রবিবার, ১১ জুন, ২০২৩ ০০:০০ টা
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ভারতকে জিততে হলে গড়তে হবে রেকর্ড

ভারত দ্বিতীয় ইনিংসে প্রথম থেকেই মারমুখী ব্যাটিং করতে থাকে। ব্যাটসম্যানদের আক্রমণাত্মক ব্যাটিং দেখে মনে হচ্ছিল তা ম্যাচ ড্র করার জন্য নয়, তারা যেন জয়ের জন্যই খেলতে নেমেছেন

ক্রীড়া প্রতিবেদক

ভারতকে জিততে হলে গড়তে হবে রেকর্ড

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ৪৪৪ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া। রোহিত শর্মাদের জিততে হলে গড়তে হবে রেকর্ড। দ্য ওভালে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২৬৩ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে। সেটিও ১৯০২ সালে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ড। আর টেস্ট ক্রিকেটের ইতিহাসে তাড়া করে জয়ের রেকর্ড ৪১৮ রানের। সেটিও এই অস্ট্রেলিয়ার রিবদ্ধে, ওয়েস্ট ইন্ডিজ। তবে ভারতকে জিততে হলে নতুন ইতিহাস গড়তে হবে।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৪৬৯ রান করার পর দ্বিতীয় ইনিংসে তারা ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে। হাফ সেঞ্চুরি করেছেন অসি উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজা ৫৮ রানে নিয়েছেন ৩ উইকেট। দুটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব ও মোহাম্মদ শামি।

ভারত চাপে পড়লেও গতকাল রেকর্ড গড়েছেন জাদেজা। বিষাণ সিং বেদীকে টপকে জাদেজা এখন টেস্টে ভারতের সফলতম বাঁহাতি স্পিনার। গতকাল আউট করেছেন প্রথম ইনিংসে দুই সেঞ্চুরিয়ান অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং ট্রাভিস হেডকে। এ দুই উইকেট শিকারের পর তার উইকেট সংখ্যা হয় ২৬৭। আর বেদীর উইকেট ছিল ২৬৬। তবে দল কোণঠাসা হওয়ায় আনন্দ নেই জাদেজার মনে।

দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলাররা বেশ দাপট দেখিয়েছেন। এখন চ্যালেঞ্জ ব্যাটসম্যানদের। তবে এই ম্যাচে রানের পাহাড় টপকানোর জন্য পর্যাপ্ত সময় আছে ভারতীয়দের হাতে। গতকাল অস্ট্রেলিয়া যখন ইনিংস ঘোষণা করে তখনো দিনের ৪৭ ওভার খেলা বাকি। সেই সঙ্গে আজকের দিনের ৯০ ওভার তো পড়েই আছে। এখন চতুর্থ ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা কতক্ষণ টিকতে পারেন সেটাই একটা প্রশ্ন!

গতকাল ভারত দ্বিতীয় ইনিংসে প্রথম থেকেই মারমুখী ব্যাটিং করতে থাকে। ব্যাটসম্যানদের আক্রমণাত্মক ব্যাটিং দেখে মনে হচ্ছিল তা ম্যাচ ড্র করার জন্য নয়, তারা যেন জয়ের জন্যই খেলতে নেমেছেন। সে কারণেই রান কাভার করতে শুরু থেকেই অসি বোলারদের ওপর চড়াও হন দুই ওপেনার। তবে দ্রুত একটি উইকেটও হারাতে হয়েছে। ১৮ রানে আউট হয়েছেন শুবমন গিল। ৪১ রানের মাথায় প্রথম উইকেটের পতন। ৪৩ রানে লিওনের বলে এলবিডব্লিউ হন রোহিত। ভারতের রান ছিল তখন ৯২। পরের ওভারেই কামিন্সের বলে ক্যারিকে ক্যাচ দিয়ে ২৭ করে সাজঘরে ফেরেন পূজারা। বিরাট কোহলি ৪৪ ও রাহানে ২০ রান করে অপরাজিত রয়েছেন। দিনশেষে ভারতের রান ৩ উইকেটে ১৬৪।

সর্বশেষ খবর