শুক্রবার, ২১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এশিয়ান গেমসে ক্রিকেট ঘিরেই আশা

ক্রীড়া প্রতিবেদক

দুয়ারে এশিয়ান গেমস। সেপ্টেম্বরে চীনের হাংঝুতে পর্দা উঠবে এশিয়ার সর্ববৃহৎ এ ক্রীড়া উৎসবের। শেষ হবে ৮ অক্টোবর। সময় এসে পড়লেও বাংলাদেশ কটি ইভেন্টে অংশ নেবে তা ঠিক হচ্ছিল না। অবশেষে তা চূড়ান্ত হয়েছে। বাংলাদেশ চীনে লড়বে ১৭টি ইভেন্টে। দলগত ইভেন্টে ফুটবলে পুরুষ ও নারী, ক্রিকেটে পুরুষ-নারী ও হকিতে শুধু পুরুষ দল অংশ নেবে। ব্যক্তিগত ইভেন্টে আর্চারি, অ্যাথলেটিক্স, সাঁতার, বক্সিং, শুটিং, ফেন্সিং, জিমন্যাস্টিকস, গলফ, কারাতে, ব্রিজ, দাবা ও ভারোত্তোলন। ব্রিজ ও গলফে শুধু পুরুষ প্রতিযোগীরা অংশ নেবেন।

অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেনাবাহিনী প্রধান ও বিওএর সভাপতি জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সভায় সভাপতিত্ব করেন। সভায় ২৪ জন সদস্য উপস্থিত ছিলেন।

১৭ ইভেন্টের মধ্যে ক্রিকেট ঘিরেই যত আশা। টি-২০ পদ্ধতিতে এ খেলায় নারী ও পুরুষ দলের সোনা জয়ের সম্ভাবনা রয়েছে। অবশ্য দুটি দলে কারা খেলবেন তা এখনো জানা যায়নি। ১৯৭৮ সাল থেকেই এশিয়ান গেমসে অংশ নিচ্ছে বাংলাদেশ। তবে সোনা জিতেছে একবারই। ২০১০ সালে চীনেই অনুষ্ঠিত এশিয়ান গেমসে মো. আশরাফুলের নেতৃত্বে ক্রিকেটে বাংলাদেশ প্রথম ও শেষবারের মতো সোনা জেতে। ফুটবল ও হকিতে পদক জেতার কোনো সম্ভাবনা নেই। কাবাডিতে আশা করা যায়। ব্যক্তিগত ইভেন্টে তাকিয়ে থাকতে হবে আর্চারদের দিকেই। তা ছাড়া অ্যাথলেটিকসে প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমান ভালো করতে পারেন। কত সদস্যের দল চীনে যাবে তা এখনো প্রকাশ করেনি অলিম্পিক অ্যাসোসিয়েশন।

সর্বশেষ খবর