শুক্রবার, ১৬ জুন, ২০২৩ ০০:০০ টা

কম্বোডিয়াকে হারাল বাংলাদেশ

বাংলাদেশ ১ : ০ কম্বোডিয়া

ক্রীড়া প্রতিবেদক

কম্বোডিয়াকে হারাল বাংলাদেশ

প্রস্তুতি শেষ। এখন আসল লড়াইয়ে নামার পালা। ২১ জুন বেঙ্গালুরুতে পর্দা উঠবে দক্ষিণ এশিয়ার ফুটবলে মর্যাদাকর আসর সাফ চ্যাম্পিয়নশিপের। প্রতিবারই বাংলাদেশের প্রতাশ্যা থাকে ভালো করার। কিন্তু হতাশা ছাড়া কিছুই দিতে পারছেন না ফুটবলাররা। ব্যর্থতায় দেয়ালে পিঠ থেকে গেছে। কোনোভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না লাল-সবুজের দল। ফেবারিটের তালিকায় থাকছে অথচ সাফ ইতিহাসে ২০০৩ সালে একবারই চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। অবস্থা এতটা সংকটাপন্ন যে, ২০০৯ সালের পর বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপে সেমিতেই খেলতে পারছে না। গ্রুপ পর্ব খেলেই লজ্জার বিদায়।

ব্যর্থতার বৃত্তে থাকলেও এবারের আসরটা বড় চ্যালেঞ্জ বাংলাদেশ পুরুষ দলের। নারী জাতীয় দল সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ায় সব ফোকাস এখন তাদের দিকে। ফুটবলপ্রেমীরা ধরেই নিয়েছে এ সামান্য সাফ জেতাটায় পুরুষ জাতীয় দলের পক্ষে সম্ভব নয়। জামাল ভূঁইয়ারা পারবেন কি এ ধারণা পাল্টে দিতে? কোচ ও খেলোয়াড়রা বলেছেন প্রস্তুতিতে তারা সন্তুষ্ট। মাঠে সেরাটা দিয়েই লড়বে। লড়বে ঠিকই কিন্তু কোন লক্ষ্যে? শিরোপা, না ঘুরে-ফিরে একই দৃশ্য। বসুন্ধরা কিংস অ্যারিনায় কিছুদিন অনুশীলন করে জামালরা এখন কম্বোডিয়ায়। গতকাল সেখানকার জাতীয় দলের বিপক্ষে বাংলাদেশ প্রীতি ম্যাচও খেলে। মুজিবর রহমান জনির দেওয়া প্রথমার্ধের গোলে জয় পেয়েছে। হারলেও কম্বোডিয়া দারুণ খেলেছে। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দৃঢ়তার কারণে তারা সমতায় ফেরাতে পারেনি। খেলার শেষের দিকে দুই হলুদ কার্ড দেখার কারণে মাঠ থেকে বহিষ্কার হন তারিক কাজী।

আগের ম্যাচে স্বাগতিক আর্মি ক্লাব ও গতকাল কম্বোডিয়া জাতীয় দলের বিপক্ষে জয় পেয়েছে। দুই ম্যাচে দুই জয়। নিঃসন্দেহে সফল সফর। জয়ের তৃপ্তি নিয়েই ভারতে উড়ে যাবেন জামালরা। শুরু করবেন সাফের লড়াই। প্রশ্ন উঠেছে বাংলাদেশের প্রস্তুতি সাফ চ্যাম্পিয়নশিপে ভালো করার জন্য কি যথেষ্ট? বাংলাদেশের প্রস্তুতি তো চেনা কম্বোডিয়াকে ঘিরে। বারবার তাদের বিরুদ্ধে জয় আসে। অন্যদিকে সাফের দুই ফেবারিট দল একই টুর্নামেন্ট খেলে সাফে নামবে। পাকিস্তানের প্রস্তুতিও দারুণ। তারা আফ্রিকান দেশগুলোর সঙ্গে টুর্নামেন্টে অংশ নিচ্ছে। মালদ্বীপ তো জার্মানিতে অনুশীলন করছে।

সর্বশেষ খবর