মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা

টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াই

ক্রীড়া ডেস্ক

লন্ডনের ওভালে ৭ জুন শুরু হবে টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াই। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই এবার মুখোমুখি  ভারত ও অস্ট্রেলিয়া। ইতোমধ্যে দুই দেশই তাদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে।

কে জিতবে এবারের শিরোপা? কোনো দলকেই এককভাবে ফেবারিট বলার উপায় নেই। ভারত প্রথম আসরে ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে গেছে আট উইকেটে। টানা দ্বিতীয়বারের মতো তারা ফাইনাল খেলছে। দলটির তারকা ব্যাটসম্যান লোকেশ রাহুল নেই। তবে ভারতীয় দলে তারকার কোনো অভাব নেই। অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটার মিলে দারুণ ভারসাম্যপূর্ণ এক দল। দারুণ ফর্মে আছেন প্রত্যেক ক্রিকেটার। এবার শিরোপা জয়ের জন্য মরিয়া রোহিত শর্মার দল।

অস্ট্রেলিয়া প্রথমবারের মতো ফাইনালে উঠেছে। আর প্রথমবারই বাজিমাত করে দিতে চায় কামিন্স বাহিনী। অস্ট্রেলিয়ার জন্য একসঙ্গে দুটি চ্যালেঞ্জ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরই শুরু হচ্ছে মর্যাদার অ্যাশেজ লড়াই। পর পর দুটি মহাগুরুত্বপূর্ণ ইভেন্ট। অস্ট্রেলিয়া দুই ইভেন্টের জন্যই তাদের দল ঘোষণা করেছে। ফর্ম না থাকলেও স্কোয়াডে জায়গা পেয়েছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। 

২০২২ সালে টি-২০ বিশ্বকাপের আগে একদমই ফর্মে ছিলেন না ওয়ার্নার। কিন্তু ওই সময়ের কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেছিলেন, বিশ্বকাপেই চমক দেখাবেন। সত্যি সে ঘটনাই ঘটেছিল। দীর্ঘ সময় ফর্মহীনতায় ভুগতে থাকা ওয়ার্নার এতটাই দুর্দান্ত পারফর্ম করেছিলেন যে, বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়ে যান। ফাইনালের জন্য নির্ধারিত সময় ৭-১১ জুন। তবে কোনো কারণে নির্ধারিত পাঁচ দিনের কোনো এক দিন খেলা না হলে ১২ জুনকে রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে।

 

ভারত-অস্ট্রেলিয়ার চূড়ান্ত দল ঘোষণা

ভারত : রোহিত শর্মা (অধিনায়ক), রবীচন্দ্রন অশ্বিন, কে এস ভারত, শুবমন গিল, রবীন্দ্র জাদেজা, বিরাট কোহলি, ঈষান কিশান, অক্ষর প্যাটেল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, মোহাম্মদ শামী, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, জয়দেব উনাদকাট, উমেশ যাদব।

রিজার্ভ : জয়সওয়াল, মুকেশ কুমার, সূর্যকুমার যাদব।

অস্ট্রেলিয়া : প্যাট কামিন্স (অধিনায়ক), স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, জস হ্যাজলউড, ট্রেভিস হেড, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লায়ন, জস ইনগ্লিস, টড মার্ফি, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার।

রিজার্ভ : মিচেল মার্শ, ম্যাট রেনশো।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর