রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

টার্গেট এখন ওয়ানডে মিশন

ক্রীড়া প্রতিবেদক

টার্গেট এখন ওয়ানডে মিশন

ঈদের ছুটি শেষ। তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরা এখন প্রস্তুতি নিচ্ছেন ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে গতকাল সকালে চট্টগ্রামে পা রেখেছেন টাইগার ক্রিকেটাররা। টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল চট্টগ্রামে পরিবারের সঙ্গে ঈদ করেছেন। বাকিরা ঈদ করেছেন যার যার পরিবারের সঙ্গে। সন্ধ্যায় ঢাকায় পা রাখে রশিদ খান, মুজিব উর রহমানদের আফগানিস্তান। আজ অনুশীলনে নামবে আফগানিস্তান। গতকাল বৃষ্টি¯œাত সন্ধ্যায় ইনডোরে অনুশীলনে নেমেছিলেন টাইগার ক্রিকেটাররা। সাদা বল ও রঙিন পোশাকে দুই দলের প্রথম ওয়ানডে ৫ জুলাই। পরের দুটি ৮ ও ১১ জুলাই। ম্যাচ তিনটির ভেন্যু চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। দুই ম্যাচের টি-২০ সিরিজের ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। খেলা দুটি যথাক্রমে ১৪ ও ১৬ জুলাই। 

ওয়ানডে সিরিজ সামনে রেখে ঈদের আগে অনুশীলন শুরু করে টাইগাররা। তিন দিন অনুশীলনের পর ঈদের ছুটিতে বিশ্রামে যান ক্রিকেটাররা। গতকাল থেকে পুরোপুরি প্রস্তুতি শুরু করেন ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য।

পরিসংখ্যানের হিসাবে দুই দল পরস্পরের বিপক্ষে এখন পর্যন্ত ওয়ানডে খেলেছে ১১টি। জয়ের সংখ্যায় এগিয়ে বাংলাদেশ, ৭টি। বিপরীতে আফগানিস্তানের জয় ৪টি। দুই দেশ সিরিজ খেলেছে দুটি। দুটিই বাংলাদেশের মাটিতে এবং জিতেছে টাইগাররা। দুবারই জিতেছে ২-১ ব্যবধানে। দুবার মুখোমুখি হয়েছে বিশ্বকাপে এবং টাইগারদের সাফল্য শতভাগ। এশিয়া কাপে খেলেছে তিনবার। আফগানিস্তানের দুই জয়ের বিপরীতে বাংলাদেশের জয় একটি। দুই দেশ সর্বশেষ মুখোমুখি হয় গত বছরের ফেব্রুয়ারিতে। তিন ম্যাচের সিরিজটি অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামে। প্রথমটি ৪ উইকেটে এবং দ্বিতীয়টি ৮৮ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছিল তামিম বাহিনী। অবশ্য শেষ ম্যাচটি রশিদ খানরা জিতে নেন ৭ উইকেটে। দুই দলের সর্বশেষ ম্যাচ আবার সেটিই। এর আগে দুই দল প্রথম ওয়ানডে সিরিজ খেলেছিল ২০১৬ সালের সেপ্টেম্বর ও অক্টোবরে। সিরিজের প্রথম ম্যাচ টাইগাররা জিতেছিল ৭ রানে। পরের ম্যাচ ২ উইকেট জিতে সমতা আনে আফগানিস্তান। শেষ ম্যাচটি টাইগাররা ১৪১ রানে জিতে সিরিজ নিশ্চিত করে। ২০১৫ সালে বিশ্বকাপে ক্যানবেরায় বাংলাদেশ জিতেছিল ১০৫ রানে। ২০১৯ সালের বিশ্বকাপে সাউদাম্পটনে জয় পায় ৬২ রানে। এশিয়া কাপে দুই দেশ প্রথম মুখোমুখি হয় ২০১৪ সালে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর