শিরোনাম
বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

সেমিতে ওঠার ম্যাচ জামালদের

সেমিতে ওঠার ম্যাচ জামালদের

‘আমরা পারব’ শব্দযুগল এখন বাংলাদেশ ফুটবল দলের মুখে মুখে। একে-অপরকে তারা সাহস দিচ্ছেন। আত্মবিশ্বাস জোগাচ্ছেন। দলটার শরীরী ভাষায় আছে দৃঢ়প্রত্যয়ের ছাপ। মাঠে নেমে সতীর্থদের জন্য নিজেকে উজাড় করে দিচ্ছেন তারা। বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আজ বাংলাদেশ মুখোমুখি হবে ভুটানের (বাংলাদেশ সময় রাত ৮টায়)। এ ম্যাচ জিতলেই দীর্ঘ ১৪ বছর পর সাফের মঞ্চে সেমিফাইনাল খেলার সুযোগ আসবে জামালদের। পারবে কি বাংলাদেশ!

ভুটান এমন এক দল যাদের বিপক্ষে বাংলাদেশকে জয়ের জন্য খুব বেশি ভাবতে হয়নি অতীতে। দুই দল অতীতে ১৩বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ১০বারই জয় পেয়েছে বাংলাদেশ। দুবার ড্র করেছে দুই দল। একবার জয় পেয়েছে ভুটান। ভুটানের কাছে ২০১৬ সালে ৩-১ গোলে পরাজিত হয় বাংলাদেশ। সেই পরাজয়ের পর অনেকে বাংলাদেশের ফুটবলের সমাধি দেখে নিয়েছিলেন। এর আগে বা পরে ভুটানের কাছে বাংলাদেশ কখনো হারেনি ফুটবলীয় লড়াইয়ে। এমন এক দলের কাছে পরাজয়ের ঘটনা ছিল সত্যিই লজ্জাজনক। তবে বাংলাদেশের ফুটবল ধ্বংস্তূপের ভিতর থেকে নতুন করে জেগে উঠেছে। অতীতের ব্যর্থতা ঝেড়ে ফেলে ছুটছে সাফল্যের নতুন গন্তব্যের দিকে। তবে ভুটানও কম নয়। গত দুই ম্যাচে ভুটানের ফরোয়ার্ড চেননো গিল্টশেন প্রতিপক্ষের ডিফেন্সে বেশ আতঙ্ক তৈরি করেছেন। লেবাননের বিপক্ষে একটা গোলও করেছেন তিনি। দল হিসেবেও তারা খুব ভালো খেলে। দ্রুত কাউন্টার আক্রমণে গিয়ে প্রতিপক্ষকে ঘাবড়ে দেয়। আগের দুই ম্যাচে ছয় গোল (মালদ্বীপের কাছে দুটি ও লেবাননের কাছে দুটি) হজম করেছে ভুটান। তবে খালি হাতে ফিরতে চাইছে না তারাও।

ভুটানের বিপক্ষে আগে খুব বেশি না ভাবলেও, এখন ভাবতে হচ্ছে। সাফ চ্যাম্পিয়নশিপের মঞ্চে বারবারই স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের। কয়েকটা সাফেই এমন সমীকরণ ছিল, ম্যাচটা জিতলেই আমরা চলে যাব সেমিতে অথবা ফাইনালে। কিন্তু বাংলাদেশ জিততে পারেনি। ২০২১ সালে আগের সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয় মালদ্বীপে। সেখানে বাংলাদেশের ফাইনাল খেলার দারুণ সম্ভাবনা ছিল। রাউন্ড রবিন পর্বের শেষ ম্যাচে নেপালের সঙ্গে জিতলেই সফল হতো বাংলাদেশ। কিন্তু শেষ মুহূর্তের পেনাল্টি গোলে সমতায় ফেরে নেপাল। তারাই ফাইনাল খেলে। আজও দারুণ এক সুযোগ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে। ২০০৯ সালের পর সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ আর গ্রুপ পর্বের বাধা পাড়ি দিতে পারেনি। এবার পারবে কি!

প্রতিপক্ষ ভুটান। অতীত ইতিহাস বলছে, বাংলাদেশের জন্য লড়াইটা তেমন কঠিন হওয়ার কথা নয়। তবে দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা ভুটানকে কোনোভাবেই ছোট প্রতিপক্ষ মানছেন না। বরং মালদ্বীপের চেয়ে কঠিন মানছেন। তিনি বলেছেন, ‘মালদ্বীপের বিপক্ষে ভুটান কিন্তু দারুণ খেলেছে। তারা ম্যাচটা জিততে পারেনি, খেলেছে অসাধারণ। ভুটানের কজন ফুটবলারের দক্ষতা চমকে দেওয়ার মতো।’ ভুটানের কজন ফুটবলারকে চিহ্নিত করেছেন কোচ। তাদের নিয়ে আলাদা পরিকল্পনাও সাজিয়েছেন। মূলমন্ত্র হলো একটাই, গোল হজম করা যাবে না। সুযোগ পেলে তার সদ্ব্যবহার করতে হবে। গোল করতে হবে। তপু বর্মণের মতে, বাংলাদেশকে বেশ সতর্ক হয়েই খেলতে হবে। সুযোগ অবশ্যই কাজে লাগাতে হবে।

বাংলাদেশ দল বহু বছর ধরেই স্কোরার খুঁজে পাচ্ছে না। গোলদাতার বড্ড অভাব। গোল করেন কখনো ডিফেন্ডার কখনো মিডফিল্ডাররা। তবে কোচের মতে, গোল একজন করলেই হলো। আসল লক্ষ্য, জয় নিয়ে মাঠ ছাড়া। তিনটা পয়েন্ট অর্জন করা। ‘বি’ গ্রুপে বাংলাদেশ দুই ম্যাচ খেলে তিন পয়েন্ট সংগ্রহ করে দুই নম্বরে অবস্থান করছে। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে লেবাননের অবস্থান শীর্ষে। ৩ পয়েন্ট আছে মালদ্বীপের। ভারত মহাসাগরের এ দ্বীপরাষ্ট্র আজ খেলতে নামবে লেবাননের সঙ্গে। সাফের দলগুলোর মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে লেবানন। বাংলাদেশ যদি ম্যাচ  জিতে গ্রুপ রানার্সআপ হয় তাহলে সেমিতে লড়বে কুয়েতের বিপক্ষে। গতকাল কুয়েত ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও গোল ব্যবধানে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। দিনের আরেক ম্যাচে নেপাল হারায় পাকিস্তানকে।

 

সর্বশেষ খবর