মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভারতের নবম না কুয়েতের প্রথম

রাশেদুর রহমান, বেঙ্গালুরু থেকে

ভারতের নবম না কুয়েতের প্রথম

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত-কুয়েত। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে রাত ৮টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপে দক্ষিণ এশিয়ার বাইরের কোনো দল ফাইনাল খেলতে নামছে। সাফ চ্যাম্পিয়নশিপে আগের ১৩ আসরের মধ্যে আটবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। নবম ট্রফি জয় করবেন সুনীল ছেত্রীরা, নাকি কুয়েত ট্রফি নিয়ে ঘরে ফিরবে?

ভারত ও কুয়েত কিছুদিন আগে সাফের গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে। সেই ম্যাচে শেষ মুহূর্তের গোলে ড্র করেছে কুয়েত। এর আগেও তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে দুবার জয় পেয়েছে কুয়েত। একবার জয় পেয়েছে ভারত। ২০১০ সালে ৯-১ গোলে জয় পেয়েছে কুয়েত। তবে অতীতের পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। ভারত বর্তমানে কুয়েতের চেয়ে অনেক এগিয়ে র‌্যাঙ্কিংয়ে। ভারত ১০০ ও কুয়েত ১৪১ নম্বরে। ভারত এক্ষেত্রে এগিয়ে থাকলেও বেশ কঠিন লড়াই দেখা যেতে পারে আজ। কুয়েত গত ১০ ম্যাচে অপরাজিত।

এদিকে আজ সুনীল ছেত্রীর সামনে দারুণ সুযোগ অপেক্ষা করছে। একটা গোল করলেই তিনি সাফ চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়বেন। মালদ্বীপের আলী আশফাক ও ছেত্রী দুজনেই সাফে ২৩টি করে গোল করেছেন। আজ গোল  পেলে এককভাবে শীর্ষে উঠে যাবেন ছেত্রী। ম্যাচটা জিততে পারলে সাফের চতুর্থ ট্রফি হাতে নেবেন তিনি। এর আগে ছেত্রী ২০১১, ২০১৫ ও ২০২১ সালে ভারতের জার্সিতে সাফ জয় করেছেন তিনি।

সর্বশেষ খবর