বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

ছয় ভেন্যুতে বাংলাদেশের খেলা

ক্রীড়া প্রতিবেদক

ছয় ভেন্যুতে বাংলাদেশের খেলা

ক্ষণ গণনা শুরু হয়ে গেছে বিশ্বকাপ ক্রিকেটের। ১০০ দিনের ক্ষণ গণনা শুরু হয়েছে গতকাল। ৪৬ দিনের মেগা টুর্নামেন্টে অংশ নেবে স্বাগতিক ভারতসহ ১০ দল। বাংলাদেশও খেলছে সরাসরি। দুটি দল আসবে বাছাইপর্ব টপকে। টুর্নামেন্টের ৪৫ ম্যাচ হবে ১০ ভেন্যুতে। বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর। গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ড সূচনা ম্যাচে মুখোমুখি হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ফাইনাল ১৯ নভেম্বর, আহমেদাবাদের একই স্টেডিয়ামে। বাংলাদেশের ৯ ম্যাচ হবে ৬ ভেন্যুতে। দুটি সেমিফাইনাল ১৫ ও ১৬ নভেম্বর মুম্বাই ও কলকাতায়। তামিম ইকবালদের প্রথম ম্যাচ ৭ অক্টোবর ধর্মশালায়, প্রতিপক্ষ আফগানিস্তান। ধর্মশালায় টাইগাররা আরও একটি ম্যাচ খেলবে। ১০ অক্টোবর বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ। স্বাগতিক ভারতের বিপক্ষে তামিমরা খেলবেন ১৯ অক্টোবর পুনেতে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান খেলবে ১৫ অক্টোবর আহমেদাবাদে।

বিশ্বকাপের সূচি প্রকাশিত হওয়ায় টাইগার অধিনায়ক তামিম ইকবাল উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় টাইগার অধিনায়ক তামিম বলেন, ‘এটা ক্রিকেটের সবচেয়ে বড় আয়োজন। ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে অন্য কোনো কিছুর তুলনা চলে না। কারণ, সাদা বলের এ প্রতিযোগিতা প্রতিনিয়ত আপনার ম্যাচ সচেতনতা ও ধৈর্যের পরীক্ষা নেবে।’

বিশ্বকাপ ক্রিকেট শুরু হয় ১৯৭৫ সালে। বাংলাদেশ নিয়মিত বিশ্বকাপ খেলছে ১৯৯৯ সাল থেকে। এবার নিয়ে টানা সপ্তমবারের মতো বিশ্বকাপ খেলবে টাইগাররা। ভারত চতুর্থবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে। ১৯৮৭, ১৯৯৬ ও ২০১১ সালে যৌথ আয়োজক ছিল। এবারই প্রথম একক আয়োজক। রাউন্ড রবিন লিগ পদ্ধতির আসরে বাংলাদেশ ৯ ম্যাচ খেলবে ৬ ভেন্যুতে। দুটি করে খেলা ধর্মশালা, পুনে ও কলকাতায় এবং একটি করে ম্যাচ চেন্নাই, মুম্বাই ও দিল্লি। ধর্মশালায় টাইগার বাহিনীর খেলা দুটি ৭ ও ১০ অক্টোবর, যথাক্রমে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে। পুনেতে ১৯ অক্টোবর ভারত ও ১২ নভেম্বর অস্ট্রেলিয়া। কলকাতায় ২৮ অক্টোবর বিশ্বকাপ বাছাইপর্ব টপকে আসা দল ও ৩১ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে। ১৪ অক্টোবর চেন্নাইয়ে নিউজিল্যান্ড, ২৪ অক্টোবর মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকা এবং ৬ নভেম্বর দিল্লিতে দ্বিতীয় কোয়ালিফাইয়ারের বিপক্ষে ম্যাচ। বিশ্বকাপের মূল পর্বে খেলার আগে টাইগাররা দুটি আন্তর্জাতিক প্রস্তুতি ম্যাচ খেলবে গৌহাটি ও  তিরুবনন্তপুরমে। ভেনু্যুগুলোর মধ্যে ধর্মশালায় তিনটি টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। ম্যাচ তিনটি খেলেছে ২০১৬ টি-২০ বিশ্বকাপে। কলকাতার ইডেন গার্ডেনে টেস্ট, ওয়ানডে ও টি-২০ খেলেছে। ২০১৯ সালে গোলাপি বলে টেস্ট খেলেছে। ১৯৮৭ সালে এশিয়া কাপের একটি ওয়ানডে ও ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপের ম্যাচ খেলেছিল টাইগাররা। দিল্লিতে ২০১৯ সালে একটি টি-২০ ম্যাচ এবং চেন্নাই ও মুম্বাইয়ে একটি করে ওয়ানডে খেলেছে। তবে পুনেতে খেলার অভিজ্ঞতা নেই টাইগার ক্রিকেটারদের।

৪৬ দিনের টুর্নামেন্টে সরাসরি ৮টি দল খেলার সুযোগ পেয়েছে। বাকি দুটি দল ১০ দলের বাছাইপর্ব খেলে আসবে। এ প্রতিযোগিতার জন্য ৮ দল সরাসরি নির্বাচিত হয়েছে। দুটি দল বাছাইপর্ব পেরিয়ে আসবে। ৪৫টি ম্যাচের ৩৯টি দিবা-রাত্রির এবং ৬টি দিনের আলোয়। দিনের খেলাগুলো শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায় এবং দিবা-রাত্রির ম্যাচ শুরু হবে দুপুর আড়াইটায়। বাংলাদেশের ৮টি ম্যাচ দিবা-রাত্রির এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি শুধু দিনের আলোয় অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর