রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

আফগান সিরিজে পোথাসের আশা

ক্রীড়া প্রতিবেদক

আফগান সিরিজে পোথাসের আশা

ঈদের পর সাদা বল ও রঙিন পোশাকে খেলা। চট্টগ্রামে খেলবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর সিলেটে দুই ম্যাচের টি-২০ সিরিজ। দুটি সিরিজ সামনে রেখে প্রস্তুতি শুরু করে দিয়েছে টাইগাররা। গতকাল ছিল ঈদ-পূর্ব শেষ প্রস্তুতি। ৫ জুলাই শুরু হবে ওয়ানডে সিরিজ। গতকাল অনুশীলন শেষে মিডিয়ার মুখোমুখিতে কথা বলেন সহকারী কোচ দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত নিক পোথাস। সহকারী কোচ জানান, এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে আফগানিস্তান সিরিজই সবচেয়ে ভালো প্রস্তুতির মঞ্চ। ‘দেখুন, এই সবকিছুই একটি বৃহত্তর পরিকল্পনার অংশ। মূল লক্ষ্য অবশ্যই বিশ্বকাপ ও এশিয়া কাপ। আফগানিস্তান সিরিজের চেয়ে ভালো কোনো প্রস্তুতি আমরা আর চাইতে পারতাম না। আফগানিস্তান খুবই ভালো ওয়ানডে দল। এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য আফগানিস্তান সিরিজের চেয়ে ভালো প্রস্তুতি আর হয় না।’ ওয়ানডে সিরিজ শুরু ৫ জুলাই। পরের দুটি ম্যাচ ৮ ও ১১ জুলাই। ম্যাচ ৩টি অনুষ্ঠিত হবে চট্টগ্রামে। ১৪ ও ১৬ জুলাই টি-২০ ম্যাচ দুটি হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

আফগানিস্তানের বিপক্ষে দুটি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ এবং দুটিই জিতেছে। ২০১৬ সালে ২-১ এবং ২০২২ সালে ২-১ ব্যবধানে জিতেছে টাইগাররা। সব মিলিয়ে দেশটির বিপক্ষে ১১ ওয়ানডের ৭টিতে জিতেছেন তামিম ইকবালরা। দুটি বিশ্বকাপে। ২০১৫ ও ২০১৯ সালের বিশ্বকাপে জিতেছে টাইগাররা। তবে এশিয়া কাপে জয়ের পাল্লা আফগানিস্তানের বেশি। ৩ ম্যাচের দুটিতেই জিতেছে আফগানরা। ২০১৪ সালে প্রথম মুখোমুখিতে জিতেছিল দেশটি এবং ২০১৮ সালের এশিয়া কাপে দুই দল একটি করে জয় পায়। ২০১৯ সালে চট্টগ্রামে টেস্ট খেলেছিল দুই দল প্রথমবার। রশিদ খানের ভেলকিতে আফগানিস্তান জিতেছিল ২২৪ রানে। চলতি মাসে মিরপুরে ওই হারের প্রতিশোধ নেয় বাংলাদেশ। ৫৪৬ রানের আকাশসমান ব্যবধানে হারিয়ে রেকর্ড গড়েছে। যা ১৪৬ বছরের টেস্টে তৃতীয় বৃহত্তম জয়। রেকর্ড গড়া জয়ের আত্মবিশ্বাস নিয়েই সিরিজ দুটি খেলবে টাইগাররা।

টেস্টে অপেক্ষাকৃত দুর্বল দল নিয়ে খেলেছে আফগনিস্তান। তবে ওয়ানডে ও টি-২০ সিরিজে শক্তিশালী দল খেলবে। দলে ফিরেছেন রশিদ, মুজিব-উর রহমান ও ফজল ফারুকী। রয়েছেন নজিবুল্লাহ জাদরান ও রহমানউল্লাহ গুরবাজদেন মতো ড্যাসিং ক্রিকেটার। সিরিজ দুটিতে প্রতিপক্ষ হিসেবে যথেষ্ট শক্তিশালী দল আফগানিস্তান। ফলে সিরিজটি চ্যালেঞ্জিং হবে বলেন পোথাস, ‘আফগানিস্তানের মূল ক্রিকেটারদের অনেকেই এখন বেশ সজীব। বিরতি পেয়ে দেশে ফিরে গেছে। বিশ্রাম শেষে আবার ফিরবে। নিজেদের নিয়ে তারা দারুণ গর্ব খুঁজে নেয়।

সর্বশেষ খবর