রবিবার, ২০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মেসির আর্জেন্টিনাকে এগিয়ে রাখব কাতারে

মেসির আর্জেন্টিনাকে এগিয়ে রাখব কাতারে

বিশ্বকাপ মানেই অস্ত্র ছাড়া যুদ্ধ করা। বিশ্বকাপ মানেই বিশ্ব কাঁপানো। পৃথিবীর সব খেলারই বিশ্বকাপ হয়ে থাকে। কিন্তু ফুটবল বিশ্বকাপের সঙ্গে অন্য খেলার তুলনা চলে না। এই কাপ ঘিরেই উত্তেজনায় কাঁপে বিশ্বের কোটি কোটি ক্রীড়াপ্রেমীরা। বাংলাদেশ বিশ্বকাপে নেই, তবু যে ধরনের উন্মাদনা জাগে তা বিশ্বকাপ খেলা দেশগুলোতেও দেখা মেলে না। এসে গেল সেই স্বপ্নের বিশ্বকাপ।  আজ থেকেই কাতারে পর্দা উঠবে ২০২২ সালে ২২তম বিশ্বকাপের। অভিনন্দন কাতারকে। তারাই প্রথম দেশ এশিয়ার মধ্যে প্রথম এককভাবে বিশ্বকাপের আয়োজন করছে। ২০০২ সালে এশিয়ায় প্রথমবার আয়োজন হলেও তা ছিল জাপান ও দক্ষিণ কোরিয়ার যৌথ প্রচেষ্টায়। ছোট দেশ কাতার একমাত্র শহর দোহাতেই আয়োজন করে তাক লাগিয়ে দিচ্ছে।

আজকের দিনটি হবে কাতারবাসীর কাছে স্বপ্নের। একদিনে তারা দুটি ইতিহাস গড়বে। এই প্রথম এশিয়ার কোনো দেশ বিশ্বকাপের আয়োজন করছে, আজই আবার স্বপ্নের আসরে অভিষেক হতে যাচ্ছে কাতারের। উদ্বোধনী দিনেই তারা লড়বে ল্যাতিনের দল ইকুয়েডরের বিপক্ষে। ১৮ ডিসেম্বর ফাইনাল। তবে কে চ্যাম্পিয়ন হবে এ নিয়ে বিশ্লেষণ ও তর্ক-বিতর্ক শুরু হয়ে গেছে আগেই। দেখেন প্রতিটি বিশ্বকাপে ফেবারিট থাকে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি ও ইতালি। দুর্ভাগ্যক্রমে এবার চূড়ান্তপর্বে ইতালির সুযোগ মেলেনি।

১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হওয়ায় ফ্রান্সও ফেবারিটের তালিকায়। ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনও আছে। ইংল্যান্ডকেও এবার যথেষ্ট শক্তিশালী মনে হচ্ছে। পর্তুগাল ও নেদারল্যান্ডসকেও ফেলা যাবে না।

সবেমাত্র শুরু হতে যাচ্ছে তাই এখনই বলা মুশকিল কে চ্যাম্পিয়ন হবে? তবে  এক্ষেত্রে আমি মেসির আর্জেন্টিনাকে এগিয়ে রাখব। মেসিদের এবার তেমন শক্তিশালীই মনে হচ্ছে। কোপা কাপই তাদের আত্মবিশ্বাসটা বাড়িয়ে দিয়েছে।

সর্বশেষ খবর