বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

জিততে হলে সতর্ক হয়ে খেলতে হবে

২০০৯ সালের পর সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ সেমিফাইনাল খেলতে পারেনি। এমন ব্যর্থতায় জাতীয় দল ঘিরে অনেকে আগ্রহ হারিয়ে ফেলেন। বাংলাদেশে সাফ খেলা মানেই গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া, এটাই ধরে নিয়েছিলেন। এবার তো গ্রুপে লেবানন ও মালদ্বীপ থাকায় আতঙ্কটা আরও বেড়ে গিয়েছিল। ফুটবল ব্যর্থতার বৃত্তে বন্দি থাকবে এটাই ধারণা ছিল। সুখের খবর হচ্ছে সে ধারণাটা ভুল প্রমাণ করতে চলেছেন জামাল ভূঁইয়া। অনেক দিন পর সাফ চ্যাম্পিয়নশিপে আমাদের ফুটবলাররা দারুণ পারফরম্যান্স প্রদর্শন করছেন। প্রতিটি পজিশনে আস্থার পরিচয় দিচ্ছেন তারা। ২০০৩ সালে একবারই চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এরপর আরেকবার ফাইনালে খেললেও শিরোপা জেতা হয়নি। সবচেয়ে লজ্জা ২০০৯ সালের পর সেমিফাইনালই খেলতে পারিনি আমরা। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়াটা জামালদের যেন অভ্যাসে পরিণত হয়েছে।

আশার কথা বেঙ্গালুরুতে দূরন্ত পারফরম্যান্সে সেমির পথে হাঁটছে। তা নিশ্চিত করতে আজ ম্যাচ জিততেই হবে। প্রতিপক্ষ ভুটান, এক সময়ে এ দেশটি ফুটবলে বাংলাদেশের কাছে পাত্তাই পেত না। সেই ভুটান এখন আর দুর্বল নয়। অবিশ্বাস্য হলেও সত্যি যে, ফিফা র‌্যাঙ্কিংয়ে তারা বাংলাদেশের চেয়ে এগিয়ে। দেশটি বাংলাদেশকে হারাবে তা ছিল ভাবনার বাইরে। অথচ কয়েক বছর আগে তারা বাংলাদেশকে হারিয়ে লজ্জার সাগরে ভাসিয়েছিল। সেই ভুটান আজ বাংলাদেশের বিপক্ষে লড়বে। তারা কী করবে আজ?

ম্যাচে বাংলাদেশই ফেবারিট। এটা কথায় না, জামালদের পারফরম্যান্সই তা বলে দিচ্ছে। মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশ যে নৈপুণ্য প্রদর্শন করেছে তা সত্যিই অসাধারণ। ২০০৩ সালের পর সাফে মালদ্বীপকে হারাতেই পারছিল না। হেরেই চলেছিল। সেই দলের বিপক্ষে ৩-১ গোলে জয়। এর চেয়ে বড় প্রশান্তি আর কী হতে পারে? উজ্জীবিত হয়েই মাঠে নামবেন জামালরা। তবে রিলাক্স মুডে থাকা যাবে না। ভুটান গ্রুপে দুটি ম্যাচ হেরেছে ঠিকই, তারপরও তাদের দলকে দুর্বল মনে হয়নি। সেমিফাইনালে উঠতে হলে বাংলাদেশকে জিততেই হবে। মালদ্বীপের বিপক্ষে যে খেলাটা খেলেছে তা ধরে রাখতে পারলেই জয় আসবেই। কোচ কাবরেরা ছেলেদের যেভাবে প্রস্তুত করেছেন তাতে প্রশংসা না করে পারছি না। টেকনিক ও ফিটনেস দুটোই উন্নতি হয়েছে। নতুন সম্ভাবনাময় তারকার দেখা মিলছে। এক্ষেত্রে মোরসালিনের কথা না বললে নয়। সত্যি বলতে ফুটবলে বদলে যাওয়া এক বাংলাদেশকে দেখছি। তবে শেষ কথা, আজ সতর্ক হয়ে খেলতে হবে।

সর্বশেষ খবর