রবিবার, ১১ জুন, ২০২৩ ০০:০০ টা

জকোভিচের ২৩ নম্বরের লড়াই

ক্রীড়া ডেস্ক

জকোভিচের ২৩ নম্বরের লড়াই

টেনিস ইতিহাসের সেরা তারকা কে? রজার ফেদেরার না রাফায়েল নাদাল? নাকি নোভাক জকোভিচ? এক সময় পিট সাম্প্রাস আর আন্দ্রে আগাসিকেও ইতিহাসের সেরা বলে বিবেচনা করতেন অনেকে। এখন বিতর্কটা ফেদেরার-নাদাল-জকোভিচের মধ্যেই চলে। গ্র্যান্ড স্লাম জয়ের সংখ্যায় নাদাল ও জকোভিচ বেশ আগেই পেছনে ফেলেছেন ফেদেরারকে। দুজনে আছেন সমান্তরালে। ২২টি করে গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেছেন জকোভিচ ও নাদাল। ফেদেরার জয় করেছেন ২০টি গ্র্যান্ড স্লাম ট্রফি। সবাইকে পেছনে ফেলে জকোভিচ আজই নতুন উচ্চতায় পৌঁছে যেতে পারেন। ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে আজ রোঁলা গারোয় সার্বিয়ান এ তারকা মুখোমুখি হচ্ছেন নরওয়ের ক্যাসপার রুডের। ২৩ নম্বর গ্র্যান্ড স্লাম জয় করতে পারবেন জকোভিচ!

এক সময় ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল মানেই ছিল নাদাল-ফেদেরার লড়াই। জকোভিচও বেশ কয়েকবার নাদালের মুখোমুখি হয়েছেন। ফাইনালে নাদাল কখনো পরাজিত হননি ফ্রেঞ্চ ওপেনে। জকোভিচ সপ্তমবারের মতো ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেলতে নামছেন। আগের ছয়বারের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন দুবার। ২০১৬ সালে হারিয়েছেন অ্যান্ডি মারেকে। ২০২১ সালে হারিয়েছেন স্টেফানোস সিতসিপাসকে। বাকি চারবারের মধ্যে তিনবার রাফায়েল নাদালের কাছে এবং একবার স্ট্যান ওয়াওরিঙ্কার কাছে হেরেছেন তিনি। এবার তিনি মুখোমুখি হচ্ছেন ক্যাসপার রুডের। গত বছর ক্যাসপার ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেলেছেন। নাদালের বিপক্ষে তিন সেটের লড়াইয়ে হেরেছেন তিনি। টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছেন এই নরওয়েজিয়ান টেনিস তারকা।

ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে নোভাক জকোভিচ হারিয়েছেন শীর্ষ বাছাই স্পেনের কার্লোস আলকারাজকে। অন্যদিকে ক্যাসপার হারিয়েছেন জার্মানির আলেক্সান্ডার জেভরভকে। টেনিস কোর্টে এর আগে চারবার মুখোমুখি হয়েছেন জকোভিচ-ক্যাসপার। এর মধ্যে চারবারই জয় পেয়েছেন জকোভিচ। ২০২০ সালে রোম ওপেনে প্রথমবার দেখা হয় দুজনের। সেবার সেমিফাইনালে দুই সেটের লড়াইয়ে জেতেন জকোভিচ। এরপর ২০২১ সালে এটিপি ফাইনালস, ২০২২ সালে রোম ওপেন এবং এটিপি ফাইনালসে দেখা হয় দুজনের। প্রতিবারই দুই সেটের লড়াইয়ে জিতেছেন জকোভিচ। আজও ফেবারিট হিসেবেই জকোভিচ কোর্টে নামবেন।

 

 

 

সর্বশেষ খবর