শুক্রবার, ৯ জুন, ২০২৩ ০০:০০ টা

হেডের পর স্মিথের সেঞ্চুরি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ক্রীড়া ডেস্ক

হেডের পর স্মিথের সেঞ্চুরি

দ্য ওভালে ট্রাভিস হেডের পর সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ার আরেক ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। জোড়া সেঞ্চুরিতে ভারতের বিরুদ্ধে ৪৬৯ রান করেছে অসিরা। স্মিথ তুলে নিয়েছেন তার টেস্ট ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি। গতকাল আউট হওয়ার আগে খেলেছেন ১২১ রানের ইনিংস। আরেক সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড আউট হয়েছেন ১৬৩ রানে। ভারতীয় বোলার মোহাম্মদ সিরাজ দারুণ বোলিং করেছেন। একাই নিয়েছেন ৪ উইকেট। তবে অস্ট্রেলিয়ার দলীয় স্কোরলাইনটা আরও বড় হতে পারত। কিন্তু গতকাল হেড ও স্মিথ আউট হওয়ার পর তারা ৪ উইকেট হারিয়েছে মাত্র ৪১ রানের মধ্যে।

স্মিথের লড়াই ছিল দেখার মতো। আগের দিন ২২৭ বলে ৯৫ রানে অপরাজিত ছিলেন, আর হেড ব্যাট করছিলেন ১৪৬ রান নিয়ে। অস্ট্রেলিয়ার চতুর্থ উইকেট জুটিতে তারা ২৮৫ রান করেন।

ইংল্যান্ডের মাটিতে এটি স্মিথের সপ্তম সেঞ্চুরি। এর আগে অসি ব্যাটসম্যানদের মধ্যে কেবল স্টিভ ওয়াহ সাত সেঞ্চুরি করেছিলেন ইংল্যান্ডে। তবে কিংবদন্তি ডন ব্রাডম্যানের ছিল ১১টি। গতকাল হেড ও স্মিথের ব্যাটিং দেখে যেন হতাশায় ভুগছিলেন ভারতীয়রা। কিন্তু মোহাম্মদ সিরাজ এসে স্বস্তি দেন। লেজের ব্যাটসম্যানদের আর বড় স্কোর করতেই দেননি তিনি।

সিরাজ ছাড়াও শার্দূল ঠাকুর ও মোহাম্মদ শামি ২টি করে উইকেট নেন। স্পিনার রবীন্দ্র জাদেজা নিয়েছেন ১ উইকেট।

এদিকে ভারতের তাদের প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে। মাত্র ৩০ রানের মধ্যেই সাজঘরে ফিরে যান দুই ওপেনার রোহিত শর্মা ও শুবমন গিল। শুরুতে ২ উইকেট হারিয়ে যেন বিপদেই পড়ে যায় ভারত। রোহিত শর্মা করেছেন ১৫ রান এবং গিল আউট হয়েছেন ১৩ রানে। তিন নম্বরে ব্যাট করতে নামা চেতেশ্বর পূজারাও সুবিধা করতে পারেননি। ১৪ রান করে সাজঘরে ফিরে যান ভারতের নির্ভরযোগ্য ব্যাটসম্যান। কোহলিও আউট হন ১৪ রানে। জাদেজা ম্যাচের হাল ধরলেও ৪৮ রানে স্মিথের হাতে ক্যাচ দিয়ে আউট হন। দ্বিতীয় দিন শেষে ভারতের স্কোর ছিল ৫ উইকেটে ১৫১ রান।

সর্বশেষ খবর