শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা
লর্ডস টেস্ট

টেস্টের রং পাল্টে দিচ্ছে ইংলিশরা

পোপের ডাবল সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক

টেস্টের রং পাল্টে দিচ্ছে ইংলিশরা

টেস্ট ক্রিকেট মানে ধৈর্যের পরীক্ষা। ব্যাটাররা অপেক্ষায় থাকেন কখন একটা বাজে ডেলিভারি দেবে বোলার। বল ভালোভাবে ছাড়তে পারাটাই যেন ব্যাটারের বড় কৃতিত্ব! আর স্ট্রাইকরেট টেনেটুনে ৫০ পার হলেই হলো। বাইশগজে মাটি কামড়ে যতক্ষণ পড়ে থাকা যায়।

কিন্তু এসবই এখন অতীত করে দিচ্ছে ইংলিশ ব্যাটসম্যানরা। টেস্টের রং পাল্টে দিচ্ছে ইংল্যান্ড। সাদা-পোশাকে ব্যাট হাতে নেমে প্রথম বল থেকেই তারা হাত চালিয়ে খেলতে শুরু করে দেন। রানরেট থাকে ছয়ের ওপরে। ইংলিশ ব্যাটাররা যেন টেস্টে টি-২০-এর মেজাজ নিয়ে এসেছেন।

সামনের মর্যাদার অ্যাশেজ সিরিজ। তার আগে প্রস্তুতির অংশ হিসেবে তারা আয়ারল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে একটি টেস্ট খেলছে। গতকাল দ্বিতীয় দিনে বাইশগজে রীতিমতো ঝড় তুলেছিলেন ইংলিশ ব্যাটাররা। ওপেনার বেন ডাকেট খেলেছেন তার ক্যারিয়ার সেরা ১৮২ রানের ইনিংস। স্ট্রাইকরেট ১০০-এর ওপরে। ২৪টি চারের সঙ্গে একটি বিশাল ছক্কা। আরেক ওপেনার জ্যাক ক্রলি ৪৫ বলে খেলেছন ৫৬ রানের ইনিংস।

তিন নম্বরে নেমে অসাধারণ ব্যাটিং করেছেন অলি পোপ। দ্বিতীয় উইকেটে ডাকেটের সঙ্গে তার ২৫২ রানের এক জুটি। গতকাল ৪ উইকেটে ৫২৪ রান করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ২০৫ রানের ক্যারিশমেটিক ইনিংস খেলেন পোপ । তাকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন সাবেক অধিনায়ক জো রুট। তিনিও দ্রুত গতিতে হাফ সেঞ্চুরি করে ফেলেন। গতকাল ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। ইংল্যান্ডের হয়ে প্রথম এ মাইলফলকে পৌঁছে ছিলেন অ্যালিস্টার কুক। ১৬১ টেস্টে তিনি করেছেন ১২ হাজার ৪৭২ রান।

লর্ডসে প্রথম ইনিংসে ব্যাট করে সুবিধা করতে পারেনি আয়ারল্যান্ড। স্টুয়ার্ড ব্রডের ক্যারিশম্যাটিক বোলিংয়ে মাত্র ১৭২ রানেই গুটিয়ে যায় আইরিশদের ইনিংস। ইংলিশ বোলার ব্রড ৫১ রানে নেন ৫ উইকেট, জ্যাক লিচ ৩৩ রানে নেন ৩ উইকেট। টেস্টে ইংল্যান্ডের ব্যাটিং স্টাইল বদলে দেওয়ার নেপথ্যে কারিগর কোচ ব্রেন্ডন ম্যাককালাম। নিউজিল্যান্ডের সাবেক মারকুটে ব্যাটসম্যান ইংল্যান্ডের কোচের দায়িত্ব নেওয়ার ব্যাটিং ধরনে ব্যাপক পরিবর্তন এনেছেন। টি-২০ ও ওয়ানডের মতো এখন টেস্টেও শুরু থেকেই আক্রমণাত্মক ইংলিশ ব্যাটাররা।

সর্বশেষ খবর