বুধবার, ৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা
কলকাতায় বিশ্বজয়ী গোলরক্ষক

পুলিশ ভ্যানে হোটেলে গেলেন মার্টিনেজ

দীপক দেবনাথ, কলকাতা

পুলিশ ভ্যানে হোটেলে গেলেন মার্টিনেজ

সমর্থকদের ভালোবাসার অত্যাচারে বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। বাংলাদেশ থেকে সোমবার কলকাতায় আসেন তিনি। গতকাল দিনভর বিভিন্ন কর্মসূচি ছিল তার। তারই একটি কলকাতার ইএম বাইপাসের ধারে মিলনমেলা প্রাঙ্গণে সংবর্ধনা অনুষ্ঠান। সেখানেই ভক্তদের অতি উৎসাহে গাড়ির কাচ ভাঙল আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষকের।

এদিনের অনুষ্ঠান শেষে তার গাড়ি যখন মিলনমেলা প্রাঙ্গণ থেকে বেরোচ্ছিল, সে সময় গাড়ির ওপর মার্টিনেজ-ভক্তরা হামলে পড়েন। আর তাতেই তার গাড়ির কাচ ভেঙে যায় বলে খবর। ফলে পুলিশের ভ্যানে করে ফিরতে হয় মার্টিনেজকে।

যদিও এদিনের অনুষ্ঠানের শুরু থেকেই বিপর্যয়ের পূর্বাভাস ছিল। দর্শকদের জন্য তিন শ্রেণির টিকিট থাকলেও পুলিশি নিরাপত্তা না থাকায় তা অনেকেই মানেননি। ফলে একটি জায়গায় চলে আসে এই তিন শ্রেণির দর্শক। আর সেখান থেকেই কিছুটা বিশৃঙ্খলা তৈরি হয় বলে অভিযোগ। একটা সময় ফুটবলপ্রেমীরা মঞ্চের কাছাকাছি চলে আসেন। অনেকে তখন ফ্লাশলাইট জ্বালিয়ে এই ফুটবলারের ছবি তুলতে থাকেন, কাউকে আবার দূর থেকে সেলফি তুলতে দেখা যায়। কেউ কেউ বলছেন, আন্তর্জাতিক মানের এই তারকার ক্ষেত্রে যে নিরাপত্তার ব্যবস্থা করতে হয় তা নাকি ছিল না।

যদিও এদিনের মিলনমেলার এ অনুষ্ঠানে একের পর এক সংবর্ধনায় ভাসেন এমিলিয়ানো মার্টিনেজ।

প্রথমে তাকে সংবর্ধিত করে কলকাতার ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব ইস্টবেঙ্গল। তার হাতে তুলে দেওয়া হয় পুষ্পস্তবক, আজীবন সদস্যপদ, উত্তরীয় এবং শতবর্ষের কয়েন ও স্মারক। এ ছাড়া তার হাতে তুলে দেওয়া হয় ইলিশ মাছ, মিষ্টি। এ সময় ‘জয় ইস্টবেঙ্গল’ বলে সম্বোধন করেন মার্টিনেজ।

ইস্টবেঙ্গলের পর মার্টিনেজকে সংবর্ধনা দেয় ভারতের আরেক ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব মোহনবাগান। ক্লাবের তরফে তুলে দেওয়া স্মারক। তখনো তার গলায় শোনা যায় ‘জয় মোহনবাগান’।

মিলনমেলার এ অনুষ্ঠানে কাতার বিশ্বকাপ ফুটবল নিয়ে স্মৃতিচারণা করতে গিয়ে মার্টিনেজ বলেন, ফাইনালে আর্জেন্টিনা দলের অধিনায়ক মেসি তাকে গোল বাঁচানোর অনুরোধ করেছিলেন। গোল করে ম্যাচ বের করার দায়িত্ব নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। বর্তমানে অ্যাস্টন ভিলার গোলরক্ষক জানিয়েছেন হল্যান্ড ম্যাচের পরই তারা বিশ্বকাপ জয়ের ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে উঠেছিলেন, তাদের মনে বিশ্বাস জন্মেছিল যে তারা বিশ্বকাপ জিততে পারে। বিশ্বকাপ জয়ের পর মেসি তাকে বলেছিলেন তুমিই আমাদের বাঁচালে। পরে আমিও বিশ্বের সেরা খেলোয়াড়ের হাতে বিশ্বকাপ তুলে দিয়েছি।

সর্বশেষ খবর