শুক্রবার, ৯ জুন, ২০২৩ ০০:০০ টা

ইউরোপ ছেড়ে আমেরিকা

ইন্টার মায়ামিতে মেসি

ক্রীড়া ডেস্ক

ইউরোপ ছেড়ে আমেরিকা

দুই বছর আগে বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় লিওনেল মেসির। তিনি অপেক্ষায় ছিলেন বার্সেলোনার কাছ থেকে নতুন প্রস্তাব পাবেন। নতুন করে পুরনো বন্ধনে আবদ্ধ হবেন। কিন্তু তা হয়নি। বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা মেসিকে ধরে রাখতে পারেননি। অথচ মেসিকে বার্সেলোনায় ধরে রাখার প্রতিশ্রুতি দিয়েই নতুন করে সভাপতি হয়েছিলেন তিনি! চোখের জলে সিক্ত মেসি যোগ দেন পিএসজিতে। সেখানে প্রথম মৌসুমটা মোটেও ভালো যায়নি। তবে দ্বিতীয় মৌসুমে দারুণ খেলেছেন তিনি। গোল করেছেন। গোল করিয়েছেন। কিন্তু তাতেও মন ভরেনি পিএসজি সমর্থকদের। বিশ্বকাপে মেসির কাছে ফ্রান্সের পরাজয়ের ঘটনা তারা ভুলতে পারেনি। মেসিকে প্রায়ই ধুয়োধ্বনি দিয়েছে ম্যাচে। সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের মন ভেঙে যায়। তবে বার্সেলোনার দিক থেকে সাড়া পাওয়ার অপেক্ষায় ছিলেন তিনি। ইউরোপে খেললে কেবল বার্সাতেই খেলবেন, এমন সিদ্ধান্ত নিয়ে নেন মেসি। কিন্তু অর্থনৈতিকভাবে বিধ্বস্ত বার্সেলোনা এবারও মেসিকে দলে নেওয়ার মতো কোনো প্রস্তাব দিতে ব্যর্থ হয়। এরপর ইউরোপ ছেড়ে আমেরিকায় পাড়ি জমানোর সিদ্ধান্ত জানিয়ে দেন মেসি। ফ্লোরিডার ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিতে যাচ্ছেন গত ডিসেম্বরে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক।

সৌদি আরবের ক্লাব আল হিলাল বেশ লোভনীয় প্রস্তাব দিয়েছিল। তিন বছরে ১৬০ কোটি মার্কিন ডলার। বেশ মোটা অঙ্কের অর্থ। কিন্তু বিপুল অর্থের হাতছানি দূরে ঠেলে দিলেন মেসি। সন্তানদের উন্নত ভবিষ্যতের কথা চিন্তা করে চলে যাচ্ছেন আমেরিকায়। স্প্যানিশ ও আর্জেন্টাইন মিডিয়ার খবর, তিন বছরের চুক্তিতে আবদ্ধ হতে যাচ্ছেন মেসি। প্রতি মৌসুমে পেতে পারেন ৫ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। এ ছাড়াও মেজর লিগ সকারের স্পন্সর প্রতিষ্ঠান অ্যাপল ও অ্যাডিডাস থেকে পাবেন বিপুল পরিমাণ অর্থ। পাবেন মেজর লিগ সকারের আয়ের একটা অংশও। অবশ্য চুক্তির কোনো কিছুই এখনো চূড়ান্ত হয়নি।

লিওনেল মেসি কোথায় যাবেন, এ নিয়ে সারা দুনিয়ার আগ্রহের শেষ ছিল না। বার্সেলোনা, আল হিলাল এবং ইন্টার মায়ামি। এই তিন ক্লাবের নামই শোনা গিয়েছিল। অনেকে বলেই দিয়েছিলেন, মেসি যাচ্ছেন সৌদি আরবের ক্লাব আল হিলালে। বিপুল পরিমাণ অর্থের হাতছানি দূরে ঠেলে দেওয়া সত্যিই কঠিন কাজ। অবশেষে মেসি নিজেই মুখ খুললেন। জানিয়ে দিলেন, ইউরোপ ছেড়ে আমেরিকায় চলে যাচ্ছেন তিনি। খেলবেন সাবেক ইংলিশ তারকা ফুটবলার ডেভিড বেকহ্যামের ক্লাব ইন্টার মায়ামিতে। ফ্লোরিডায় বাড়ি আছে লিওনেল মেসির। অনেক আগেই কিনেছেন। এবার নিজের বাড়িতেই থাকতে চলেছেন তিনি।

লিওনেল মেসির ঘোষণার পর পর বেশ কিছু ঘটনা ঘটে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইন্টার মায়ামির অনুসারীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে। মেজর লিগ সকারের প্রতি সারা বিশ্বের আকর্ষণ বেড়ে গেছে। ইন্টার মায়ামির ম্যাচ টিকিট বিক্রি হচ্ছে আকাশচুম্বী দামে!

 

মেসির সম্ভাব্য চুক্তির খুঁটিনাটি

♦ তিন বছরের চুক্তি

♦ প্রতি মৌসুমে ৫ কোটি ৪০ লাখ ডলার

♦ অ্যাডিডাস ও অ্যাপল থেকেও পাবেন বিপুল অর্থ

♦ লাভের অংশও পাবেন এমএলএস থেকে

 

► মেসির ঘোষণার পর ১২ ঘণ্টায় ইন্টার মায়ামির অনুসারী বেড়েছে ৩৫ লাখ

► সৌদি আরবের ১৬০ কোটি ডলারের প্রস্তাবে সাড়া দেননি মেসি

► ইন্টার মায়ামির ম্যাচের টিকিটের দাম বেড়েছে ১০৩৪ শতাংশ

► টিকিটের দাম ছিল ২৯ ডলার, তা এখন ৩২৯ ডলার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর