শিরোনাম
শুক্রবার, ২৩ জুন, ২০২৩ ০০:০০ টা

রক্ষণের ভুলে জামালদের হার

রাশেদুর রহমান, বেঙ্গালুরু থেকে

রক্ষণের ভুলে জামালদের হার

ভুলের কোনো ক্ষমা হয় না। গতকাল বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বাংলাদেশ তার প্রমাণ পেল। প্রথম বড় ভুলটা হলো ম্যাচের ৬০ মিনিটে। ফয়সাল ফাহিম প্রতিপক্ষ গোলরক্ষককে একা পেয়েও গোলটা করতে পারলেন না। দ্বিতীয় বড় ভুলটা করলেন তপু ও তারিক কাজী মিলে। সাফ বঙ্গবন্ধু চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে দুই বড় ভুলের মাশুল গুনল বাংলাদেশ ২-০ গোলের পরাজয়ে। সমানতালে লড়াই করেও শেষ ১৫ মিনিটে ২ গোল খেয়ে জামালরা হেরে গেছেন মধ্যপ্রাচ্যের দল লেবাননের কাছে। বাংলাদেশের পরের ম্যাচ ২৫ জুন শক্তিশালী মালদ্বীপের বিপক্ষে। গ্রুপের আরেক দল ভুটানের বিপক্ষে ম্যাচ ২৮ জুন।  

প্রথম ম্যাচে অন্তত একটা পয়েন্ট পেতে চেয়েছিলেন কোচ হাভিয়ের কাবরেরা। লেবাননের বিপক্ষে একটা পয়েন্ট পেলে সামনের পথ অনেক সহজ হয়ে যেত। কিন্তু তা হয়নি। ম্যাচের ৬০ মিনিটে বাংলাদেশের অর্ধ্ব থেকে রকিবের বাড়ানো বল নিয়ে অনেকটা পথ ছুটে যান ফাহিম। তবে ডি বক্সে গিয়ে গোলরক্ষককে একা পেয়েও শট নিতে দেরি করায় গোল করতে ব্যর্থ হন তিনি। এর পরের ভুলটা করেন তপু ও তারিক। ম্যাচের ৭৯ মিনিটে মাঝ মাঠে বল ক্লিয়ার করতে শট নেন তপু। প্রতিপক্ষের ফুটবলার চার্জ করায় বল পেছন দিকে চলে আসে তারিক কাজীর কাছে। তিনি বল নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হলে বল পান লেবাননের করিম দারবিশ। বাংলাদেশের ডিফেন্স তখন পুরো ফাঁকা। পেছন থেকে তারিক কাজী দৌড়ে আর পারলেন না দারবিশের সঙ্গে। গোলরক্ষক আনিসুর রহমান জিকো একা দুই প্রতিপক্ষের আক্রমণ সামাল দিতে ব্যর্থ হলেন। দারবিশের পাসে বল পেয়ে গোল করেন হাসান মাতুক। ম্যাচের যোগ করা সময়ে (৯০+৬) আবারও ভুল। এবার ইসা বল ক্লিয়ার করতে ব্যর্থ হন। লেবাননের হয়ে গোল করেন খলিল বদর। ভুল ছিল আরও। দলে পরিবর্তন আনার ক্ষেত্রে কোচ হাভিয়ের কাবরেরার সিদ্ধান্ত মেনে নেওয়া ছিল বড় কঠিন। ভালোই খেলছিলেন ফাহিম। তাকে উঠিয়ে মাঠে পাঠানো হয় রাকিবকে। মাঠে তিনি তেমন কোনো ভূমিকা রাখতে ব্যর্থ হন। কোচ কাবরেরা ম্যাচের পর বড় গলায় বলে গেলেন, ‘রাকিব পূর্ণ ফিট ছিল।’ কিন্তু তার খেলায় ছিল আড়ষ্টতা। গেম প্ল্যানও কি ঠিক ছিল? কাবরেরা এবারেও বলছেন, বাংলাদেশের লক্ষ্যটা ঠিকই আছে। সত্যিই কী! বাংলাদেশ সত্যিই ঠিক পথে ছিল?

বি গ্রুপের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপ ২-০ গোলে ভুটানকে পরাজিত করে। বিজয়ী দলের হামজা মুহাম্মদ ৬ মিনিট ও নিয়াজ হাসান ৯২ মিনিটে গোল করেন।

সর্বশেষ খবর