মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ছয় হকি দলে ১০২ খেলোয়াড়

ক্রীড়া প্রতিবেদক

ছয় হকি দলে ১০২ খেলোয়াড়

প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে লটারি তুলছেন রূপায়ন গ্রুপ কুমিল্লার আব্দুল গাফফার।

জাঁকজমকপূর্ণ আয়োজনে শেষ হলো ফ্র্যাঞ্চাইজি হকি টুর্নামেন্ট ‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফি’র প্লেয়ার্স ড্রাফট। গতকাল রাজধানীর একটি ক্লাবে আয়োজিত এ অনুষ্ঠানে লটারির মাধ্যমে সুযোগ পাওয়া দলগুলো নিজেদের পছন্দমতো খেলোয়াড়দের কিনে নেয়। ১৭ জন করে খেলোয়াড় কিনে নিয়েছে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। আরও একজন করে খেলোয়াড় দলে নিতে পারবে তারা। এক্ষেত্রে কোনো ধরা-বাঁধা নিয়ম নেই। এই খেলোয়াড় তারা নিতে পারবে যে কোনো দেশ থেকেই।

গতকাল শুরুতেই বাংলাদেশি আইকন খেলোয়াড়ের ১৯ জনের তালিকা থেকে দল পেয়েছেন আশরাফুল ইসলাম (ওয়ালটন ঢাকা), বিপ্লব কুজুর (সাইফ পাওয়ার খুলনা), রেজাউল করিম বাবু (একমি চট্টগ্রাম), সোহানুর রহমান (রূপায়ন গ্রুপ কুমিল্লা), রাসেল মাহমুদ জিমি (মোনার্ক মার্ট পদ্মা) এবং রোমান সরকার (মেট্রো এক্সপ্রেস বরিশাল)। এরপর একে একে অন্য ক্যাটাগরি থেকে খেলোয়াড় বেছে নেয় দলগুলো। বিদেশি আইকনের তালিকা থেকে চট্টগ্রামে দেবিন্দার বাল্মিকি, বরিশালে হুয়ান মার্টিন লোপেজ, পদ্মায় চিঙ্গেলসানা সিং, কুমিল্লায় প্রদীপ মোর, খুলনায় গিদো বেরেইরোস এবং ঢাকায় এসভি সুনীল জায়গা পান।

জাতীয় দলের ১৯ জন খেলোয়াড়কে রাখা হয় আইকন ক্যাটাগরিতে। এখানে অবিক্রীত বাকি ১৩ জনের নাম যোগ হয় এ+ ক্যাটাগরিতে। এভাবে অবিক্রীত খেলোয়াড়রা পরের ক্যাটাগরিতে যোগ হতে থাকেন। এ+ ক্যাটাগরি থেকে দুজন, এ ক্যাটাগরি থেকে তিনজন, বি ক্যাটাগরি থেকে চারজন এবং সি ক্যাটাগরি থেকে তিনজন করে খেলোয়াড় দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। ড্রাফটের সি ক্যাটাগরি থেকে বাধ্যতামূলক ভিত্তিতে প্রতিটি দল অনূর্ধ্ব-১৮ বয়সের দুজন করে খেলোয়াড় নিয়েছে। বাংলাদেশি আইকন খেলোয়াড়দের মূল্য ৫ লাখ টাকা। এছাড়া দল পাওয়া এ+ ক্যাটাগরির খেলোয়াড় ৪ লাখ, এ ক্যাটাগরির খেলোয়াড় ৩ লাখ, বি ক্যাটাগরির খেলোয়াড় ২ লাখ এবং সি ক্যাটাগরির খেলোয়াড় ১ লাখ টাকা করে পাবেন। ড্রাফট থেকে আইকনসহ চার বিদেশি খেলোয়াড়ও নিয়েছে দলগুলো।

গতকাল এই প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে এসেছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বক্তব্য দিতে গিয়ে বলেন, ‘এই টুর্নামেন্টের মধ্য দিয়ে হকিতে পুনর্জাগরণ আসবে বলে আশা করি। হকি ফেডারেশন, এইস এবং স্পন্সর প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাই।

 

একমি চট্টগ্রাম

বাংলাদেশি আইকন

রেজাউল করিম বাবু

 

বিদেশি আইকন

দেবিন্দার বাল্মিকি (ভারত)

ফরহাদ আহমেদ সিতুল, মেহেদী হাসান, গাজানফার আলি (পাকিস্তান), হাফিজ জায়নুল (মালয়েশিয়া), সজিবুর রহমান, রাজীব দাস, তাহের আলী, পিয়ের হেনরিখস (জার্মানি), আরশাদ হোসেন, হাসান জুবায়ের, আশরাফুল আলম, মনোজ বাবু, মেহেদী হাসান, তাসিন আলী ও কাঞ্চন মিয়া।

 

মেট্রো এক্সপ্রেস বরিশাল

বাংলাদেশি আইকন

রোমান সরকার

 

বিদেশি আইকন

হুয়ান মার্টিন লোপেজ (আর্জেন্টিনা)

অসীম গোপ, ফজলে হোসেন রাব্বি, ইয়ো সিয়াঙ হো (দক্ষিণ কোরিয়া), আখিমুল্লাহ ইসুক (মালয়েশিয়া), সারোয়ার মোর্শেদ শাওন, মাহবুব হোসেন, দ্বীন ইসলাম ইমন, ফিতরি সারি (মালয়েশিয়া), মো. নুরুজ্জামান, শহীদুল হক সৈকত, আজিজার রহমান, মামুনুর রহমান চয়ন, আসাদুজ্জামান, সাজেদুল ইসলাম ও শামিম মিয়া।

 

মোনার্ক মার্ট পদ্মা

বাংলাদেশি আইকন:

রাসেল মাহমুদ জিমি

 

বিদেশি আইকন:

চিঙ্গেলসানা সিং (ভারত)

ইমরান হাসান, নাইম উদ্দিন, সাইফ খান (ভারত), সি উ হিয়ং (দক্ষিণ কোরিয়া), আল নাহিয়ান শুভ, খালেদ মাহমুদ রাকিন, আজিম উদ্দিন, মিউ তানিমিতুস (জাপান), আশরাফুল ইসলাম সাদ, রামিম হোসেন, আশিক মাহমুদ সাগর, কৃষ্ণ কুমার, রাহিত  হোসেন, রাফিউল ইসলাম ও রাকিবুল হাসান।

 

রূপায়ণ গ্রুপ কুমিল্লা

বাংলাদেশি আইকন:

সোহানুর রহমান সবুজ

 

বিদেশি আইকন:

প্রদীপ মোর (ভারত)

সারোয়ার হোসেন, পুস্কর ক্ষিসা মিমো, কিম সুং ইয়োব (দক্ষিণ কোরিয়া), মোহামেদ ফাতহুর (ইন্দোনেশিয়া), মিলন হোসেন, ওবায়দুল হোসেন, রিপন কুমার, জাসজিত সিং (ভারত), সাহিদুর রহমান সাজু, উক্যহিন রাখাইন, জাহিদ হোসেন, বেলাল হোসেন, শিমুল ইসলাম, তানভির রহমান ও মেহেদী হাসান লিমন।

 

সাইফ পাওয়ার খুলনা

বাংলাদেশি আইকন

বিপ্লব কুজুর

 

বিদেশি আইকন

গিদো বেরেইরোস (আর্জেন্টিনা)

খোরশেদুর রহমান, প্রিন্স লাল, আজফার ইয়াকুব (পাকিস্তান), ফিরদাউস রশদী (মালয়েশিয়া), আমিরুল ইসলাম, আহসান হাবিব, রাজু আহমেদ, মরিজ ফ্রে (জার্মানি/অস্ট্রিয়া), মিরাজ হোসেন, সজীব হোসেন সিফাত, তানজিম আহমেদ, কামরুজ্জামান রানা, সাদ্দাম খান, দ্বীন ইসলাম ও ইয়াসিন আরাফাত।

 

ওয়ালটন ঢাকা

বাংলাদেশি আইকন

আশরাফুল ইসলাম

 

বিদেশি আইকন

এসভি সুনীল (ভারত)

আবু সাইদ নিপ্পন, রকিবুল হাসান রকি, আব্দুল খালিক (মালয়েশিয়া), আলফান্দি আলী (ইন্দোনেশিয়া), সফিউল আলম শিশির, মেহরাব হোসেন সামিন, আবেদ উদ্দিন, আজরি হোসেন (মালয়েশিয়া), আমান শরীফ, আল আমিন, রাতুল আহমেদ, মাইনুল ইসলাম, মোহাম্মাদ আব্দুল্লাহ, হোজাইফা হোসেন ও তৈয়ব আলী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর