রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সাগরপাড়ে আফগান বীরত্ব

ক্রীড়া প্রতিবেদক

সাগরপাড়ে আফগান বীরত্ব

সিরিজের মাঝপথে অবসরের বিস্তর উদাহরণ রয়েছে ক্রিকেট বিশ্বে। তবে সিরিজের মাঝপথে অধিনায়কের সরে দাঁড়ানোর ঘটনা খুব একটা নেই। ব্যর্থতার দায়ভার চাপিয়ে অবশ্য সরিয়ে দেওয়ার উদাহরণ রয়েছে অনেক। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের পর হুট করে অবসরের ঘোষণা দিয়ে চমকে দেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। পরের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধে অবসর প্রত্যাহার করেন তিনি। তামিমের হঠাৎ অবসরের এ ঘোষণা ব্যাপক প্রভাব ফেলেছে দলের পারফরম্যান্সে। গতকাল চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে পুরোপুরি ছন্নছাড়া পারফরম্যান্স ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। টস জিতে ফিল্ডিং করলেও টাইগার বোলাররা বিন্দুমাত্র প্রভাব বিস্তার করতে পারেননি আফগান ব্যাটিং লাইনের ওপর। উল্টো দুই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান জোড়া সেঞ্চুরি তুলে নতুন রেকর্ড গড়েছেন। আফগান রেকর্ডের দিনে অগোছালো ছিল টাইগার বোলিং। দুই ওপেনার পরিষ্কার করে দিয়েছেন, ‘দিল্লির রাস্তা বহুদূর’-এর মতো বিশ্বকাপে ভালো কিছুর স্বপ্ন দেখাটা এখনো আকাশ ছোঁয়ার মতো! ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলোকে পেছনে ফেলতে হিমালয়সমান পারফরম্যান্স করতে হবে।

তামিম না থাকায় দলে পরিবর্তন এসেছে দুটি। তামিমের পরিবর্তে রনি তালুকদারকে নিলেও গতকাল সুযোগ পেয়েছেন বাঁহাতি ওপেনার মোহাম্মদ নাঈম। তাসকিন আহমেদের জায়গায় খেলেছেন ইবাদত হোসেন। টস জিতে প্রতিপক্ষ আফগানদের ধসিয়ে দিতে ঝকঝকে দিনে বোলিং নেন দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক লিটন। কিন্তু দুই আফগান ওপেনার গুরবাজ ও জাদরান শুরু থেকে ছন্দময় ব্যাটিংয়ে টাইগার বোলিংয়ের দৈন্যতা প্রমাণ করেন। দুজনে ওপেনিং জুটিতে ২৫৬ রান যোগ করে আফগান ক্রিকেট ইতিহাসকে সমৃদ্ধ করেন। প্রথম উইকেট জুটিতে গুরবাজ-জাদরানের ২৫৬ রান ওয়ানডে ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। ওপেনিংয়ে সবচেয়ে বেশি ২৮২ রানের জুটি দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও কুইন্টন ডি ককের। ওয়ানডেতে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান ৩৬৫। উইকেটে হালকা ঘাস এবং বাউন্স থাকার পরও টাইগার তিন পেসার মুস্তাফিজুর রহমান, হাসান ও ইবাদত ২৯.২ ওভার বোলিং করেন। কিন্তু কোনো প্রভাব বিস্তার করতে পারেননি প্রতিপক্ষের ব্যাটারদের ওপর। যদিও তিন পেসার উইকেট নিয়েছেন ৫টি। রান দিয়েছেন ১৯১! ডট বল ছিল ৮৩টি। দুই আফগান ওপেনার শুধু তিন পেসারের ওপরই নয়, দুই স্পিনার সাকিব ও মেহেদী হাসান মিরাজের ওপরও চড়াও হন। ম্যাচের চিত্র অনুযায়ী সাকিব কিছুটা মিতব্যয়ী ছিলেন। ১০ ওভারে রান দিয়েছেন ৫০। মিরাজ ৯ ওভারে দিয়েছেন ৬০। টাইগারদের এই ছিল বোলিং হালচাল। 

বাংলাদেশের বিপক্ষে দুই ধাপে ক্রিকেট খেলছে আফগানিস্তান। গুরবাজ ও জাদরানের ২৫৬ রানের জুটি যে কোনো উইকেটে আফগানিস্তানের সর্বোচ্চ রান। ওয়ানডে ক্রিকেটে আফগানিস্তানের দুইশোর্ধ্ব রানের জুটি রয়েছে ৩টি। বাকি দুটি দ্বিতীয় উইকেট জুটিতে। প্রথম উইকেট জুটিতে এর আগে আফগানদের সর্বোচ্চ রানের জুটি ছিল ১৪১, করিম সাদিক ও জাভেদ আহমাদি ২০১২ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে করেছিলেন। ২৫৬ রানে জুটিটি ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে চতুর্থ সর্বোচ্চ। সর্বোচ্চ রান ২৯০, ২০২২ সালে চট্টগ্রামে দ্বিতীয় উইকেটে ভারতের ঈশান কিষান ও বিরাট কোহলি এই রান করেছিলেন। দুজনের এই রান ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ২৯তম আড়াইশোর্ধ্ব রান ছাড়ানো জুটি। ওপেনিংয়ে ১৪তম। বাংলাদেশের মাটিতে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি এটা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর