রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
নারী এশিয়া কাপ

সবুজ আঙ্গিনায় নীল চ্যাম্পিয়ন

শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের সপ্তম শিরোপা

ক্রীড়া প্রতিবেদক

সবুজ আঙ্গিনায় নীল চ্যাম্পিয়ন

বাউন্ডারি মেরে শ্রীলঙ্কার স্কোর ৬৫ রান স্পর্শ করেন স্মৃতি মান্ধানা। ওই বাউন্ডারির পর ড্রেসিং রুম থেকে মাঠে চলে আসেন শেফালি ভার্মা, রিচা ঘোষ, দিপ্তী শর্মাসহ ভারতীয় নারী দলের সব সদস্য। অপেক্ষা শুধু জয়সূচক রানের। রানাসিংহের পরের বল শূন্যে ভাসান মান্ধানা। ছক্কা! বল সীমানা ছাড়া হতেই ক্রিজের অপর পাশ থেকে অধিনায়ক হারমানপ্রীত কাউর দৌড়ে জড়িয়ে ধরেন মান্ধানাকে। বল ছক্কা হতেই দলের অপরাপর সদস্যরাও ছুটে আসেন মাঠে। হারমানপ্রীত ও মান্ধানাকে ঘিরে নারী টি-২০ এশিয়া কাপের শিরোপা জয়ের উৎসবে মেতে উঠে ভারতীয় নারী ক্রিকেটাররা। শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়ে ২০১৮ সালের পর পুনরায় শিরোপা উৎসবে মেতে উঠে ভারত। নারী এশিয়া কাপের ৮ আসরে এটা ভারতের সপ্তম শিরোপা। পঞ্চমবারের মতো ফাইনালে উঠেও রানার্সআপেই সন্তুষ্ট থাকতে হয়েছে ‘দ্বীপরাষ্ট্র্র’ শ্রীলঙ্কাকে। উল্লেখ্য, শ্রীলঙ্কাকে হারিয়েই এশিয়া কাপের শিরোপা জয়ের মিশন শুরু করেছিল হারমানপ্রীত বাহিনী।

প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বপ্ন দেখা শ্রীলঙ্কা টস জিতে ব্যাটিং করতে নামে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে। রেনুকা সিংয়ের সুইং ও গতিতে বেসামাল হয়ে পড়ে লঙ্কান নারী দল। এতোটাই বিপর্যস্ত হয়ে পড়ে পাওয়ার প্লে’র ৬ ওভারে ১৬ রান সংগ্রহ করে ৬ উইকেটে। সেই ধাক্কা সামলে নিতে পারেনি আত্তাপাত্তু বাহিনী। ভারতীয় বাহিনীর নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ৯ উইকেটে ৬৫ রান করে শ্রীলঙ্কা। এই রানও করতে পারতো না শ্রীলঙ্কা যদি ওশাদি রানাসিংহে ২০ বলে ১৩ রান এবং শেষ দিকে ইনোকা রানাভীরা ২২ বলে ২ চারে ১৮ রান না করতেন। ম্যাচ সেরা রেনুকা সিংহ ৩ ওভারের স্পেলে ৫ রানে ৩ উইকেট নেন। এছাড়া রশ্বেরী গায়েকোয়াদ ও স্নেহ রানা ২টি করে উইকেট নেন।

২০ ওভারে মামুলী টার্গেট ৬৬। ওভার প্রতি ৩.৩ রান। খুব বড় টার্গেট নয়। ভারতীয় দুই ওপেনার শেফালী ভার্মা ও মান্ধানা ৩.৪ ওভারে ৩২ রান যোগ করে জয়ের ভিত দেন। টুর্নামেন্ট সেরা শেফালী ভার্মা ৮ বলে ৫ রান করেন। ৪.৩ ওভারে আউট হন জেমিমা রদ্রিগেজ। দলীয় ৩৫ রানে দুই ব্যাটার আউট হওয়ার পর জুটি গড়েন মান্ধানা ও হারমানপ্রীত। দুজনে ৪.৩ ওভার বা ২৭ বলে ৩৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে সপ্তম শিরোপা উপহার দেন। অধিনায়ক হারমানপ্রীত ১৪ রানের অপরাজিত করেন ১৭ বলে ২ চারে। মান্ধানা ৫১ রানে অপরাজিত ইনিংস খেলেন ২০৪ স্ট্রাইক রেটে। ২৫ বলের ইনিংসে ছিল ৬টি চার ও ৩টি ছক্কা। ব্যাট হাতে ৯৪ রান ও ১৩ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হয়েছেন দিপ্তী শর্মা।

২০০৪ সালে শুরু হয় নারী এশিয়া কাপ। টানা ৬ আসরে চ্যাম্পিয়ন হয় ভারত। ২০১৮ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

 

সর্বশেষ খবর