শিরোনাম
শনিবার, ১০ জুন, ২০২৩ ০০:০০ টা

ফলোঅন এড়াল ভারত

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ক্রীড়া ডেস্ক

ডান পাশে লম্বা ড্রাইভ দিলেন গালিতে ফিল্ডিং করা ক্যামেরন গ্রিন। বল যেন তার হাতে আটকে গেল। ন্যানো সেকেন্ডের ব্যবধানে দুর্দান্ত এক ক্যাচ নিলেন অসি তারকা। গ্রিনের এ ক্যারিশমাটিক ক্যাচেই যেন নিভে গেল ভারতের আশার গ্রিন-লাইট! শেষ পর্যন্ত ২৯৬ রানে অলআউট ভারত। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া করেছিল ৪৬৯ রান। প্রথম ইনিংসেই ১৭৩ রানে এগিয়ে যায় অসিরা।

বাইশগজে বুক চিতিয়ে লড়াই করা অজিঙ্কা রাহানে ৮৯ রানে ড্রেসিংরুমে ফিরে যান। সপ্তম উইকেট জুটিতে শার্দুল ঠাকুরের সঙ্গে তার জুটিটা দারুণ জমে উঠেছিল। টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতা। কিন্তু লোয়ার ব্যাটসম্যানদের নিয়েই অস্ট্রেলিয়ার বোলিংয়ের সামনে লড়াই করছিলেন রাহানে। রবীন্দ্র জাদেজার সঙ্গে ৭১ রানের জুটির পর শার্দুলের সঙ্গে আরেক ১০৯ রানের ইনিংস। এ দুই জুটিই যেন ভারতকে ধ্বংসস্তূপ থেকে তুলে আনল। তবে ভারতকে লড়াইয়ে ফেরালেও একটুর জন্য সেঞ্চুরি হলো না রাহানের। তিনি যতক্ষণ উইকেটে ছিলেন ততক্ষণ মনে হচ্ছিল ভারতের ইনিংসটা আরও বড় হতে পারে। রাহানের ব্যাটেই যেন আশার আলো দেখতে পাচ্ছিল ভারত। কিন্তু গ্রিনের এক ক্যাচেই সব থেমে গেল। কামিন্সের ডেলিভারিটাও ছিল দুর্দান্ত। এর আগে ক্যাচ তুলে দিয়েও রক্ষা পেয়েছেন রাহানে। নতুন জীবন পেয়েছেন ৭২ রানে। তারপরও সেঞ্চুরি পূরণ করতে পারেননি। তবে বিপদের সময় এ লড়াকু ইনিংসের জন্য প্রশংসা পেতে পারেন রাহানে।

গতকাল হাফ সেঞ্চুরি করেছেন শার্দুল ঠাকুর। ৫১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। টেস্টে তার এটি চতুর্থ হাফ সেঞ্চুরি। তবে এর মধ্যে তিনটিই এই দ্য ওভালে। বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে ভালোই দৃঢ়তা দেখালেন শার্দুল।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৬৯ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ভারতের স্কোর ছিল ৫ উইকেটে ১৫১ রান। এমন পরিস্থিতি থেকে ফলোঅন এড়ানোই ছিল ভারতের জন্য বড় চ্যালেঞ্জ। কিন্তু রাহানে ও শার্দুলের লড়াইয়ে ফলোঅনে পড়তে হয়নি টেস্টের এক নম্বর দলটিকে। তবে এ লড়াইয়ে বড় অবদান ছিল জাদেজারও। ৪৮ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন তিনিও। মাত্র ২ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেছেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স নিয়েছেন ৩ উইকেট। অন্য তিন পেসার মিচেল স্টার্ক, স্কট বোল্যান্ড ও ক্যামেরন গ্রিন দুটি করে উইকেট নিয়েছেন। স্পিনার নাথান লায়ন নিয়েছেন ১ উইকেট। ১৭৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে  ৪ উইকেটে ১২৩ রান তোলে তৃতীয় দিন পার করছে অস্ট্রেলিয়া। এগিয়ে আছে ২৯৬ রানে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের ইনিংস ছিল ১ উইকেটে ১২ রান। শেষ পর্যন্ত ভারতকে কত রানের টার্গেট দেয় সেটাই দেখার বিষয়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর