মঙ্গলবার, ২০ জুন, ২০২৩ ০০:০০ টা

কেমন হলো জামালদের প্রস্তুতি

সাফের লড়াই শুরু কাল

ক্রীড়া প্রতিবেদক

কেমন হলো জামালদের প্রস্তুতি

গত মার্চে সিশেলসের বিপক্ষে দুটি এবং গত ১৫ জুন কম্বোডিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের মধ্যে দুটিতে জয় ও একটিতে হেরেছেন জামাল ভূঁইয়ারা। এ ছাড়াও আনঅফিশিয়াল ম্যাচ খেলেছে বাংলাদেশ। কম্বোডিয়ায় সেই ম্যাচে জয় পেয়েছে লাল-সবুজের জার্সিধারীরা। জয়ের ধারায় থেকে সাফ যাত্রার আগে অধিনায়ক জামাল ভূইয়া ও কোচ হাভিয়ের কাবরেরার মুখে আত্মবিশ্বাসের সুর। সাফ জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ। কিন্তু কেমন হলো সাফের প্রস্তুতি!

আগামীকাল থেকে ভারতের বেঙ্গালুরু শহরে শুরু হবে দক্ষিণ এশিয়ায় ফুটবলীয় শ্রেষ্ঠত্বের লড়াই। দক্ষিণ এশিয়ার ছয়টি দল ছাড়াও এবার অংশ নিচ্ছে আরব দেশ লেবানন ও কুয়েত। ফিফা র‌্যাঙ্কিং এবং পারফরম্যান্সের হিসেবে ফেবারিটের তালিকায় আছে ভারত (১০১) ও লেবানন (৯৯)। তবে কুয়েত (১৪৩), মালদ্বীপ (১৫৪) এবং নেপালও (১৭৪) আছে তালিকায়। সেই তুলনায় বেশ পিছিয়েই আছে বাংলাদেশ (১৯২)। ভুটান (১৮৫) ও পাকিস্তানও (১৯৫) আছে টুর্নামেন্টে। বি গ্রুপে বাংলাদেশ লড়াই করবে লেবানন, মালদ্বীপ ও ভুটানের সঙ্গে। বাংলাদেশ প্রস্তুতি নিয়েছে সিশেলস ও কম্বোডিয়ার সঙ্গে খেলে। অন্যদিকে ভারত এবার প্রস্তুতি নিয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপ খেলে। ভুবনেশ্বরে অনুষ্ঠিত এই কাপে ভারত লড়াই করেছে লেবানন, মঙ্গোলিয়া ও ভানুয়াতোর সঙ্গে। রাউন্ড রবিন পর্বে দুই ম্যাচ জিতলেও লেবাননের সঙ্গে গোল শূন্য ড্র করেছে সাফের স্বাগতিকরা। সুনীল ছেত্রীর গোলে ভানুয়াতোকে হারিয়েছে ভারত। মঙ্গোলিয়াকে হারিয়েছে ২-০ গোলে। ফাইনালে লেবাননকে পাত্তাই দেয়নি স্বাগতিকরা। ভারত জিতেছে ২-০ গোলে। ফাইনালেও গোল করেছেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে তিনি গোল করলেন ৮৭টি। দারুণ ফর্ম নিয়েই সাফের লড়াইয়ে নামছে স্বাগতিক ভারত। লেবাননের প্রস্তুতিটাও হলো দারুণ। ভারতের মাটিতে প্রস্তুতিমূলক টুর্নামেন্ট খেলেছে দলটা। কুয়েত দারুণ ফর্মে আছে। টানা পাঁচ ম্যাচে অপরাজিত দলটা। কিছুদিন আগেই হারিয়েছে আফ্রিকার দল জাম্বিয়াকে (৩-০)। সম্প্রতি তাজিকিস্তান (২-১), ফিলিপাইন (২-০) এবং আরব আমিরাতকে (১-০) হারিয়েছে কুয়েত। প্রতিপক্ষের তুলনায় প্রস্তুতিটা কী কম হয়ে গেল বাংলাদেশের!

জামাল ভূইয়ারা বেঙ্গালুরু পৌঁছে গেছেন। অনুশীলনও করেছেন। দীর্ঘ ভ্রমণের পর বেঙ্গালুরুতে পৌঁছে প্রথমদিন হালকা অনুশীলনই করিয়েছেন কোচ কাবরেরা। তিনি বলেন, ‘আমরা সংক্ষিপ্ত সময়ের জন্য অনুশীলন করেছি। দলটা বেশ ইতিবাচক মানসিকতা নিয়ে অপেক্ষায় আছে।’ লেবাননের বিপক্ষে প্রথম ম্যাচ নিয়েই কাজ করছেন তিনি। বিশেষ করে লেবাননের ম্যাচ দেখছেন খুঁটিয়ে খুঁটিয়ে। তাদের কৌশল বুঝে ম্যাচের পরিকল্পনা তৈরি করবেন কাবরেরা। দলের অন্যতম ফুটবলার ইব্রাহিম বলেছেন, ‘লেবানন বেশ শক্তিশালী দল। তবে আমরা তাদেরকে নিয়ে কাজ করছি। আমাদের ডিফেন্সটা আগে ঠিক রাখতে হবে ওদের বিপক্ষে।’ বাংলাদেশের লক্ষ্যের কথাও জানিয়ে দিয়েছেন তিনি। প্রথমে সেমিফাইনালে যেতে চায় বাংলাদেশ।

সর্বশেষ খবর