শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা
জাতীয় দল ঘোষণা

কাবরেরার দলে নেই চমক

ক্রীড়া প্রতিবেদক

কাবরেরার দলে নেই চমক

ছুটি কাটিয়ে ঢাকা ফেরার পর জাতীয় দলের কোচ হ্যাবিয়ের কাবরেরা মিডিয়ার মুখোমুখি হন। বলেছিলেন, কম্বোডিয়া ও নেপালের বিপক্ষে যে দুটি প্রীতিম্যাচ হবে সেখানে বাংলাদেশ দলে চমক থাকবে। তরুণরাই এখানে প্রাধান্য পাবে। এমনকি অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ দলের ক’জন খেলোয়াড়কে ডাকা হতে পারে। তার কথার সূত্র ধরে অনেকে ভেবেছিলেন, জাতীয় দলে একাধিক নতুন মুখের দেখা মিলতে পারে। গতকাল দুই ম্যাচের জন্য ২৭ সদস্যের দল ঘোষণা করেছেন কাবরেরা নিজেই। সেখানে চমক বলতে কিছুই নেই। মোহামেডানের শাহরিয়ার ইমনই হচ্ছে একমাত্র নতুন মুখ। তাছাড়া ঘুরে ফিরে চেনা মুখেরই প্রাধান্য।

কাবরেরা বলেছেন, পেশাদার লিগে পারফরম্যান্স দেখেই খেলোয়াড়দের প্রাথমিক স্কোয়াডে ডাকা হয়েছে। অথচ অর্ধেক খেলোয়াড়ই আছেন যারা অধিকাংশ ম্যাচে রিজার্ভ বেঞ্চে বসেছিলেন। মাঝে মধ্যে নামানো হয়েছে তবে তা শেষের দিকে। প্রশ্ন হচ্ছে, স্বল্প সময়ের জন্য খেলা খেলোয়াড়দের পারফরম্যান্সের কি দেখেছেন? কাবরেরা বলেছেন, উপায় তো নেই, এদের নিয়েই জাতীয় দল গড়তে হবে। কথাটা শতভাগ সত্য। লিগে সেরা একাদশে সুযোগ পাক বা না পাক এর বাইরে খেলোয়াড় কোথায়? তারপরও দুজন খেলোয়াড়ের প্রাথমিক স্কোয়াডে জায়গা না পাওয়াটা বিস্ময়কর।

ওবায়দুর রহমান নবাব দ্বিতীয় লেগে বসুন্ধরা ছেড়ে দিলে মুক্তিযোদ্ধায় খেলেন। লিগে মুক্তিযোদ্ধার অবস্থান যাই হোক না কেন, নবাবের খেলা তো চোখে পড়ার মতো ছিল। মোরসালিনকে নিয়েও প্রশ্ন উঠেছে। বসে থাকায় তাকে দ্বিতীয় লেগে ছেড়ে দেয় বসুন্ধরা। মোহামেডানের হয়ে বসুন্ধরার বিপক্ষে শুধু তার দুর্দান্ত গোল নয় কয়েকটি ম্যাচ খেলে রীতিমতো আলোড়ন তোলেন। তাকে কি প্রাথমিক স্কোয়াডে ডাকা যেত না। মোহামেডানের জাফর ইকবাল কি ২৭ জনে ঠাঁই পাওয়ার মতো নয়।

এবারেও লিগে বিদেশিদের গোলের ছড়াছড়ি। স্থানীয়দের মধ্যে সর্বোচ্চ গোলদাতা ছিলেন এলিটা কিংসলে। হয়তোবা জাতীয় দলে খেলার অনুমতি পাবেন না বলেই প্রাথমিক স্কোয়াডে ডাক মেলেনি। প্রশ্ন হচ্ছে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার এতদিন পরও তাকে জাতীয় দলে খেলানো যাচ্ছে না কেন? এখানে বাফুফের ভূমিকা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। আজ থেকেই উত্তরার পুলিশ মাঠে জাতীয় দলের অনুশীলন শুরু হবে। ২২ সেপ্টেম্বর কম্বোডিয়া ও ২৭ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে খেলবে। দুটিই অ্যাওয়ে ম্যাচ। ২৭ জনের মধ্যে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের ১২ জন প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়েছেন। এই সংখ্যা ১৪ জন বললেও ভুল হবে না। কেননা টুটুল হোসেন বাদশা ও রাকিব হোসেন ঢাকা আবাহনী ছেড়ে কিংসে যোগ দিয়েছেন। এবার কাবরেরা প্রশিক্ষণের সময় ভালোই পাচ্ছেন। দেখা যাক, দুই ম্যাচে কী করে বাংলাদেশ।

প্রাথমিক স্কোয়াডে যারা

গোলরক্ষক : আনিসর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা, মাহফুজ হাসান প্রীতম, মো. নাইম।

রক্ষণভাগ : ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, রিয়াদুল হাসান, রহমত মিয়া, রায়হান হাসান, ইমন ফয়সাল।

মধ্যমাঠ : সোহেল রানা, আতিকুর রহমান ফাহাদ, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন, জামাল ভূঁইয়া, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, ফয়সাল আহমেদ ফাহিম, সোহেল রানা-২।

আক্রমণভাগ : সুমন রেজা, মতিন মিয়া, সাজ্জাদ হোসেন, শাহরিয়ার ইমন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর