শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

তিন বদলেও হলো না ভাগ্যবদল

এত রান করেও লাভ হলো কী! তিন বদলেও ভাগ্যবদল হলো না বাংলাদেশের। শ্বাসরুদ্ধকর ম্যাচে সাকিবদের আর খেলা হলো না সুপার ফোরে। গ্রুপ পর্বে দুই ম্যাচে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিতে হলো রানার্সআপ সাকিবদের

আসিফ ইকবাল

তিন বদলেও হলো না ভাগ্যবদল

দুবাইয়ে এশিয়া কাপে বাঁচা-মরার ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শেষ ওভারে শ্রীলঙ্কাকে অবিশ্বাস্য জয় উপহার দেওয়ার পর উচ্ছ্বাসে মেতেছেন আশিথ ফার্নান্দো ও মাহিশ থিকসানা –এএফপি

চার বছর আগে ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে সাদা বলে ওপেন করেছিলেন মেহেদী হাসান মিরাজ। ভারতের বিপক্ষে ম্যাচে সঙ্গী হয়েছিলেন লিটন কুমার দাসের। গতকালের শ্রীলঙ্কা ম্যাচের আগে পর্যন্ত টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্যারিয়ারে মিরাজ ওই একবারই ওপেন করেছিলেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগাতে গতকাল এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে ওপেন করেন মিরাজ। তিনি টি-২০ খেলতে নামেন ২০১৮ সালের ২২ ডিসেম্বরের পর। আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপে নিজেদের সূচনা ম্যাচে পুরোপুরি ব্যর্থ ছিলেন টাইগার দুই ওপেনার এনামুল হক বিজয় ও মোহাম্মদ নাঈম শেখ। নাঈম ৮ বলে ৬ এবং বিজয় ১৪ বলে ৫ রান করেছিলেন। গতকাল দুজনকে সাজঘরে বসিয়ে তিন পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ। মিরাজের সঙ্গে নতুন বলে খেলতে নামেন সাব্বির রহমান। সাইফুদ্দিনের পরিবর্তে একাদশে সুযোগ পান ডান-হাতি পেসার ইবাদত হোসেন। ৭৭ নম্বর ক্রিকেটার হিসেবে টি-২০ ক্রিকেটে অভিষেক হয় তার। মিরাজ, আফিফ, সাকিব, মাহমুদুল্লাহ ও মোসাদ্দেকের দৃঢ়তায় ২০ ওভারে ৭ উইকেটে ১৮৩ রান করে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতে টি-২০ ক্রিকেটে এটা বাংলাদেশের সর্বোচ্চ স্কোর টাইগারদের। আগের সর্বোচ্চ ৪ উইকেটে ১৭১ রান। কিন্তু এত রান করেও লাভ হলো কী! তিন বদলেও ভাগ্যবদল হলো না বাংলাদেশের। শ্বাসরুদ্ধকর ম্যাচে সাকিবদের আর খেলা হলো না সুপার ফোরে। শ্রীলঙ্কার কাছে ২ উইকেটে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিতে হলো রানার্সআপ সাকিবদের।

টস হেরে দুবাইয়ের ঘাসের উইকেটে ব্যাটিং করে বাংলাদেশ। প্রথমবারের মতো ওপেন করেন মিরাজ ও সাব্বির। শুরুতে উইকেটে মানিয়ে নিতে কষ্ট হয়েছে তাদের। তবে আগের ম্যাচের তুলনায় অনেক বেশি আত্মবিশ্বাসী মনে হয়েছে দুই ওপেনারকে। যদিও ৩৫ মাস পর খেলতে নেমে সাব্বির সাবলীল ব্যাটিং করতে পারেননি। ৬ বলে ৫ রান করে সাজঘরে ফেরেন। ফার্নান্দোর শর্ট বলে ফ্ল্যাশ খেলতে গিয়ে উইকেটরক্ষকের গ্লাভসবন্দি হন। মিরাজ অনেক বেশি সাবলীল ছিলেন। ২৬ বলে ৩৮ রানের ইনিংস খেলে বোল্ড হন সুইপ খেলে। এর মধ্যে তিনি দুটি করে চার ও ছক্কা মারেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে লিটন দাসের সঙ্গে ওপেন করেছিলেন। খেলেছিলেন ৩২ রানের প্রত্যয়ী ইনিংস। লিটনকে নিয়ে ওই ম্যাচে ওপেন জুটিতে ১২০ রান যোগ করেছিলেন। ওপেনিং জুটি পরিবর্তনে গতকাল প্লে ওভারে পাওয়ার ব্যাটিং করে টাইগাররা। ৬ ওভারে ৫৫ রান যোগ করে। আফগানিস্তানের বিপক্ষে পাওয়ার প্লেতে সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৮ রান।  

দুই ওপেনারের বিদায়ের পর দায়িত্বশীল ব্যাটিং করেন অধিনায়ক সাকিব। ক্যারিয়ারের ১০১ নম্বর টি-২০ ম্যাচে সাকিব ২৪ রান করেন ২২ বলে ৩ চারে। ব্যর্থ হয়েছেন মুশফিক। অভিজ্ঞ এই ক্রিকেটারের দুই ম্যাচে রান করেছেন ১ ও ৪। ১১ নম্বর ওভারের তৃতীয় বলে সাকিব বোল্ড হলে জুটি বাঁধেন মাহমুদুল্লাহ ও আফিফ। দুজনে পঞ্চম উইকেট জুটিতে ৩৭ বলে ৫৭ রান যোগ করেন। আফিফ ৩৯ রান করেন ২২ বলে ২টি করে চার ও ছক্কায়। সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ ২৭ রান করেন ২২ বলে ১ চার ও এক ছক্কায়। মোসাদ্দেক ৯ বলে ৪ চারে ২৪ রানে অপরাজিত থাকেন। মোসাদ্দেক-তাসকিন অষ্টম জুটিতে যোগ করেন ৯ বলে ২৪ রান।

ক্যারিয়ারে ১৭ টেস্ট খেলা ইবাদতের ওয়ানডেতে অভিষেক হয় হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে। গতকাল দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অভিষেক হয় শ্রীলঙ্কার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে। অভিষেক ম্যাচে শুরুতেই আলো ছড়ালেও তারই বোলিং ব্যর্থতায় শেষের দিকে শ্রীলঙ্কা দারুণ খেলে ম্যাচ জিতে সুপার ফোরে জায়গা করে নেয়। ইবাদত সুযোগ পান মোহাম্মদ সাইফুদ্দিনের জায়গায়। আফগানিস্তান ম্যাচে এক ওভারে ২২ রান দিয়েছিলেন সাইফুদ্দিন। যা গতকাল ইবাদতও করে দেখালেন। বাংলাদেশ বিদায় নেওয়ায় এশিয়া কাপ অনেকটা আকর্ষণ হারিয়ে ফেলল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর