সোমবার, ১ মে, ২০২৩ ০০:০০ টা

মাঠেই জবাব দিল মেয়েরা

গ্রুপ সেরা বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মাঠেই জবাব দিল মেয়েরা

মাঠেই জবাব দিল মেয়েরা। তাও আবার ছোটরা। যারা অনেকে প্রথমবারের মতো বিদেশে খেলতে গেছে, তারাই অনূর্ধ্ব-১৭ এএফসি কাপে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশকে নিয়ে গেছে পরবর্তী রাউন্ডে। প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল মেয়েরা। তারপরও গতকাল জিততেই হতো বাংলাদেশকে। ড্র করলেই ছিটকে যেত। গোল ব্যবধানে স্বাগতিক সিঙ্গাপুর চলে যেত দ্বিতীয় রাউন্ডে। তা আর হতে দেয়নি। সিঙ্গাপুরকে সহজে হারিয়ে বাংলাদেশই খেলবে দ্বিতীয় রাউন্ডে। ফুটবলে মেয়েদের অনেক ট্রফি জয়ের রেকর্ড থাকলেও এবারের সাফল্যটা আলাদা বলা যায়। যে জাতীয় দল সাফ জিতে দেশকে গৌরবে ভাসিয়েছে, সেই সাবিনা, সানজিদাদের খেলতে দেওয়া হয়নি অলিম্পিক বাছাইপর্বের মতো বড় টুর্নামেন্টে।

বাফুফের ব্যাখ্যা ছিল অর্থ সংকটের কারণে মেয়েদের মিয়ানমারে পাঠানো সম্ভব হয়নি। অর্থ সংকটের কথা বাফুফে থেকে এমন সময় বলা হয়েছে যখন অর্থ দিলেও সাবিনাদের পাঠানো যেত না। এ নিয়ে ক্রীড়াঙ্গনে নিন্দার ঝড় বয়ে যায়। যা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাফুফের ওপর নাখোশ হন। তবে মেয়েদের না পাঠানোর মূল কারণ নাকি ছিল জাতীয় নারী দলের গোলবন্যায় ভেসে যাওয়ার আশঙ্কা। এরপর আবার দুর্নীতির দায়ে ফিফা বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে নিষিদ্ধ করে। যা নিয়ে বাফুফে লজ্জা সামাল দিতে পারছে না।

এমন বৈরী পরিবেশের মধ্যে মেয়েরা উড়ে গিয়েছিল সিঙ্গাপুরে। মিয়ানমারে না যেতে পারলেও সাবিনারা কোনো প্রতিবাদ করেননি। এতে নিষিদ্ধ হওয়ার শঙ্কা ছিল। কিন্তু ছোটরাই মাঠে তা জবাব দিয়ে জানান দিল যে, মেয়েরাই পারে বিজয়ের পতাকা উড়াতে। সত্যি বলতে কি গতকাল ম্যাচটি নিয়ে ফুটবলপ্রেমীরা টেনশনেও ছিল। যদি ড্র হয় তাহলে তো আর পরবর্তী রাউন্ডে যাওয়া হবে না।

সেই ভয়কে জয় করল মেয়েরা। শুরু থেকেই প্রাধান্য বিস্তার করে স্বাগতিক সিঙ্গাপুরকে ৩-০ গোলে হারিয়েছে রুমারা। ম্যাচের ২২ মিনিটে সুরভী আকন্দের পেনাল্টি গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবার পেনাল্টি লাভ করে বাংলাদেশ। এবারও জালে বল পাঠান সেই সুরভী। দুই গোলে এগিয়ে থেকে সিঙ্গাপুরকে আর ম্যাচে ফেরার সুযোগ দেয়নি বাংলাদেশ। উল্টো ৬২ মিনিটে ব্যবধান ৩-০ করেন সুলতানা আক্তার। আগামী ১৬ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত হবে বাছাইয়ের দ্বিতীয় পর্ব। সেখানে অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, ইরানের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে লড়তে হবে বাংলাদেশকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর