রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

তবুও ধন্যবাদ বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ফাইনাল খেলা হলো না। কুয়েতের কাছে সেমিফাইনালে হেরে বিদায় নিতে হয়েছে। স্বাভাবিকভাবেই মনটা খারাপ লাগছে। ফাইনাল খেললে ২০ বছর পর শিরোপা জয়ের সম্ভাবনা থাকত। সেমিফাইনালে কুয়েত প্রতিপক্ষ হওয়ায় অনেকে ভেবেছিলেন জামালরা পাত্তাই পাবেন না। র‌্যাঙ্কিংয়ে শুধু এগিয়ে নয় দল হিসেবেও দারুণ শক্তিশালী কুয়েত। আমি কিন্তু বলেছিলাম, কুয়েতকে ছেলেরা ছেড়ে কথা বলবে না। এবার সাফে বাংলাদেশ শুরু থেকে যে পারফরম্যান্স প্রদর্শন করছিল তাতে কুয়েতকে হারানোর সামর্থ্য রাখে। পারেনি বাংলাদেশ, নির্ধারিত ৯০ মিনিট ম্যাচ ছিল গোলশূন্য। অতিরিক্ত ৩০ মিনিটে প্রথমার্ধের শেষের দিকে বাংলাদেশ গোল খেয়ে বসে।

শেষ চারেই সাফের মিশন শেষ হয়ে গেল। তাতে কী। আমি এবার ছেলেদের খেলা দেখে অভিভূত। এমন বাংলাদেশকেই দেখতে চাই। অনেক দিন পর এমন এক দলের দেখা মিলল যেখানে শুধুই প্রশংসা করা যায়। ২-৩ জন ছাড়া দেশের ফুটবলারদের নামই জানতেন না অনেকে। ধারাবাহিক ব্যর্থতায় ফুটবলারদের ওপর বিরক্ত ছিল। তারপর আবার বাফুফে কর্মকর্তাদের নানা অপকর্মে ফুটবলের প্রতি আস্থাও হারিয়ে ফেলেছিল। গ্রুপে আবার লেবানন, মালদ্বীপের মতো শক্তিশালী দল থাকায় ধরেই নেওয়া হয়েছিল অতীতের মতো এবারও গ্রুপ ম্যাচ খেলে দেশে ফিরে আসবে ফুটবলাররা।

না, জামালরা তা মিথ্যা প্রমাণিত করেছে। লেবাননের কাছে হারলেও ছেলেরা দারুণ খেলেছে। এরপর মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে যে ছন্দময় খেলা খেলেছে তাতে আমারই বিশ্বাস হচ্ছিল না মাঠে বাংলাদেশ খেলছে। দুই দেশেরই বিপক্ষে পিছিয়ে থেকে ৩-১ গোলে জয়। এ নতুন এক বাংলাদেশের দেখা। আগের মতো হারার আগে হেরে যায়নি বাংলাদেশ। চার ম্যাচেই ধারাবাহিকতা ধরে রেখেছে। মোরসালিন, রাকিব, ফাহিম, বিশ্বজিৎ, সোহেল রানাদের নাম এখন মুখে মুখে। মনে হচ্ছে ফুটবল তার চেনারূপে ফিরেছে।

সন্দেহ নেই কুয়েত একের পর এক আক্রমণ করেছে। বাংলাদেশও গোলের সুযোগ হাতছাড়া করেছে। বিশেষ করে শুরুতেই যদি মোরসালিনের গোলটা হয়ে যেত তাহলে কুয়েত দমে থাকত। দুবার পোস্টে লেগেছে বল। এর চেয়ে ট্র্যাজেডি আর কী হতে পারে। গোলরক্ষক জিকোর প্রশংসা না করলে নয়। ও অসাধারণ খেলেছে। বিদায় নিলেও বাংলাদেশের ফুটবলে নতুন সম্ভাবনা জেগেছে। কথায় কথায় বাফুফে কোচ পরিবর্তন করে। আমি বলব অভ্যাস তাদের বদলানো দরকার। কোচ হ্যাভিয়ের কাবরেরা দলকে নতুনভাবে সাজিয়েছেন। আমি বিশ্বাস করি তাকে দিয়েই ফুটবলে হারানো গৌরব ফেরানো সম্ভব। আর পাঁচ বছর তাকে ধরে রাখতে পারলে ফুটবলের চেহারা বদলে যাবে। এমন দল দিয়েই বড় কিছু অর্জন সম্ভব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর