সোমবার, ২৬ জুন, ২০২৩ ০০:০০ টা

জামালদের এভাবেই খেলতে হবে

খেলোয়াড়ি জীবনে ইতি টেনেছি বেশ আগেই। তবু মালদ্বীপের বিপক্ষে খেলা হলে সেই সুখস্মৃতিটা চোখের সামনে ভেসে ওঠে। ২০০৩ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সাফ ফুটবল ফাইনালে মালদ্বীপকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। সেই স্বপ্নের ম্যাচে আমিও একাদশে ছিলাম। ১৯৯৯ সালে সাফ গেমস ফুটবল ফাইনালে আমারই গোলে নেপালকে পরাজিত করে বাংলাদেশ প্রথম সোনা জিতেছিল। আবার সাফের প্রথম শিরোপা জেতা দলে ভূমিকা রাখতে পেরেছিলাম। দুই স্মৃতি কখনো ভুলবার নয়। তবে আফসোস ২০০৩ সালের পর আমরা আর চ্যাম্পিয়ন হতে পারিনি। এমনকি মালদ্বীপকে হারানোটা স্বপ্নে পরিণত হয়েছিল। ২০ বছর ধরে সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে হারাতে পারিনি। এর চেয়ে বড় লজ্জা আর কী হতে পারে।

মালদ্বীপ শক্তিশালী প্রতিপক্ষ এ নিয়ে সন্দেহ নেই। তবে এতটা ভয়ংকর নয় যে তাদের হারানোই সম্ভব নয়। বেঙ্গালুরুতে গ্রুপের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে এমন সমীকরণ ছিল যে, হারলেই বাংলাদেশের বিদায়। শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে জিতলেও সেমিফাইনাল খেলা হবে না। অনেকে ভেবেছিলেন মালদ্বীপকে হারানো সম্ভব নয়। কিন্তু জ্বলে উঠলে অসম্ভবকে সম্ভব করা যায় তা গতকাল বাংলাদেশের ফুটবলাররা প্রমাণ করেছে। পিছিয়ে থেকে ৩-১ গোলে জিতে লড়াইয়ে ভালোভাবে টিকে আছে জামাল ভূঁইয়ারা।

পুরুষ জাতীয় দল ঘিরে আশার চেয়ে হতাশাই কাজ করে সবার মাঝে। এবার কিন্তু সাফে অন্যরকম বাংলাদেশকে দেখতে পাচ্ছি। আমি খেলোয়াড়দের প্রশংসা না করে পারছি না।শক্তিশালী লেবাননের কাছে বাংলাদেশ শুরুতে হারলেও সমান তালে লড়েছে। ফাহিমের মিস আর তারিকের ভুলে পয়েন্ট থেকে বঞ্চিত হয়েছি। আমি খুশি হয়েছি ফুটবলারদের মনোবল দেখে। মালদ্বীপের বিপক্ষেও রক্ষণভাগের ভুলে প্রথম গোল হজম করে। কিন্তু ছেলেদের শরীরি ভাষায় বলে দিচ্ছিল ছেলেরা দেশকে জয় উপহর দিতে চায়। পিছিয়ে থেকেও সাফে ৩-১ গোলের জয়। আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ কখনো জিতেছিল কি না তা আমি মনে করতে পারছি না। জিততে হলে এমনই খেলতে হয়। সব পজিশনে ছেলেরা ভালো খেলেছে। এখানে বিশেষভাবে কাউকে কৃতিত্ব দেওয়া যায় না। সবাই ভালো খেলেছে। কোচের তিন পরিবর্তন ছিল সঠিক। সামনে ভুটানের বিপক্ষে ম্যাচ। লেবাননের বিপক্ষে মালদ্বীপ কী করবে এটা না ভেবে ভুটানের বিপক্ষে নিজেদের ম্যাচের প্রতি মনোযোগী হোক এটাই আমার পরামর্শ। কোচ সেরা একাদশ সাজাবেন। তবে আমি বলব, সেদিন শুরু থেকে মোরসালিনকে নামালে দল উপকৃত হবে।

সর্বশেষ খবর