বুধবার, ৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভারতের নবম শিরোপা

ভারতের নবম শিরোপা

নির্ধারিত নব্বই মিনিটে ফল ১-১। পরের ত্রিশ মিনিটেও ব্যবধান একই। বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনালের লড়াইটা গড়াল টাইব্রেকারে। এখানেও নাটকীয় সমাপ্তি হলো। প্রথম পাঁচটি করে শটে দুই দলই সমানে সমান (৪-৪)। এরপর সাডেন ডেথে প্রথম গোলটা করেন ভারতের মহেশ। কুয়েতের অধিনায়ক খালিদ শট নিতে গিয়ে গোল করতে ব্যর্থ হন। সাফে নবম শিরোপা জয়ের উৎসবে মেতে ওঠে ভারত।

দক্ষিণ এশিয়ায় ফুটবলের সেরা আসর সাফ চ্যাম্পিয়নশিপ মানেই ভারতের একক আধিপত্য। ১৪ বার অনুষ্ঠিত হয়েছে এই টুর্নামেন্ট। এর মধ্যে ভারতই নয়বার চ্যাম্পিয়ন হয়েছে। বাকি পাঁচবারের মধ্যে মালদ্বীপ দুইবার এবং বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। তবে এবারের আসরটা বেশ কঠিন হয়েছে। মধ্যপ্রাচ্যের দুই দেশ কুয়েত ও লেবানন এসে টুর্নামেন্টটা বেশ প্রতিযোগিতামূলক করে দিয়েছে। ভারতকেও বেশ ঘাম ঝরাতে হয়েছে। গ্রুপ পর্বে কুয়েতের সঙ্গে কঠিন লড়াই শেষ হয়েছে ড্রতে। সেমিফাইনালে লেবাননের সঙ্গে ড্রয়ের পর টাইব্রেকারে জয় পেয়েছে ভারত। ফাইনালেও একই ঘটনা ঘটল।

এদিকে এবারের সাফ চ্যাম্পিয়নশিপে সুনীল ছেত্রী দারুণ একটা মাইলফলক স্পর্শ করলেন। দক্ষিণ এশিয়ার সেরা এই টুর্নামেন্টে তিনি স্পর্শ করেছেন মালদ্বীপের আলি আশফাকের সর্বোচ্চ গোলের রেকর্ড। দুজনেরই এখন ২৩টি করে গোল। নতুন একটা রেকর্ডও গড়েছেন ছেত্রী। তৃতীয়বারের মতো টুর্নামেন্টের সেরা গোলদাতা এবং আসরের সেরা খেলোয়াড় হয়েছেন তিনি। বাংলাদেশ ফাইনালে না উঠলেও আসরসেরা গোলরক্ষক হয়েছেন আনিসুর রহমান জিকো। বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংসের হয়ে তিনি খেলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর