বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

১০০তম টেস্টে ২০০

ক্রীড়া ডেস্ক

১০০তম টেস্টে ২০০

ক্যারিয়ারের ১০০তম টেস্টে ডাবল সেঞ্চুরির মাইলফলক স্থাপন করলেন অস্ট্রেলিয়ার তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। কাঁটায় কাঁটায় ২০০ রান করার পর ব্যথায় মাঠ ছাড়তে হলো এই অসি তারকাকে। ওয়ার্নারের ক্যারিশম্যাটিক ব্যাটিংয়ে মেলবোর্ন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় দিন শেষে তিন উইকেটে ৩৮৬ রান করেছে অস্ট্রেলিয়া।

প্রোটিয়াদের ১৮৯ রানে অলআউট করে দেওয়ার পর ইতোমধ্যে ১৯৭ রানের লিড নিয়েছে স্বাগতিকরা। গতকাল অস্ট্রেলিয়ার মাত্র দুটি উইকেটের পতন হয়েছে- স্টিভেন স্মিথ ৮৫ এবং মার্নাস লাবুশেন ১৪। ট্রেভিস হেড ৪৮ এবং ৯ রানে ব্যাট করছেন অ্যালেক্স ক্যারি। ওয়ার্নার এবং স্মিথের ২৩৯ রানের পার্টনারশিপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রানের পাহাড়ে উঠে যাচ্ছে অস্ট্রেলিয়া।

অনেক দিন থেকেই চাপের মধ্যে ছিলেন ওয়ার্নার। ২০২০ সালের জানুয়ারির পর প্রথম সেঞ্চুরি। সে কারণেই ওয়ার্নারের উচ্ছ্বাস ছিল বাঁধভাঙা। ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরির পর ব্যাট হাতে শূন্যে লাফিয়ে ট্রেডমার্ক উদযাপন করেন অসি ওপেনার।

কিন্তু তখনই ঘটে গেল বিপত্তি। ওয়ার্নার এত বেশি আবেগী হয়ে পড়েছিলেন যে লাফিয়ে নিচে পড়ার সঙ্গে সঙ্গে তার পা মচকে যায়। এরপর চিকিৎসক এসে তাকে মাঠের বাইরে নিয়ে যান। বাকি সময় আর খেলতে পারেননি।

ওয়ার্নারের বাঁধভাঙা আবেগের পেছনে বড় কারণ হচ্ছে, একে তো নিজেকে নতুন করে প্রমাণ করা, অন্যদিকে টেস্টের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। এমন রেকর্ড আর আছে কেবল ইংলিশ ব্যাটসম্যান জো রুটের। গত বছর নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন রুট। তবে নিজের ১০০তম টেস্টে সেঞ্চুরি করার ঘটনা বিশ্বে আছে আরও ১০টি।

তিন বছর থেকে সেঞ্চুরি না পাওয়ায় ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারকে নিয়ে অনেকেই সমালোচনা করেছেন। কেউ কেউ ওয়ার্নারের শেষ দেখে ফেলেছিলেন। তাই ডাবল সেঞ্চুরির পর ওয়ার্নারের স্ত্রী ক্যান্ডিস সমালোচকদের উদ্দেশে খোঁচা দিয়ে মিডিয়াকে বলেন, ‘এখন নিশ্চয়ই মানুষ জানতে পারছে, ওয়ার্নারকে থামিয়ে দিলে কাজটি ভুল হতো!’

 

যেভাবে পা মচকালেন

টেস্ট ক্রিকেটর ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করে নতুন ইতিহাস সৃষ্টি করেন ডেভিড ওয়ার্নার। নিজের ট্রেডমার্ক উদযাপন করতে গিয়ে শূন্যে লাফিয়ে পা মচকে ফেললেন তিনি। ২০০ করার পর আর মাঠে নামেত পারেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর