শিরোনাম
শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

ফ্রেঞ্চ ওপেনে কথার যুদ্ধ

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী বলেছেন, জকোভিচের মন্তব্য উপযুক্ত হয়নি। কসোভোর অলিম্পিক কমিটি দাবি করেছে, জকোভিচকে নিষিদ্ধ করা হোক

ক্রীড়া ডেস্ক

বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট চলছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। নোভাক জকোভিচ, ইগা সোয়াটেক আর অ্যারিনা সাবালেঙ্কারা বেশ ভালোই খেলা উপহার দিচ্ছেন। এরই মধ্যে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ এবং বেলারুশের মেয়ে অ্যারিনা সাবালেঙ্কা। তবে খেলার বাইরে রাজনীতি নিয়ে বেশ উত্তপ্ত হয়ে পড়েছে ফ্রেঞ্চ ওপেন। সংবাদ সম্মেলন হচ্ছে বেশ গরম গরম।

অ্যারিনা সাবালেঙ্কার দেশ বেলারুশ ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রাশিয়ার পক্ষে। এ নিয়ে সাবালেঙ্কাকে প্রায়ই নানা প্রশ্নের মুখোমুখি হতে হয়। ফ্রেঞ্চ ওপেনেও হলেন। তৃতীয় রাউন্ড নিশ্চিত করে সংবাদ সম্মেলনে যেতেই এক ইউক্রেনিয়ান সাংবাদিক প্রশ্ন করলেন, ‘এটা কীভাবে সম্ভব যে শীর্ষ একজন টেনিস খেলোয়াড় একজন স্বৈরশাসককে সমর্থন করছেন?’ এই প্রশ্নের জবাবে সাবালেঙ্কা বলেন, ‘পরের প্রশ্ন প্লিজ!’ নাছোড়বান্দা সাংবাদিক পরের প্রশ্নে বলেন, ‘আপনি সব সময়ই বলেন, কেউই যুদ্ধ সমর্থন করে না। আপনি কী এভাবে বলতে পারেন, আমি অ্যারিনা সাবালেঙ্কা ইউক্রেনের ওপর বেলারুশের মিসাইল আক্রমণের নিন্দা জানাচ্ছি।’ এবারও মন্তব্য করা থেকে বিরত থাকেন সাবালেঙ্কা। এরপর সাংবাদিক বলতে শুরু করেন, ‘যেহেতু আপনি কিছু বলছেন না তাহলে আপনি (যুদ্ধটাকে) সমর্থন করছেন।’ এরপর আরও কিছু বলতে গেলে, তার মাইক বন্ধ করা হয়।

এদিকে এক মন্তব্য করে কসোভোর মানুষের রোষের মুখে পড়েছেন নোভাক জকোভিচ। ২২টি গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা বলেছেন, কসভো হচ্ছে সার্বিয়ার হার্ট। এ ব্যাপারে প্রশ্ন করা হলে জকোভিচ বলেন, ‘আমি এই কথা আরও একবার বলতে পারি। আমি জানি, অনেকেই আমার সঙ্গে একমত হবে না। তবে এটাই সত্য। আমি এর পক্ষে।’ ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী বলেছেন, জকোভিচের মন্তব্য উপযুক্ত হয়নি। কসোভোর অলিম্পিক কমিটি দাবি করেছে, জকোভিচকে নিষিদ্ধ করা হোক। তবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, রাজনৈতিক মন্তব্য করা নিষিদ্ধ নয়। এসব দেখেশুনে জকোভিচ মন্তব্য করেছেন, নাটকীয়তা ছাড়া গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট আয়োজন অসম্ভব!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর