রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

১৬ দলের স্বপ্নের আসর শুরু

টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে আজ মুখোমুখি শ্রীলঙ্কা-নামিবিয়া

ক্রীড়া প্রতিবেদক

১৬ দলের স্বপ্নের আসর শুরু

রাত পোহানোর পরপরই শুরু হচ্ছে ১৬ দলের টি-২০ বিশ্বকাপ। ২০ ওভারের বিশ্বকাপ শুরুর আগে চমক দেখিয়েছে আইসিসি। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে ক্রিকেটের শাসক সংস্থা আইসিসি এই প্রথম ১৬ দলের অধিনায়ককে এক সঙ্গে মিডিয়ার মুখোমুখি করেছে। ১৬ অধিনায়ক মিডিয়ার মুখোমুখি হয়েছেন দুই ভাগে। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান কথা বলেন দ্বিতীয় ধাপে। মেলবোর্নে রিজেন্ট থিয়েটারের প্লাজা বলরুমে দুটি ভাগে ১৬ দলের অধিনায়ক হাজির হন সংবাদ সম্মেলনে। টাইগার অধিনায়ক যখন কথা বলেন, তখন তার সঙ্গী ছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা, পাকিস্তানের বাবর আজম। মিডিয়ার মুখোমুখি শেষে পাকিস্তানের অধিনায়ক বাবরকে চমকে দেয় আইসিসি। সব অধিনায়কের উপস্থিতিতে বাবর আজম তার ২৭তম জন্মদিনের কেক কাটেন। শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে আজ শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। সকাল ১০টায় গিলংয়ে দুই দল মুখোমুখি হবে। দুপুর ২টায় খেলবে আইসিসির সহযোগী দুই দল নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত। টি-২০ বিশ্বকাপ চমক দিয়ে শুরু করছে আইসিসি। বিশ্বকাপের মূল মঞ্চ শুরু হবে ২২ অক্টোবর। ১২ দলের সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। ২৪ অক্টোবর হোবার্টে সাকিব বাহিনী খেলবে প্রথম ম্যাচ। প্রতিপক্ষ প্রথমপর্ব টপকে আসা ‘এ’ গ্রুপের শীর্ষ দল।

সুপার টুয়েলভ খেলতে শ্রীলঙ্কাকে প্রথম পর্বের ব্যারিয়ার টপকাতে হবে। ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপ এবং ১৯৯৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। দাসুন শানাকাদের প্রথম পর্ব খেলতে হচ্ছে দেখে, ক্রিকেটপ্রেমীরা অনেকেই বিস্মিত। কিন্তু র‌্যাঙ্কিং বিবেচনায় খেলতে হচ্ছে দ্বীপরাষ্ট্রকে। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের আজকের প্রতিপক্ষ আইসিসি সহযোগী নামিবিয়া। দুই দল এর আগে আরও দুবার পরস্পরের মুখোমুখি হয়েছিল। দুবারই জিতেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। আজও ফেবারিট হয়ে খেলবে শানাকা বাহিনী। দারুণ ক্রিকেট খেলে টি-২০ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। তবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের ছেড়ে কথা বলবে না নামিবিয়া।  ‘আন্ডারডগ’ হয়ে খেলতে নামলেও শ্রীলঙ্কাকে হারাতে প্রস্তুত নামিবিয়া, বলেন দলটির অধিনায়ক স্টিভেন বার্ড, ‘শ্রীলঙ্কা ভালো দল। মাত্রই এশিয়া কাপ জিতে এখানে খেলতে এসেছে। এখন ভালো ক্রিকেট খেলছে। এমন দলের বিপক্ষে বিশ্বকাপ অভিযান শুরু করা হবে কঠিন। তারপরও আমরা প্রস্তুত। আমরা অনেক অনুশীলন করেছি। গত এক বছরে আমাদের অনেক উন্নতি হয়েছে। আশা করি এই প্রস্তুতি নিয়ে আমরা প্রতিদ্বন্দ্বিতা করে শ্রীলঙ্কাকে আগামীকাল (আজ) হারাতে পারি।’ গত টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কা ও নামিবিয়া একই গ্রুপে ছিল। টি-২০ বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো অংশ নিচ্ছে নামিবিয়া।

টি-২০ বিশ্বকাপের প্রথম পর্বে খেলবে ৮ দল। নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, আয়ারল্যান্ডের সঙ্গে খেলছে দুই সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ এবং আরেক টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ে। দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নিচ্ছে দলগুলো। দুই গ্রুপের শীর্ষ দুটি করে চার দল খেলবে সুপার টুয়েলভে। বাংলাদেশ খেলবে সুপার টুয়েলভে। সাকিবদের ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। বাকি দুটি দল আসবে প্রথম পর্ব টপকে। ‘এ’ বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান এবং বাকি দুই দল প্রথম পর্ব টপকে আসা। আসরে বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর হোবার্টে। দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকা, ৩০ অক্টোবর ব্রিজবেনে তৃতীয় ম্যাচ, ২ নভেম্বর অ্যাডিলেডে ভারত এবং ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ। ভারত-পাকিস্তান ম্যাচ ২৩ অক্টোবর মেলবোর্নে। আসরের প্রথম সেমিফাইনাল সিডনিতে ৯ নভেম্বর। দ্বিতীয় সেমিফাইনাল অ্যাডিলেডে ১০ নভেম্বর। ফাইনাল মেলবোর্নে ১৩ নভেম্বর।

সর্বশেষ খবর