শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শেষ চারে রংপুর

বরিশালের দুরন্ত জয়

ক্রীড়া প্রতিবেদক

শেষ চারে রংপুর

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রংপুর রাইডার্সের ক্রিকেটারদের সঙ্গে দলটির কর্ণধার ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। ছবি : রোহেত রাজীব

সহজ ম্যাচ কঠিন করে জিতল রংপুর রাইডার্স। ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে ২ উইকেটের শ্বাসরুদ্ধকর জয়ে শেষ চার নিশ্চিত করল নুরুল হাসান সোহানের রংপুর। অবশ্য লিগ পর্বে এখনো ৩ ম্যাচ বাকি সোহানদের। ম্যাচগুলো জিতলে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার সম্ভাবনা রয়েছে। যদি পয়েন্ট টেবিলের এক-দুইয়ে থাকতে পারে, তাহলে ১৬ ফেব্রুয়ারির ফাইনাল খেলতে দুটি সুযোগ থাকবে রংপুরের। ৯ ম্যাচে রংপুরের পয়েন্ট ৬ জয়ে ১২। সবার ওপরে মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্সের পয়েন্ট ১০ ম্যাচে ১৬। গতকাল দিনের প্রথম ম্যাচে খুলনা টাইগার্সকে ৩৭ রানে হারিয়ে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ১০ ম্যাচে ৭ জয় তুলে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে। ১২ পয়েন্ট নিয়ে রান রেটে তিনে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মাঠে বসে স্ত্রী ইয়াশা সোবহান ও সন্তানদের নিয়ে রংপুর রাইডার্সের জয় উপভোগ করেছেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান।

পরিবারসহ বিপিএলে রংপুর রাইডার্সের জয় উপভোগ করেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান -বাংলাদেশ প্রতিদিন

গতকালের ম্যাচটি ছিল রংপুরের পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিকের জন্য স্পেশাল। শোয়েবের বয়স ৪১। অথচ ফিটনেস ধরে রেখেছেন ২৫ বছরের যুবকের মতো। বিপিএলে খেলছেন রংপুর রাইডার্সে। বয়সকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নতুন এক মাইলফলক গড়েছেন মালিক। কাইরন পোলার্ড (৬১৪) ও ডোয়াইন ব্রাভোর (৫৫৬)-এর পর তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-২০ ক্রিকেটে ৫০০ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন। মালিকের রেকর্ড গড়ার ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে গার্ড অব অনার দেয় রংপুর রাইডার্স। তিনি যখন মাঠে নামেন, তখন রংপুরের ক্রিকেটাররা সারিবদ্ধভাবে দুই পাশে দাঁড়ান। মালিক সেই পথে হেঁটে মাঠে আসেন। ঢাকার বিপক্ষে জিতলেই সেরা চার নিশ্চিত হবে রংপুরের-এমন সমীকরণের ম্যাচে প্রথমে ব্যাট করে ঢাকা। ২০ ওভারে নাসির বাহিনী সংগ্রহ করে ৮ উইকেটে ১৩০ রান। সর্বোচ্চ ২৯ রান করেন আরিফুল হক ২৬ বলে ২ চার ও এক ছক্কায়। আজমতউল্লাহ কামারজাই ২ উইকেট নেন ২২ রানের খরচে। ১৩১ রানের মামুলি টার্গেটে ৯ রানে ২ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে রংপুর। সেখান থেকে দলকে টেনে তোলেন তৃতীয় উইকেট জুটিতে রনি তালুকদার ও অধিনায়ক সোহান। তারা ৯৩ রান যোগ করেন মাত্র ৬৩ বলে। রনি ৩৪ বলে ৩৯ রান করে আউট হন নাসিরের বলে। সোহান ১৮৪.৮৪ স্ট্রাইক রেটে ৩৩ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬১ রান করে ম্যাচসেরা হন। শেষ দিকে নাসির তার অফ স্পিনে ম্যাচ জমিয়ে তোলেন। শেষ ওভারে রংপুরের প্রয়োজন দাঁড়ায় ৫ রান। তৃতীয় বলে বাউন্ডারি মেরে সুপার ফোর নিশ্চিত করেন হারিস রউফ।

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম ম্যাচে ফরচুন বরিশাল ৩৭ রানে হারিয়েছে খুলনা টাইগার্সকে। বিপিএলের চলতি আসরে দুই দলের এটাই প্রথম মুখোমুখি। এই হারে আসর থেকে বিদায় নিয়েছে খুলনা। ম্যাচটি বরিশাল অধিনায়ক সাকিবের জন্য ছিল বিশেষ কিছু। বিপিএলের ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ ডট বল নেওয়ার রেকর্ড গড়েন তিনি। ম্যাচসেরা সাকিব ৩৬ রানের পাশাপাশি ২৫ রানের খরচে নেন ১ উইকেট। প্রথমে ব্যাটিংয়ে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৪ রান করে বরিশাল। ফজলে মাহমুদ ৩৯ রান করেন ২৯ বলে ৪ চার ও ২ ছক্কায়। পাকিস্তানি ক্রিকেটার ইফতেখার আহমেদ ৫১ রানের অপরাজিত ইনিংস খেলেন ৩টি করে চার ও ছক্কায়। খুলনার টার্গেট ১৯৫। সেই রান তাড়া করতে নেমে ৮ উইকেটে করে ১৫৭ রান।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর