শিরোনাম
শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

এবার আইরিশ চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ডে ৩টি ওয়ানডে ও ৪ ম্যাচের টি-২০ সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। করোনাভাইরাসের জন্য শেষ মুহূর্তে বাতিল হয়েছিল সিরিজ দুটি। তিন বছর পর ৩টি ওয়ানডে, ৩টি টি-২০ ও একটি টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে টেস্ট ক্রিকেটের নবাগত আয়ারল্যান্ড এখন সিলেটে। দুটি পাতা ও একটি কুঁড়ির সিলেটে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ও সফরকারীরা। আগামীকাল দুপুর ২টায় শুরু হবে প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে পরের দুটি ওয়ানডে ২০ ও ২৩ মার্চ। ২৭, ২৯ ও ৩১ মার্চ টি-২০ তিনটি দুই দল খেলবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবং সফরের একমাত্র টেস্টটি মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ৪-৮ এপ্রিল। ওয়ানডে সিরিজকে সামনে রেখে তামিম ইকবালের বাংলাদেশ ক্রিকেট দল গতকাল অনুশীলন করেছে সিলেটে। আয়ারল্যান্ড প্রস্তুতি ম্যাচ খেলেছে বিসিবি একাদশের বিপক্ষে। বৃষ্টিস্নাত কার্টেল ওভারের ম্যাচে আয়ারল্যান্ড ডিএল মেথডে ৭৭ রানে জিতেছে। ম্যাচ খেলে নিজেদের ঝালাই করে নিয়েছেন সফরকারীরা।

বাংলাদেশের বিপক্ষে এই প্রথম টেস্ট খেলবে আয়ারল্যান্ড। ইউরোপীয় দলটি ২০১১ সালের পর এই প্রথম খেলতে এসেছে বাংলাদেশে। দুই দল এখন পর্যন্ত ১০টি ওয়ানডে খেলেছে পরস্পরের বিপক্ষে। তামিম বাহিনীর ৭ জয়ের বিপরীতে আইরিশদের জয় ২টি। খেলা হয়নি একটি। ২০১৯ সালের বিশ্বকাপের আগে ডাবলিনে একটি তিন জাতির টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ওই টুর্নামেন্টেই আইরিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলে টাইগাররা জিতেছিল ৬ উইকেটে। ২০১৭ সালে ডাবলিনে দুই ম্যাচের ওয়ানডে সিরিজের একটি জিতেছিল টাইগাররা ৮ উইকেটে। আরেকটি খেলা হয়নি। ২০০৮ সালে ঘরের মাটিতে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়ইটওয়াশ করেছিল বাংলাদেশ। কাকতলীয় বিষয়, ১৫ বছর আগে ১৮ মার্চ সিরিজের প্রথম ওয়ানডে খেলে ৮ উইকেটে জিতেছিল টাইগাররা। ঠিক দেড় দশক পর আবারও একই দিনে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

আইরিশদের বিপক্ষে তামিম বাহিনী খেলতে নামছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে। শুধু টি-২০ ক্রিকেটে হোয়াইটওয়াশই নয়, সর্বশেষ ওয়ানডেও জিতেছিল টাইগাররা। বিশ্বচ্যম্পিয়নদের বিপক্ষে টানা ৪ জয়ের আত্মবিশ্বাসী টাইগাররা আসন্ন সিরিজে ফেবারিট। সিলেট আউটার স্টেডিয়ামে গতকাল প্রস্তুতি ম্যাচে ডিএল মেথডে বিসিবি একাদশকে হারিয়েছে আয়ারল্যান্ড। বৃষ্টিতে ৪০ ওভারে নেমে আসা ম্যাচে ৬ উইকেটে ২৫৫ রান করে সফরকারীরা। অবশ্য ডিএল মেথডে বিসিবি একাদশকে টার্গেট দেওয়া হয় ২৫৯ রান। সেটা তাড়া করতে নেমে ৩২.১ ওভারে ১৮১ রানে গুটিয়ে যায় ইয়াসির আলি চৌধুরীর বিসিবি একাদশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর