মঙ্গলবার, ২০ জুন, ২০২৩ ০০:০০ টা

এবার টাইগারদের ওয়ানডে মিশন

ক্রীড়া প্রতিবেদক

একপেশে লড়াই হয়েছে মিরপুর টেস্টে। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-কোনো বিভাগেই লড়াই করতে পারেনি আফগানিস্তান। হেরেছে ৫৪৬ রানের আকাশসমান ব্যবধানে। রেকর্ড গড়া জয়, ইতিহাস লেখা জয় এবং শতাব্দীর সেরা জয়ের আত্মবিশ্বাস নিয়ে ঈদের পর ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। তামিম ইকবালের নেতৃত্বে টাইগাররা ৫, ৮ ও ১১ জুলাই চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলবে ওয়ানডে সিরিজ। সাকিব আল হাসানের নেতৃত্বে টাইগাররা সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুটি টি-২০ ম্যাচ খেলবে ১৪ ও ১৬ জুলাই। সিরিজ দুটিকে সামনে রেখে আগামীকাল থেকেই অনুশীলন শুরু হবে টাইগারদের। ২১, ২২ ও ২৪ জুন অনুশীলনের পর ঈদের ছুটিতে যাবে দল।

ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য ইতোমধ্যেই দল ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। পিঠের ব্যথা কাটিয়ে দলে ফিরেছেন তামিম। ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেবেন বাঁ-হাতি ওপেনার। আঙুলের ইনজুরি কাটিয়ে ফিরেছেন সাকিব। ওয়ানডের পাশাপাশি টি-২০ সিরিজও খেলবেন তিনি। দেশসেরা ক্রিকেটার টি-২০ সিরিজে নেতৃত্ব দেবেন। তার অনুপস্থিতিতে ঐতিহাসিক জয়ে টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন লিটন দাস। ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য রশিদ খানকে নিয়ে শক্তিশালী দল ঘোষণা করেছে আফগানিস্তান। টেস্ট খেলেননি বিশ্বসেরা লেগ স্পিনার।

দুই দল এখন পর্যন্ত ১১টি ওয়ানডে খেলেছে পরস্পরের বিপক্ষে। বাংলাদেশের ৭ জয়ের বিপক্ষে আফগানদের জয় ৪টি। দুই দল প্রথম মুখোমুখি হয় ২০১৪ সালে। ফতুল্লার ম্যাচটি আফগানিস্তান জিতেছিল ৩২ রানে। সর্বশেষ মুখোমুখি হয় গত বছরের ফেব্রুয়ারিতে। চট্টগ্রামের ম্যাচটি আফগানরা জিতেছিল ৭ উইকেটে। দুই দেশ এখন পর্যন্ত সিরিজ খেলেছে দুটি এবং দুটিই জিতেছে বাংলাদেশ। ২০১৬-১৭ মৌসুমে মিরপুরের সিরিজটি জিতেছিল ২-১ ব্যবধানে। ২০২২ সালে সিরিজ জেতে ২-১ ব্যবধানে। দুই দল দুবার মুখোমুখি হয় বিশ্বকাপে। ২০১৫ সালে ক্যানবেরায় ১০৫ রানে এবং ২০১৯ সালে সাউদাম্পটনে ৬২ রানে জয় পায় বাংলাদেশ। এশিয়া কাপে খেলেছে তিনবার। বাংলাদেশের এক জয়ের বিপরীতে দুবার জিতেছে আফগানিস্তান। এবারের সিরিজে বাংলাদেশই ফেবারিট। তারপরও ৫০ ওভারের ম্যাচে আফগানিস্তান দুর্বল প্রতিপক্ষ নয়। পরিসংখ্যানের বিচারে ২০ ওভারের ম্যাচে আফগানিস্তান এগিয়ে।

সর্বশেষ খবর