শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

কে হবেন উইম্বলডনের নতুন রানি

ক্রীড়া ডেস্ক

কে হবেন উইম্বলডনের নতুন রানি

উইম্বলডনে নারী এককে ফের নতুন চ্যাম্পিয়নের দেখা মিলবে। ২০১৬ সালের পর থেকে প্রতি বছরই অল ইংল্যান্ড টেনিস ক্লাবে নতুন রানিকে অভিবাদন জানাচ্ছেন দর্শক। পুরনোদের মধ্যে শেষবার এখানে চ্যাম্পিয়ন হয়েছেন সেরেনা উইলিয়ামস। এরপর উইম্বলডনের নারী এককে চ্যাম্পিয়ন হয়েছেন গারবিন মুগুরুজা, অ্যাঞ্জেলিক কারবার, সিমোনা হালেপ, অ্যাশলে বার্টি ও এলেনা রিবাকিনা। এরা প্রত্যেকেই উইম্বলডনের নতুন রানি। আজ ফের নতুন রানির দেখা মিলছে। নারী এককের ফাইনালে মুখোমুখি হচ্ছেন তিউনিসিয়ার ওনস জাবেয়ার ও চেক প্রজাতন্ত্রের মারকেটা ভন্দ্রোসোভা। দুজনের কেউই এর আগে কোনো গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেননি।

চেক প্রজাতন্ত্রের অনেকেই গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেছেন। টেনিস ইতিহাসে এ দেশের নাম অনেক ওপরের দিকে লেখা আছে। উইম্বলডনে রেকর্ড নয়বার ট্রফি জেতা মার্টিনা নাভ্রাতিলোভা এ দেশের। তিউনিসিয়ার বিষয়টি পুরোপুরিই আলাদা। আফ্রিকান-আরব এই দেশের মেয়ে ওনস জাবেয়ার। গত বছর তিনি উইম্বলডনের ফাইনালে হেরেছেন এলেনা রিবাকিনার কাছে। এরপর গত বছর ইউএস ওপেনের ফাইনালে ইগা সোয়াটেকের কাছে হেরে শিরোপাবঞ্চিত হন জাবেয়ার। এবার পারবেন কি! জিতলেই প্রথম আরব ও প্রথম আফ্রিকান হিসেবে কোনো গ্র্যান্ড স্লাম ট্রফি জয়ের ইতিহাস গড়বেন জাবেয়ার। অন্যদিকে মারকেটা ভন্দ্রোসোভা দ্বিতীয়বার গ্র্যান্ড স্লাম ফাইনাল খেলতে নামছেন। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টির কাছে হেরে যান এই চেক মেয়ে।

অতীতে মারকেটা ভন্দ্রোসোভা এবং ওনস জাবেয়ার ছয়বার মুখোমুখি হয়েছেন। এর মধ্যে দুজনই তিনবার করে জয় পেয়েছেন। চলতি বছর জানুয়ারিতে মেলবোর্নে এবং মার্চে ইন্ডিয়ান ওয়েলসে মুখোমুখি হন দুজন। দুবারই জয় পেয়েছেন মারকেটা ভন্দ্রোসোভা। ২০১৫ সালে দুজনের প্রথম লড়াইয়েও জয় পান তিনি। ২০১৬, ২০২১ ও ২০২২ সালে টানা তিনবার মারকেটাকে হারিয়েছেন ওনস জাবেয়ার। আজ কে জিতবেন? কে হবেন উইম্বলডনের নতুন রানি?

 

সর্বশেষ খবর