সোমবার, ১০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

হোয়াইটওয়াশ এড়ানোর দুশ্চিন্তা

ক্রীড়া প্রতিবেদক

এক ম্যাচ আগেই ওয়ানডে সিরিজ হেরে গেছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে এই প্রথম সিরিজ হারল টাইগাররা। হারের পর গতকাল অনুশীলন করেননি ক্রিকেটাররা। রুমবন্দি ছিলেন সবাই। রুমে বসে লিটন, মিরাজ, সাকিবরা ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার করেছেন। গতকাল বিশ্রাম থাকলেও ব্যক্তিগতভাবে অনুশীলন করেছেন রনি তালুকদার। হয়তো আগামীকালের হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে লিটনের সঙ্গে ওপেন করবেন। সিরিজ হেরে গেছে। এখন লিটনদের টার্গেট শ্বেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ানো। ঘরের মাঠে বাংলাদেশ সর্বশ্বেষ হোয়াইটওয়াশ হয়েছিল ৯ বছর আগে ২০১৪ সালে। ২০১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ঘরের মাটিতে সিরিজ হারেনি। হারিয়েছে শ্রীলঙ্কা, ভারত, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডকে। চলতি বছর মার্চে ইংল্যান্ডের কাছে হেরেছে ২-১ ব্যবধানে। এবার হারল রশিদ খান, মুজিব, ফজল ফারুকিদের কাছে।

২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে টাইগাররা ঘরের মাঠে হারিয়েছে বিভিন্ন দলকে। এর মধ্যে ২০১৬ সালে ইংল্যান্ডের কাছে হারের পর পুনরায় চলতি বছর মার্চে ইংল্যান্ডের কাছেই সিরিজ হারে। ঘরের মাঠে বাংলাদেশ সর্বশ্বেষ হোয়াইটওয়াশ হয়েছিল ২০১৪ সালে। সেটা মাথায় রেখেছেন আফগান কোচ জোনাথন ট্রট। এবার টার্গেট করেছেন শ্রীলঙ্কার পর ৯ বছরের ব্যবধানে টাইগারদের হোয়াইটওয়াশ করতে,  তিনি বলেন ‘বাংলাদেশ ভালো দল। আমার মনে হয়, তারা এখানে (সিরিজ) হারেনি... কত বছর ধরে? ৮ বছর... ওহ! ইংল্যান্ডের সঙ্গে একটি মিল থাকা দারুণ ব্যাপার। এটা ভালো। আশা করি, তৃতীয় ম্যাচটিও আমাদের ভালো যাবে এবং ৩-০ করতে পারব।’ ইংল্যান্ডের সঙ্গে মিল থাকার বিষয়টি হচ্ছে, গত ৯ বছরে বাংলাদেশ্বের মাটিতে একমাত্র ওয়ানডে সিরিজ জিতেছে ইংল্যান্ড। এবার জিতল আফগানিস্তান।  

গত ডিসেম্বরে হারিয়েছে ভারতকে। হারিয়েছে আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়েকে। মার্চে হেরেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে। এবার এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিতেছে হাশমতউল্লাহ শহিদির আফগানিস্তান। সিরিজের প্রথম ম্যাচ বাধাগ্রস্ত হয় বৃষ্টিতে। ম্যাচটি সফরকারীরা জিতে নেয় বৃষ্টি আইনে ১৭ রানে। বৃষ্টিবাধায় ৪৩ ওভারে নির্ধারিত ম্যাচটিতে টাইগাররা করে ১৬৯ রান। ম্যাচটি খেলেছিলেন তামিম ইকবাল। ডিএলএস নিয়মে ১৬৪ রানের টার্গেটে খেলতে নেমে ২১.৪ ওভারে ৩ উইকেটে ৮৪ রান করার পর বৃষ্টিতে ম্যাচ স্থগিত হয়ে যায়। এরপর বৃষ্টি আইনে ম্যাচটি জিতে নেয় আফগানিস্তান। দ্বিতীয় ওয়ানডের আগে অনেকটাই নাটকীয়ভাবে অবসরের ঘোষণা দেন তামিম। টাইগার অধিনায়কের হুট করে অবসরের ঘোষণায় চমকে ওঠেন সবাই। অবশ্য পরের দিন প্রধানমন্ত্রী শ্বেখ হাসিনার অনুরোধে অবসরের সিদ্ধান্ত পরিবর্তন করেন তামিম। তার জায়গায় নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। গত ডিসেম্বরে লিটনের নেতৃত্বে ভারতকে ২-১ ব্যবধানে হারায়। তামিমের অনুপস্থিতিতে টিম ম্যানেজমেন্ট আস্থা রাখেন লিটনের ওপর। দ্বিতীয় ওয়ানডেতে পাত্তাই পায়নি টাইগাররা। হেরে যায় ১৪২ রানে। রেকর্ডময় ছিল ম্যাচটি। আফগান দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান ওপেনিং জুটিতে ২৫৬ রানের রেকর্ডগড়া জুটি গড়েন। যে কোনো জুটিতে আফগানিস্তানের সর্বোচ্চ রানের জুটি এটা। বাংলাদেশ্বের বিপক্ষে ওপেনিং জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। সর্বোচ্চ রানের জুটি ২৮২ রান, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও কুইন্টন ডি ককের।

 

ইবাদতের  সিরিজ  শ্বেষ

দ্বিতীয় ওয়ানডেতে বোলিংয়ের সময় হাঁটুতে আঘাত পান ডান হাতি পেস বোলার ইবাদত হোসেন। এর ফলে সিরিজ থেকে ছিটকে পড়েছেন তিনি। শুধু তৃতীয় ওয়ানডেই নয়, দুই ম্যাচের টি-২০ সিরিজও খেলতে পারবেন না তিনি।

সর্বশেষ খবর