবকে বিসিবি ক্ষমা করলেও শেষ পর্যন্ত অধিনায়ক বানাবেন কিনা, তা নিয়েও ছিল ব্যাপক টেনশন। কিন্তু বিসিবি সাকিবের ওপরই আস্থা রেখেছেন। আগামী টি-২০ পর্যন্ত তিনিই অধিনায়ক। এমন সিদ্ধান্তে যেন চতুর্থ পক্ষ অর্থাৎ ভক্তদেরও জয় হলো।

সবচেয়ে বড় কথা, কয়েকদিন ধরে চলতে থাকা থ্রিলার এক মুভির শেষ পর্যন্ত হ্যাপী এন্ডিং হলো।

একসঙ্গে সব পক্ষের উইন উইন ভাব দেখে মনে হচ্ছে, জিম্বাবুয়ের বিরুদ্ধে দলের চরম ভরাডুবির পর ক্রিকেট নিয়ে যে ম্যাড়ম্যাড়ে ভাব চলে এসেছিল, এই ঘটনায় সব কিছু যেন আবার চাঙ্গা হলো!

সত্যিই কি তাই?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর