সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

টেস্টের রাজদন্ড অস্ট্রেলিয়ার

ক্রীড়া ডেস্ক

টেস্টের রাজদন্ড অস্ট্রেলিয়ার

বিশ্ব চ্যাম্পিয়ন হতে পঞ্চম দিন ‘দ্য ওভালে’ নাটকীয় কিছু করতে হতো ভারতকে। গড়তে হতো সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নতুন বিশ্ব রেকর্ড। অবিশ্বাস্য এক রেকর্ডের জন্য গতকাল ফাইনালের শেষ দিন বিরাট কোহলি, আজিঙ্কা রাহানেদের চওড়া ব্যাটের দিকে তাকিয়েছিল ভারত। কিন্তু রোমাঞ্চ ছড়াতে পারেননি কোহলিরা। উল্টো প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড, মিচেল স্টার্ক, নাথান লিওনরা সাঁড়াশি আক্রমণে দিনের প্রথম সেশনেই গুঁড়িয়ে দেয় ভারতকে। ৪৪৪ রানের টার্গেট ছুড়ে ভারতকে ২৩৪ রানে গুটিয়ে নতুন বিশ্ব চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০৯ রানের দারুণ এক জয় তুলে আগামী দুই বছরের জন্য আইসিসি নতুন টেস্ট চ্যাম্পিয়ন হয়েছে কামিন্স, স্মিথ, ট্রাভিস হেড। দুই বছর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালও খেলেছিল ভারত। নিউজিল্যান্ডের সঙ্গে পেরে ওঠেনি সেবারও। হেরেছিল ৮ উইকেটে।

ওভালের ফাইনালের প্রথম ইনিংসেই পিছিয়ে পড়ে ভারত। ম্যাচসেরা ট্রাভিস হেডের ১৬৩ ও সাবেক অধিনায়ক স্টিভ স্মিথের ১২১ রানে ভর করে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৪৬৯ রান। জবাবে রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, কোহলিদের ব্যাটিং ব্যর্থতায় ২৯৬ রানে গুটিয়ে যায়। ৭৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৮ উইকেটে ২৭০ রান তুলে ইনিংস ঘোষণা করে। উইকেটরক্ষক ব্যাটার অ্যালেক্স কেয়ারি ৬৬ রানের অপরাজিত ইনিংস খেলেন। টানা দ্বিতীয়বার ফাইনাল খেলা ভারতকে বিশ্ব চ্যাম্পিয়ন হতে টপকাতে হতো ৪৪৪ রান। এ জন্য গড়তে হতো নতুন বিশ্ব রেকর্ড। টেস্ট ইতিহাসে ৪০০ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে সাকল্যে চারটি। সর্বোচ্চ ৪১৮ রান করে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ভারতেরও ৪০০ রান তাড়া (৪০৪) করে জয়ের রেকর্ড রয়েছে। এসব পরিসংখ্যানই ভারতীয় সমর্থকদের স্বপ্ন দেখাচ্ছিল। কিন্তু পেশাদার মানসিকতার অভাবে অস্ট্রেলিয়ার সঙ্গে পেরে ওঠেনি। ৪০ ওভারে ৩ উইকেটে ১৬৪ রান তুলে চতুর্থ দিন পার করে ভারত। ৪৪ রানে ব্যাটিং করছিলেন দলের সেরা ব্যাটার কোহলি। তখন মনে হচ্ছিল অসম্ভব কিছু করে ফিরতে পারেন কোহলিরা। সকাল থেকেই উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয় ওভালের গ্যালারিতে। কিন্তু লিওনের ঘূর্ণি, বোল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে কোনো রকম লড়াই করতে পারেনি ভারত। মাত্র ২০.৩ ওভারে গুটিয়ে যায়। এ সময় স্কোর বোর্ডে ৭০ রান যোগ করতে রোহিত বাহিনী উইকেট হারায় ৭টি।

ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া এখন তাকিয়ে বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী সিরিজ অ্যাশেজের দিকে। চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজটি আবার সবচেয়ে পুরনোও। সিরিজটি শুরু হবে ১৬ জুন ইংল্যান্ডের মাটিতে। প্রথম টেস্ট এজবাস্টনের বার্মিংহামে ১৬-২০ জুন। পরের চার টেস্টের ভেন্যু লর্ডস, লিডস, ম্যানচেস্টার ও ওভাল।  

 

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া (প্রথম ইনিংস) : ৪৬৯/১০, (১২১.৩ ওভার) (ট্রাভিস হেড ১৬৩, স্টিভ স্মিথ ১২১। মোহাম্মদ সিরাজ ৪/১০৮, মোহাম্মদ শামি ২/১২২, শার্দুল ঠাকুর ২/৮৩)।

ভারত (প্রথম ইনিংস) : প্রথম ইনিংস, ২৯৬/১০ (৬৯.৪ ওভার) (রোহিত শর্মা ১৫, বিরাট কোহলি ১৪, আজিঙ্কা রাহানে ৮৯, রবীন্দ্র জাদেজা ৪৮, শার্দুল ঠাকুর ৫১। প্যাট কামিন্স ৩.৮৩, মিচেল স্টার্ক ২/৭১, স্কট বোল্যান্ড ২/৫৯, ক্যামেরন গ্রিন ২/৪৪)।

অস্ট্রেলিয়া (২য় ইনিংস) : ২৭০/৮ (ডি.) (৮৪.৩ ওভার) (অ্যালেক্স কেয়ারি ৬৬*, মার্নাস লাবুশেন ৪১, মিচেল স্টার্ক ৪১। রবীন্দ্র জাদেজা ৩/৫৮, মোহাম্মদ শামি ২/৩৯)।

ভারত (২য় ইনিংস) : ২৩৪/১০, ৬৩.৩ ওভার (রোহিত শর্মা ৪৩, শুভমন গিল ১৮, চেতেশ্বর পূজারা ২৭, বিরাট কোহলি ৪৯, আজিঙ্কা রাহানে ৪৬, রবীন্দ্র জাদেজা ০, শ্রীকার ভারত ২৩, শার্দুল ঠাকুর ০, উমেশ যাদব ১, মোহাম্মদ শামি ১৩*, মোহাম্মদ সিরাজ ১। প্যাট কামিন্স ১/৫৫, স্কট বোল্যান্ড ৩/৪৬, মিচেল স্টার্ক ২/৭৭, নাথান লিওন ৪/৪১)।

ফল : অস্ট্রেলিয়া ২০৯ রানে জয়ী।

ম্যাচসেরা : ট্রাভিস হেড (১৬৩ ও ১৮)।

সর্বশেষ খবর