বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

আগের ফাইনাল থেকে শিক্ষা নিয়েছি

আগের ফাইনাল থেকে শিক্ষা নিয়েছি

একাদশ কেমন হবে?

রোহিত শর্মা : আমরা সেরা কম্বিনেশনই বেছে নেব। সে বিষয়ে কোনো সংশয় নেই। আপনারা আগামীকাল (আজ) দেখতে পাবেন।

 

অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া কতটা কঠিন?

দু-তিন মাস আগে আমরা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছি। আমরা খুব ভালো করেই জানি, তাদের সামর্থ্য সম্পর্কে। এই পাঁচ দিন আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আমরা যদি ভালো করি তাহলে তো ট্রফি জিততেই পারি। তবে ফাইনাল নিয়ে ওভার-থিঙ্কিং করতে চাই না, এতে বরং চাপ বাড়বে।

 

অনেক দিন থেকে ভারত আইসিসি শিরোপা জিততে পারছে না। এটা কি আপনার জন্য বাড়তি চাপ?

আমরা খুব ভালো করেই জানি কী জিততে পারি, আর কী পারি না। একই বিষয় নিয়ে বারবার ভেবে লাভ নেই। গত বছর যখন আমরা টি-২০ বিশ্বকাপ খেলতে গিয়েছিলাম তখন একই রকম প্রশ্ন ছিল। এসব বিষয় নিয়ে ভাবছি না। আমাদের ভাবনা, কীভাবে আমরা নিজেদের উজাড় করে দিয়ে এ কন্ডিশনে ভালো খেলতে পারি। আমার লক্ষ্য একটাই ভালো খেলা এবং ম্যাচে জেতা।

 

এ কন্ডিশনে দুই স্পিনার খেলানো কঠিন। যদি জাদেজা খেলে তাহলে তো অশ্বিনকে বসিয়ে রাখতে হবে। এ বিষয়টি কীভাবে দেখেন?

আমি তো বলিনি অশ্বিন একাদশে থাকছেন না। আমরা আমালীকালই সিদ্ধান্ত নেব। আজ যেমন কন্ডিশন কাল তেমন নাও থাকতে পারে। আমি দলের ১৫ জনকেই এ বার্তা দিয়েছি যে, সবাইকে এমনভাবে প্রস্তুত থাকতে হবে, তাকে খেলতে হবে। কোন ১১ জন খেলবে তা টসের আগে বেছে নেব।

 

রিকি পন্টিং বলেছেন, ইংল্যান্ডের কন্ডিশনে ভারতের চেয়ে অস্ট্রেলিয়া ভালো। এই নিরপেক্ষ ভেন্যু নিয়ে আপনার মতামত কী?

তিনি তার নিজের দৃষ্টিকোণ থেকে বলেছেন। তার নিজের মন্তব্য করার অধিকার আছে। বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করে অনেকে অনেক রকম মন্তব্য করতেই পারেন, তাতে আমাদের কিচ্ছু যায় আসে না। কোথায় আমাদের ফোকাস দিতে হবে তা ভালো করেই জানি।

 

দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলছে ভারত। গত আসরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে যাওয়া ম্যাচ থেকে কি আপনারা এমন কিছু শিখেছেন যা এ কাজে লাগবে?

সব শেষ ফাইনালে আমরা বেশকিছু ভুল করেছিলাম। যে বিষয়গুলোয় ভুল করেছিলাম তা নিয়ে সতীর্থদের সঙ্গে আলোচনা করেছি। গত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভুলগুলো পুনরায় করতে চাই না। বরং সেখান থেকে আমরা শিক্ষা নিয়েছি। এবারও আমাদের জন্য চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

 

ক্যাপ্টেন হিসেবে কতটা চ্যালেঞ্জ অনুভব করছেন?

আমি ম্যাচ জিততে চাই, চ্যাম্পিয়নশিপ জিততে চাই। এটার জন্যই তো আমরা খেলি। এটাই চ্যালেঞ্জ।

সর্বশেষ খবর