শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

৫ বছরে কিংসের ঘরে ১১ ট্রফি

ক্রীড়া প্রতিবেদক

৫ বছরে কিংসের ঘরে ১১  ট্রফি

ছবি : রোহেত রাজীব

প্রায় দুই মাস আগেই পেশাদার লিগে টানা চার শিরোপা নিশ্চিত হয়ে যায় বসুন্ধরা কিংসের। গতকাল ছিল তাদের ট্রফি বুঝিয়ে দেওয়ার দিন। ৭৫ বছরে ইতিহাস গড়া ফুটবলে ট্রফি উঠবে কিংস ফুটবলারদের হাতে। এ দিনটি যদি রাঙানো না যায় তাহলে কি মানায়? ঠিকই তা করে দেখালেন রবসন, জিকো, তপু ডরিয়েলটনরা। মর্যাদার লড়াইয়ে ঢাকা আবাহনীকে ১-০ গোলে হারিয়ে মঞ্চে ট্রফি হাতে নিলেন অপ্রতিরোধ্য কিংসের ফুটবলাররা। আনুষ্ঠানিকতার ম্যাচ হলেও চ্যাম্পিয়নরা খেলেছে চ্যাম্পিয়নের মতোই। প্রথমার্ধে ২১ মিনিটে ডরিয়েলটন গোমেজ মূল্যবান গোলটি করেন। দুই দলের লিগ লড়াইয়ে কিংস অপরাজিতই থাকল। আট ম্যাচে কিংস ছয় জয় ও বাকি দুই ম্যাচ ড্র হয়েছে।

প্রিয় দলের হাতে উঠবে স্বপ্নের ট্রফি। তা নিজ চোখে দেখতে কিংস অ্যারিনা গ্যালারিতে সমর্থকরা উপচে পড়েছিল। হাতে ছিল কিংসের লাল পতাকা আর লাল জার্সি পরেই ম্যাচ উপভোগ করে। মাঠে আসাটা সার্থক হয়েছে তাদের। আবাহনীকে হারিয়ে কিংস শুধু লিগ নয় মৌসুমটা শেষ করল। অভিষেক থেকেই লিগে টানা চার শিরোপা জয়। পাঁচ বছরের পুরুষ-নারী মিলিয়ে ১১টি চ্যাম্পিয়নের ট্রফি বন্দি হলো শোকেসে। তাইতো ফুটবল কিংয়ের খ্যাতিটা পেয়েও গেছে বসুন্ধরা কিংস।

২০ ম্যাচে ১৮ জয়, ১ ড্র ও ১ হার দিয়ে ৫৫ পয়েন্ট নিয়ে লিগ শেষ করল তারা। এক ম্যাচ কম খেলে আবাহনীর ৩৭ পয়েন্ট। শেষ ম্যাচ যদি আবাহনী জিতেও যায় তবু পার্থক্য থাকবে ১৫ পয়েন্টে। চ্যাম্পিয়ন ও রানার্সআপের মধ্যে এত বড় ব্যবধান কখনো ছিল কি? কিংস এটাও করে দেখাল।

১৯৪৮ সাল থেকে লিগ মাঠে গড়ানোর পর ভিক্টোরিয়া, আজাদ, ওয়ান্ডারার্স, মোহামেডান, বিজেএমসি, আবাহনী, ব্রাদার্স, মুক্তিযোদ্ধা, শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল কেসি। এরাই মূলত শিরোপা জেতা দেশের জনপ্রিয় ক্লাব। কিন্তু বসুন্ধরা কিংস পেশাদার লিগে আসার পর সবকিছু পাল্টে যায়। ট্রফি ঘরে তোলা কিংসের অভ্যাসে পরিণত হয়েছে। তাদের সঙ্গে কেউ কুলিয়ে উঠছে না। কিংসের একেকটা শিরোপা একেক ইতিহাস। যেখানে অন্যরা বড্ড ম্লান। মৌসুম শেষ হয়েছে শুধু লিগ জিতে নয়, স্বাধীনতা কাপের ট্রফিও ঘরে উঠেছে।

পুরুষ ফুটবলে বিরল রেকর্ড, নারী ফুটবলেও এসেছে অকল্পনীয় সাফল্য। লিগে সাবিনা খাতুনরা টানা তিন শিরোপা জিতেছেন হার বা ড্র ছাড়াই। বিশ্বে কম ক্লাবেরই এমন কৃতিত্ব রয়েছে। এত প্রাপ্তি এত অর্জন তবু কিংসের ক্ষুধা মিটছে না। তারা চায় আরও শিরোপা আরও রেকর্ড। গতকাল ট্রফি কিংসের হাতে ওঠার পর আনন্দিত ক্লাব সভাপতি ইমরুল হাসান। তিনি বলেন, ‘সত্যিই দিনটি ছিল অন্যরকম। ট্রফি পাব আর জয় হবে না তা কি হয়। আমরা তা পেরেছি। কোচ ফুটবলার কর্মকর্তাদের আন্তরিকতা ও পরিশ্রমের কারণে অসম্ভবকে কিং সম্ভবে পরিণত করছে। সবাইকে প্রাণঢালা অভিনন্দন। এখন আমাদের মিশন এএফসি চ্যাম্পিয়ন্স লিগ। আশা করি এখানেও আমরা ভালো করব।’

বসুন্ধরা শুধু সাফল্য নয় ফুটবল উন্নয়নে কাজ করে যাচ্ছে। এটাই বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের নির্দেশ।’

কোচ অস্কার ব্রুজোন বলেন, ‘সত্যিই আমি আনন্দিত। ভালো ম্যানেজমেন্ট ও ডিসিপ্লিন থাকলে সব ভয়কে জয় করা সম্ভব। ফুটবলাররা বারবার তা করে দেখাচ্ছেন। তারা সত্যিই অসাধারণ খেলেছেন।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর